শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeআন্তর্জাতিককারাগারে কয়েদীদের শিক্ষা ও কর্মসংস্থানের ব্যবস্থা

কারাগারে কয়েদীদের শিক্ষা ও কর্মসংস্থানের ব্যবস্থা

ইরফানুল ইসলাম, আমিরাত: দুবাই পুলিশের শাস্তিমূলক ও সংশোধনমূলক প্রতিষ্ঠানের সাধারণ বিভাগে ২০২১ সালে শিক্ষাগত, ধর্মীয়, খেলাধুলা এবং পেশাদার প্রোগ্রামে ১,২২৮ জন বন্দীকে নিযুক্ত করা হয়েছে।

চারটি বিভাগ নিয়ে বন্দীদের শিক্ষাগত ও প্রশিক্ষণ কার্যক্রম গঠিত:যথাক্রমে বিভাগ গুলো হলো শিক্ষামূলক প্রোগ্রাম, ধর্মীয় অনুষ্ঠান, ক্রীড়া কার্যক্রম এবং পেশাগত প্রশিক্ষণ।

বন্দীদের পবিত্র কুরআন শিখতে এবং তেলাওয়াত করতে উৎসাহিত করা হয় এবং পবিত্র কুরআন হাফেজ প্রোগ্রাম থেকে গত দুই বছরে ৬০৫ জন বন্দী পবিত্র কুরআন হাফেজ হয়েছেন।

বন্দীরা দুবাই শিক্ষাগত অঞ্চল এবং স্থানীয় এবং আন্তর্জাতিক কলেজগুলির সহযোগিতায় বিভিন্ন একাডেমিক স্তরে তাদের শিক্ষা শেষ করে এবং তাদের লাইব্রেরিতে প্রয়োজনীয় সমস্ত বইয়ের লেটেস্ট ভার্সন সরবরাহ করা হয়ে থাকে। এডুকেশনাল প্রোগ্রামস বিভাগটি বন্দীদের জন্য বেশ কিছু কোর্স এবং প্রোগ্রামও অফার করে যার মধ্যে রয়েছে, সম্প্রদায়-ভিত্তিক উদ্যোগ শিল্প কোর্স, গ্রাফিক ডিজাইন, ফিল্ম মেকিং, ইংরেজি ভাষা, চীনা ভাষা, এয়্যাঙ্গার মেনেজমেন্ট এবং সৃজনশীলতা কোর্স ইত্যাদি।

গত বছর প্রায় ১৭০ জন বন্দী বৈজ্ঞানিক কোর্স সম্পুর্ণ করেছে, এবং ১৯১ জন শিক্ষাগত কোর্স থেকে উপকৃত হয়েছিল।

দুবাই পুলিশের শাস্তিমূলক ও সংশোধনমূলক প্রতিষ্ঠানের জেনারেল ডিপার্টমেন্টের পরিচালক মেজর জেনারেল আলি আল শামালি বলেছেন, এই কর্মসূচির উদ্দেশ্য হল বন্দীদের দক্ষতা ও ক্ষমতার বিকাশ ও পুনর্বাসন এবং তাদের ধর্মীয় বিশ্বাসকে শক্তিশালী করা। “প্রোগ্রামগুলি বিভিন্ন মনস্তাত্ত্বিক এবং মানসিক সমস্যাও মোকাবেলা করে এবং বন্দীদের মুক্তির পরে ভয় ও দ্বিধা-দ্বন্দের বাধাগুলিকে অপসারণ করতে সহায়তা করে। তারা মূলধারার সমাজে বন্দীদের পুনরায় সংগঠিত করা সহজ করার লক্ষ্যও রাখে,” আল শামালি যোগ করেছেন।

বিভাগটি জিউ-জিতসু, বক্সিং এবং কারাতে সহ মার্শাল আর্টের কোর্স ছাড়াও ফুটবল, হ্যান্ডবল এবং ভলিবল টুর্নামেন্টের মতো বিভিন্ন ক্ষেত্রে সারা বছর টুর্নামেন্ট এবং ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করে।

এটি লক্ষণীয় যে দুবাই পুলিশ কর্তৃক চালু করা ২২ দিনের ফিটনেস চ্যালেঞ্জের অংশ হিসাবে বন্দীরা ৫০-মিলিয়ন-পদচারনার চ্যালেঞ্জটি সম্পন্ন করেছে।

শাস্তিমূলক এবং সংশোধনমূলক সাধারণ বিভাগ 3D অ্যানিমেশন, জৈব কৃষি, সংবাদপত্রের কমিকস, মোটর মেকানিক্স, গ্রাফিক ডিজাইন, বাগান এবং ল্যান্ডস্কেপ ডিজাইন, লেজার কাটা এবং খোদাই কৌশল এবং মুখোশ তৈরির ক্ষেত্রে বিভিন্ন ধরণের কোর্স চালু করেছে বন্দীদের জন্য।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments