ঈদ উদযাপনের দৃশ্য - প্রতীকী ছবি

বাংলাদেশ ডেস্ক: পরলোকগত বাবার শেষ ইচ্ছা পূরণ করতে একটি ঈদগাহকে দেড় কোটি টাকারও বেশি দামের চার বিঘা জমি দান করলেন হিন্দু পরিবারের দুই বোন। এ মহানুভবতায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন স্থানীয় মুসলিমরা। পবিত্র ঈদুল ফিতরের দিন জমিদাতা ওই ব্যক্তির আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করেন তারা।

এ অভূতপূর্ব সৌহার্দ্যের ঘটনাটি ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উধম সিংহনগর জেলার কাশিপুর শহরের। সম্প্রীতির এই নিদর্শন স্থনীয়ভাবে ব্যাপকভাবে প্রশংসা পাচ্ছে।

বাবার শেষ ইচ্ছা পূরণে এগিয়ে এসে ঈদগাহকে জমিদাতা দুই বোন হলেন সরোজ ও অনিতা। সম্প্রতি আত্মীয়দের কাছ থেকে বাবার এ শেষ ইচ্ছার কথা জানতে পারেন তারা। এর পরই ভাই রাকেশ রস্তোগীর সাথে বিষয়টি নিয়ে কথা বলেন দু’বোন।

স্থানীয় সূত্রে জানা গেছে, কাশিপুর শহরের বাসিন্দা ব্রজনন্দন প্রসাদ রস্তোগী ২০০৩ সালে মারা যান। মৃত্যুর আগে তিনি তার নিকটাত্মীয়দের কাছে জানান, নিজের চার বিঘা কৃষিজমি একটি ঈদগাহের জন্য দান করে যেতে চান তিনি। কিন্তু একথা দুই মেয়েকে জানানোর আগেই তিনি মারা যান।

তার দুই মেয়ে সরোজ ও অনিতা সম্প্রতি আত্মীয়দের কাছ থেকে বাবার শেষ ইচ্ছার কথা জানতে পেরে ভাই রাকেশের সাথে এ বিষয়ে কথা বলেন। রাজি হন রাকেশও। এর পরই সমস্ত প্রয়োজনীয় আইনি কাজ শেষ করে সেই জমি ঈদগাহকে দান করেন তারা।

রাকেশ বলেন, ‘বাবার শেষ ইচ্ছাকে সম্মান জানানো আমাদের কর্তব্য। আমার বোনেরা এমন কাজ করেছে যা বাবার আত্মাকে শান্তি দেবে।’

এই প্রসঙ্গে ঈদগাহ কমিটির অন্যতম প্রধান সদস্য হাসিন খান বলেন, ‘দুই বোন সাম্প্রদায়িক ঐক্যের জীবন্ত উদাহরণ। ঈদগাহ কমিটি তাদের কাছে চিরকৃতজ্ঞ থাকবে। শিগগিরই দুই বোনকে সম্মানিত করা হবে।’

সূত্র : আনন্দবাজার

Previous articleপাঁচবিবিতে বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের উপচে পড়া ভীড়
Next articleসিংগাইরে ঈদে বান্ধবীকে নিয়ে ঘুরতে গিয়ে কিশোরগ্যাংদের হাতে যুবক খুন, গ্রেফতার ২
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।