বাংলাদেশ ডেস্ক: নারীর একাকী ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ নগরীর তালিকায় শীর্ষে রয়েছে সৌদি আরবের পবিত্র মদিনা মুনাওরাহ।

বুধবার তুর্কি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে জানানো হয়, ভ্রমণবিষয়ক ব্রিটিশ কোম্পানি ইনশিউর মাই ট্রিপ এক সমীক্ষায় নারীর একাকী ভ্রমণে সারা বিশ্বের নিরাপদ শহরের একটি তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় সবার শীর্ষে মদিনার নাম উঠে এসেছে।

একইসাথে এও জানা যায়, নারীর একাকী ভ্রমণের জন্য নিরাপদ শহরের তালিকার শীর্ষ পাঁচটিই এশিয়ায় অবস্থিত। বাকি শহরগুলো হলো- থাইল্যান্ডের চিয়াং মাই, সংযুক্ত আরব আমিরাতের দুবাই, জাপানের কিয়োটো ও চীনের ম্যাকাও নগরী।

সমীক্ষায় ১০/১০ স্কোর পেয়েছে মদিনা মুনাওরাহ। তারপর চিয়াং মাই পেয়েছে ৯.০৬/১০, দুবাই ৯.০৪/১০, কিয়োটা ৯.০২/১০ ও ম্যাকাও পেয়েছে ৮.৭৫/১০ স্কোর।

ইনশিউর মাই ট্রিপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুজান ম্যারো বলেন, ‌‘ভ্রমণের সময় সবাই নিরাপদ থাকবে, এটাই কাম্য। এই প্ল্যাটফর্মে আমরা ভ্রমণের সব দুশ্চিন্তা দূর করার চেষ্টা করি। আমরা চাই, সবার ভ্রমণ আনন্দদায়ক হোক।’

তার দাবি, এ গবেষণা নারীদের সঙ্গীসহ কিংবা একাকী ভ্রমণে আরো বেশি সহায়তা করবে।

ইনশিউর মাই ট্রিপ বিশ্বের শীর্ষ নিরাপদ শহরের তালিকা তৈরিতে শহরের সাম্প্রতিক সময়ের তথ্য ব্যবহার করেছে। ‘রাতে একাকী হাঁটার সময় নিরাপদ বোধ করা’ ও ‘হামলার অনুপস্থিতি’সহ এ ধরনের বিভিন্ন সমীক্ষার ভিত্তিতে নিরাপদ শহরের তালিকাটি প্রস্তুত করা হয়েছে।

অন্যদিকে নারীর একাকী ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে অনিরাপদ নগরীরও তালিকা প্রকাশ করা হয়েছে। ওই তালিকার শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। এরপরই যথাক্রমে আছে- মালয়েশিয়ার কুয়ালালামপুর, ভারতের দিল্লি, ইন্দোনেশিয়ার জাকার্তা ও বিশ্বের অন্যতম পর্যটন শহর ফ্রান্সের প্যারিস।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড ও দ্য ন্যাশনাল

Previous articleপরনারীতে আসক্ত পুলিশ ইন্সপেক্টর, স্ত্রীর মামলায় কারাগারে
Next articleদেশে করোনায় আরও ১১ জনের মৃত্যু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।