বাংলাদেশ ডেস্ক: প্রচণ্ড জনরোষের মুখে বাসভবন ছেড়ে নৌঘাঁটিতে আশ্রয় নেয়া শ্রীলঙ্কার পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার পরিবারের কেউ দেশত্যাগ করতে পারবেন না বলে রায় দিয়েছে দেশটির আদালত।

শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভ-বিশৃঙ্খলার মধ্যে সরকার সমর্থক এবং বিরোধীদের সংঘর্ষের ফলে কমপক্ষে নয়জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে বহু মানুষ। পরিস্থিতির প্রেক্ষিতে কলম্বোর আদালত এ রায় দিয়েছে।

বিরোধীদের শান্তিপূর্ণ বিক্ষোভে হামলা এবং সংঘর্ষ ও প্রাণহানির কারণেই এই রায় দেয়া হয়েছে। একইসাথে পুলিশকে এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। যদিও বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করার অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধেই।

সোমবার ব্যাপক সংঘর্ষের ফলে বাড়ি থেকে পালিয়ে ত্রিঙ্কোমালি নৌসেনা ঘাঁটিতে আশ্রয় নেন রাজাপাকসে ও তার পরিবারের সদস্যরা। তার পরেই জল্পনা শুরু হয়েছিল, প্রাণ বাঁচাতে ভারতে যেতে পারেন রাজাপাকসেরা।

আদালতের রায়ে বলা হয়েছে, মাহিন্দা রাজাপাকসে, তার ছেলে নমলসহ আরো ১৫ জন আপাতত দেশ ছেড়ে যেতে পারবেন না।

প্রসঙ্গত, গতকাল বুধবার বন্দরনায়েক আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে চেকপোস্ট তৈরি করা হয় যাতে কোনোভাবেই রাজাপাকসে বা তার পরিবারের কেউ দেশ ছেড়ে পালাতে না পারেন। যদিও কলম্বোর আকাশে অনেক হেলিকপ্টার উড়তে দেখা গিয়েছে। যা দেখে গুঞ্জন শুরু হয়েছে, আকাশপথেই দেশ ছাড়ছেন রাজাপাকসের পরিবার ও অন্যরা। আপাতত সেই পথ বন্ধ তাদের জন্য।

সোমবার রাজাপাকসের পৈতৃক বাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। মঙ্গলবার থেকে শোনা যাচ্ছিল, পরিস্থিতি সামাল দিতে প্রতিবেশী দেশে সেনা পাঠাতে পারে ভারত। কিন্তু বুধবারই শ্রীলঙ্কার ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এমন কোনো সম্ভাবনার কথা নাকচ করা হয়।

তবে শ্রীলঙ্কার গণতন্ত্র, স্থায়িত্ব ও অর্থনৈতিক পুনরুদ্ধারের লড়াইয়ে ভারত পুরোপুরি তাদের পাশে রয়েছে জানিয়ে দিয়েছে।

Previous articleচাঁপাইনবাবগঞ্জে ১’শ ১৫ বোতল ফেনসিডিলসহ যুবক আটক
Next articleআজও বোবা কান্নায় ভারি বাতাস, ভয়াল ১৩ মে টাঙ্গাইলবাসীর আতংকের দিন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।