শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeআইন-আদালতআদালতে আইএসের টুপি কোথায় পেল আসামিরা?

আদালতে আইএসের টুপি কোথায় পেল আসামিরা?

বাংলাদেশ প্রতিবেদক: গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা মামলার রায় ঘোষণা উপলক্ষে আট আসামিকে আজ বুধবার সকাল ১০টা ২০ মিনিটে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হাজির করা হয়। আদালতে হাজিরের সময় আসামিদের মুখে হাসি ছিল। এর পরে তাদের আদালতের হাজতখানায় কড়া নিরাপত্তায় রাখা হয়। তবে আসামিদের আদালতের হাজিরের সময় তাদের মাথায় কোনো ধরনের টুপি দেখা যায়নি।
এরপর দুপুর ১২টার পর ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান হলি আর্টিজানের মামলায় রায় ঘোষণা করেন। রায়ে সাত আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দেন। একই সঙ্গে তাদের ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড করা হয়েছে। এ ছাড়া মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দেওয়া হয়।
এরপর আদালতের এজলাসে আসামিদের কাঠগড়ায় থাকা আসামি জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের লোগোযুক্ত কালো টুপি পরে ‘আল্লাহু আকবর’ বলে ধ্বনি দেয়। একই সময় আসামি রাকিবুল হাসান রিগ্যান ও মো. শরিফুল ইসলাম খালেদ একই ধরনের টুপি পরে। এরপর তারা বিভিন্ন স্লোগান দিতে থাকে। এ সময় মো. আবদুস সবুর খান নামের আসামি এক আইনজীবীকে হত্যার হুমকি দেয়।
এই টুপি দেখে উপস্থিত আইনজীবী, সাংবাদিক, পুলিশ ও বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। এত কঠোর নিরাপত্তার মধ্যে কীভাবে আসামিরা এই টুপি পেল, তা নিয়ে সবার মধ্যে কৌতূহল দেখা দিয়েছে।
এমন টুপি তারা কোথায় পেল? বেসরকারি একটি টেলিভিশনের এক সাংবাদিকের প্রশ্নের জবাবে রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল্লাহ আবু বলেন, ‘টুপি নিয়ে আমি বলতে পারব না। কিন্তু জেল কর্তৃপক্ষ বলতে পারবে। কীভাবে আইএসের মতো করে এমন প্রতীকী টুপি সংগ্রহ করল? টুপি পরা কোনো অন্যায় নয়, মুসলমান হিসেবে টুপি পরার অধিকার সবার আছে। কিন্তু ফিতাসহ সন্ত্রাসীগোষ্ঠীর প্রতীকী কালো রঙের টুপি সে কখন-কীভাবে সংগ্রহ করল, তা খতিয়ে দেখা দরকার। জেলখানা থেকে আসার পর হাজতখানায় ছিল। কোন পর্যায়ে এটি সংগ্রহ করা হয়েছে, তা এখন বলা যাচ্ছে না।’
এ বিষয়ে ঢাকার জেল সুপার মাহবুব ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘জঙ্গিদের যখন জেল থেকে বের করা হয়, তখন তাদের কাছে আইএসের কোনো ধরনের টুপি ছিল না। একজন বের হয়েছে গোল সাদা টুপি পরিহিত অবস্থায়। বাকি সাতজনের কাছে কোনো অবস্থাতেই টুপি ছিল না। দায়িত্বরত অফিসাররা তাদেরকে পূর্ণ তল্লাশি সম্পন্ন করে প্রিজনভ্যানে তুলেছেন। আমাদের কাছে সিসিটিভির ফুটেজ এবং ভিডিও ফুটেজ আছে। চাইলে আপনি দেখবে পারেন।’
তাহলে আপনি বলতে চাচ্ছেন জেল থেকে বের করার পর তাদের কাছে টুপি দেওয়া হয়েছে—এমন প্রশ্নে মাহবুব ইসলাম বলেন, ‘অবশ্যই তাই।’
এই বিষয়ে ঢাকার অপরাধ তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার ও আদালতের পুলিশের প্রধান (ডিসি) জাফর হোসেন গণমাধ্যমকে বলেন, ‘জেল থেকে বের হওয়ার সময় যদি তাদের কাছে কোনো ধরনের টুপি না থাকে, তাহলে তারা আইএসের টুপি পেল কীভাবে? সেই কীভাবেই তদন্ত করে খুঁজে বের করা হবে। আমরা সেই চেষ্টাই করছি।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments