শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeজাতীয়ফুল ফুটুক আর নাই ফুটুক, জীবন চরাচরে এসেছে বসন্তের পদধ্বনী

ফুল ফুটুক আর নাই ফুটুক, জীবন চরাচরে এসেছে বসন্তের পদধ্বনী

সদরুল আইন: আজ বসন্তের দ্বিতীয় দিন।জীবনের চরাচরে, কালেন্ডারের চিরায়ত পাতায় এখন বসন্তকাল। প্রকৃতিতে শীতের আবহ এখনো বিদ্যমান।বদলে যাওয়া প্রকৃতির ষড়ঋতুর জীবনচক্রে ঋতুরাজ প্রকৃতির শ্রেষ্ঠ ঋতু বসন্তের আগন ঘটলেও জীবনের শুন্য পাতায় অনেক মানুষের জীবনেই বসন্তের আবীর লাগে না।

খেটে খাওয়া মানুষের নিরন্তর শ্রমে ঘামে ভেজা প্রিয় বাংলাদেশের আগমনী বসন্তের পদধ্বনী মুখর করে না অজস্র মানুষের জীবনকে। ফাগুনের পাতা ঝরা দিনের মত অনেকেই স্মৃতি হাতড়ে বেড়ায় জীবনের ফেলে আসা ধূসর পাতায়।হাসি কাঁন্নার জীবন পাতায় বসন্ত কারো জন্য বেদনার, আবার কারো জন্য পুষ্পিত আতীত বা কারো জন্যে স্বপ্নের রঙিন জাল বুনা।

জীবনের জীর্ণ পাতায় বা যৌবনের ফুলেল বেদীতে বসন্ত প্রেমের আগমনী প্রতিক।বসন্তকে ঘিরে যত গান কবিতা বা অমর গ্রন্থ রচিত হয়েছে তা বোধ হয় আর কোন ঋতুকে নিয়ে লেখা হয়নি।তাই বসন্তকে বলা হয় ঋতুরাজ, প্রেম ভালবাসার সূচনাময় মধুতিথি।

জীবনের স্বপ্নময় প্রবাহমান নদীটি একদিন থেমে যায় বার্ধক্যের সাগর বেলায়।জীবনের রঙিন বেলাভূমিতে থেকে যায় স্মৃতিভরা দিন।প্রকৃতির চলমান নিয়মের অমর আবর্তে বসন্ত আসবে, চলেও যাবে, যতদিন এই সুন্দর ধরনী টিকে থাকবে। আর এই বসন্তকে ঘিরে মানুষ স্বপ্ন সাজাবে যুগ যুগ ধরে, শতাব্দির পর শতাব্দি।

আজকের মত অনাগত পৃথিবীর মানুষও বসন্ত কামনা করবে, স্বপ্ন সাজাবে।জীবন নদীর তীরে দাড়িয়ে বসন্ত বন্দনায় মাতবে। প্রিয় কোন মানুষের রঙিন সান্নিধ্য কামনা করবে ঋতুরাজ বসন্তের আগমনী প্রথম দিনে। অপলক দুটি আখি মেলে কোন প্রেয়সী নারী অপেক্ষা করবে তার কাঙ্খিত মানুষটির জন্য। “ফুল ফুটুক আর নাই ফুটুক” সেদিনও অনাগত পৃথিবী অপেক্ষা করবে বসন্তের শুভ আগমনের জন্য।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments