শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeআন্তর্জাতিকমার্কিন ক্ষেপণাস্ত্র ঘাঁটি ইস্যুতে পোল্যান্ডে রুশ হামলার শঙ্কা

মার্কিন ক্ষেপণাস্ত্র ঘাঁটি ইস্যুতে পোল্যান্ডে রুশ হামলার শঙ্কা

বাংলাদেশ ডেস্ক: পোল্যান্ডে মার্কিন ক্ষেপণাস্ত্র ঘাঁটি থাকার কারণে রুশ হামলার শঙ্কা বেড়েছে। পোল্যান্ডের জনগণ মনে করছে যে রাশিয়ার পরবর্তী টার্গেট হতে পারে তাদের দেশ। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

ইউক্রেনে রাশিয়ান হামলার তীব্রতা বাড়ার কারণে এখন শঙ্কিত হয়ে পড়েছেন উত্তর পোল্যান্ডের সাধারণ জনগণ। তাদের আশঙ্কা, পোল্যান্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র ঘাঁটি থাকার কারণে তারা পরবর্তী হামলার শিকার হবেন। যদি যুদ্ধের তীব্রতা আরো বাড়ে তাহলে পোল্যান্ডেও যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

৯০ হাজার অধিবাসীর শহর স্লুপস্ক। উত্তর-পশ্চিম পোল্যান্ডের এ শহরের সাবেক ডেপুটি মেয়র রিসজার্ড কোয়াটকোস্কি। রুশ হামলার বিষয়ে তিনি বলেন, যদি তীব্র যুদ্ধ শুরু হয় তাহলে প্রথমেই আমাদের প্রতিরক্ষা ব্যবস্থার ওপর হামলা হবে।

পোল্যান্ডের স্লুপস্ক শহরের নিকটে রেডজিকোও গ্রামে অবস্থিত মার্কিন ক্ষেপণাস্ত্র ঘাঁটির বিষয়ে যুক্তরাষ্ট্র বলেছে, ইরানের মতো কোনো দেশ থেকে যদি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র দিয়ে আক্রমণ করা হয় তাহলে তা থেকে পশ্চিমাদের রক্ষা করবে এ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা। এ বছর থেকে ওই ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কার্যকর করা হবে।

কিন্তু, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ধরনের মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার বিরোধী। তিনি বলেছেন, এটা কোনো রক্ষণাত্মক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নয়। মূলত, রাশিয়াকে লক্ষ্য করে এ ক্ষেপণাস্ত্র ঘাঁটি চালু করা হয়েছে।

রাশিয়ার দাবি, পূর্ব ইউরোপে ‘রেডজিকোও ক্ষেপণাস্ত্র ঘাঁটি’-এর মতো সকল সামরিক ঘাঁটি অপসারণ করতে হবে। বিশেষ করে পূর্ব ইউরোপের যে সকল দেশে কমিউনিস্ট সরকার প্রচলিত ছিল সেসব দেশ থেকে এসব সামরিক ঘাঁটি অপসারণ করতে হবে।

২০১৬ সালে থেকে চলমান এ মার্কিন ক্ষেপণাস্ত্র ঘাঁটি নিয়ে সমালোচনা করেছেন (স্লুপস্ক শহরের সাবেক ডেপুটি মেয়র) রিসজার্ড কোয়াটকোস্কি। তিনি এ মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থার রক্ষণাত্মক উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, এখানে কোনো আক্রমণাত্মক বা রক্ষণাত্মক ব্যবস্থা বলে কিছু নেই। সকল সামরিক কার্যক্রমই মূলত আক্রমণাত্মক। এ মার্কিন ক্ষেপণাস্ত্র ঘাঁটি মূলত রাশিয়াকে লক্ষ্য করে চালু করা হয়েছে। এখন রাশিয়ার কালিনিনগ্রাদ ছিটমহল থেকে যেকোনো সময় রেডজিকোও গ্রামে অবস্থিত মার্কিন ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে হামলা হতে পারে।

সূত্র : ডেইলি সাবাহ

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments