শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
Homeআন্তর্জাতিকআবার ফুলে ফেঁপে উঠছে গৌতম আদানির কোষাগার

আবার ফুলে ফেঁপে উঠছে গৌতম আদানির কোষাগার

বাংলাদেশ ডেস্ক: মোট সম্পত্তির হিসাবে আবার ১০ হাজার কোটি ডলারের গণ্ডি টপকে ফেলেছেন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি। ‘ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স’ অনুযায়ী, আদানি বর্তমানে ১০ হাজার ১০০ কোটি ডলারের মালিক। বিশ্বের সেরা ধনকুবেরদের তালিকায় ১০ নম্বরে তিনি।

বৃহস্পতিবার ভারতীয় একটি সংবাদমাধ্যম তথ্যগুলো নিশ্চিত করেছে। সংবাদমাধ্যম আরো জানিয়েছে, আদানি গোষ্ঠীর মালিকানাধীন সংস্থা আদানি এন্টারপ্রাইজের শেয়ার দর টানা আট দিন ধরে বেড়েই চলেছে। গত সপ্তাহে ওই সংস্থার শেয়ারদর ১৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এক বছর আগে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলোর শেয়ারদর বাড়িয়ে ফেলার অভিযোগ তোলা হয়েছিল ভারতীয় শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠীর বিরুদ্ধে। এরপরই শেয়ার বাজারে ধাক্কা খায় আদানি গোষ্ঠী। আদানিদের মোট সম্পত্তির পরিমাণও কমে। তবে বর্তমানে সেই ‘ফাঁড়া’ কাটিয়ে উঠেছেন আদানিরা। আবার ফুলে ফেঁপে উঠতে শুরু করেছে তাদের সম্পত্তির পরিমাণ।

যখন আদানিরা যুক্তরাষ্ট্রের শেয়ার বিশ্লেষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে আনা অভিযোগের মুখে পড়ে, তখন তাদের সম্পত্তির পরিমাণ ১৫ হাজার কোটি ডলারের বেশি ছিল। কিন্তু অভিযোগের মুখে পরে গোষ্ঠীর শেয়ারদরে পতন দেখা গিয়েছিল। প্রায় আট হাজার ডলারের ক্ষতি হয় সংস্থার। তবে ভারতীয় সুপ্রিম কোর্ট এবং সেবির কাছ থেকে স্বস্তি পাওয়ার পর থেকে হারানো সম্পদ অনেকটাই ফিরে পেয়েছেন আদানি।

আদানি গোষ্ঠী প্রথম থেকেই হিন্ডেনবার্গের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে। পাশাপাশি, তার সম্মানহানি করার জন্য এবং দেশের মানুষকে বিপথে চালিত করতে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছিল বলেও অভিযোগ ছিল আদানির। সূত্র : আনন্দবাজার

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments