বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeজাতীয়দিল্লির অনুগত সরকার ও মেরুদন্ডহীন জাতীয়তাবাদীরা সীমান্ত হত্যা রোধ করতে পারবে না

দিল্লির অনুগত সরকার ও মেরুদন্ডহীন জাতীয়তাবাদীরা সীমান্ত হত্যা রোধ করতে পারবে না

বাংলাদেশ ডেস্ক: বাংলাদেশের অভ্যন্তরে ও সীমান্তে বাংলাদেশী যুবকদের উপর গুলি চালিয়ে হত্যা করা ও ধরে নিয়ে যাওয়া, আহত করার প্রতিবাদে এক বিবৃতিতে নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন বলেন, নতজানু পররাষ্ট্রনীতি, দিল্লির অনুগত সরকার ও মেরুদন্ডহীন জাতীয়তাবাদীরা সীমান্ত হত্যা রোধ করতে পারবে না। জনগণের প্রশ্ন আমরা যাব কোথায়? দেশ প্রেমিক জনগণের ঐক্যই সীমান্ত হত্যা রোধে জাতিরাষ্ট্রকে বাধ্য করে ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমন্ডলে ব্যবস্থা নিতে সক্ষম হবে। উদ্বেগজনক সীমান্ত আগ্রাসন বেড়ে যাওয়ার প্রতিবাদে নাগরিক পরিষদের পক্ষ থেকে মানববন্ধন, সীমান্ত হত্যা বন্ধে জাতিসংঘে স্মারকলিপি প্রদান করে সীমান্ত হত্যার প্রতীক ফেলানী দিবস ঘোষণার দাবী সহ বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করলেও সরকারের কোন প্রকার ভূমিকা পরিলক্ষিত হচ্ছে না। গরু পাচার, মাদক পাচারসহ বিভিন্ন অপরাধে বাংলাদেশের নাগরিকদের সাথে ওপারের ভারতের চোরা কারবারীরা এবং বিএসএফ সদস্যরা জড়িত। অথচ অন্যায় হত্যা এবং আগ্রাসনের শিকার হয় শুধু নিরীহ-নিরস্ত্র বাংলাদেশের নাগরিকরা।

তিনি বলেন, সীমান্ত হত্যা, সার্বভৌমত্বের লংঘন এবং গুলি ও নির্যাতনের ঘটনার প্রকৃত পরিসংখ্যান অজ্ঞাত রয়ে গেলেও তা খুবই ন্যাক্কারজনক। ইদানিং উদ্বেগজনক হারে সীমান্ত হত্যা বেড়ে গেছে। ২০০০-২০১৯ পর্যন্ত ২০ বছরে এক হাজার ছয়শতের বেশি বাংলাদেশের নাগরিক সীমান্তে হত্যার ধারাবাহিকতায় সীমান্ত আগ্রাসন চলছে। যা খুবই নিন্দনীয়। জাতীয়তাবাদের নামে ভারতীয় অনুগত মেরুদন্ডহীন বিরোধী দল সরকারের মতই নিশ্চুপ রয়েছে। সীমান্ত হত্যা নিয়ে বাংলাদেশের বুদ্ধিজীবীদের নির্বাক থাকা সন্দেহজনক ও হতাশাব্যঞ্জক। বারবার সীমান্ত হত্যা, সার্বভৌমত্বের লংঘন, বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে অবহেলার শামিল। জাতি রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে ভারত শ্রদ্ধা ও সম্মান করে না। যা মুক্তিযুদ্ধের অর্জনকে ভুলুন্ঠিত করছে।

মোহাম্মদ শামসুদ্দীন বলেন, সীমান্ত আগ্রাসনের বিরুদ্ধে দেশপ্রেমিক জাতীয়তাবাদী শক্তির উত্থান অত্যাবশ্যক। অন্যথায় দিল্লির অনুগত দুটি বিবদমান শক্তি ক্ষমতায় থাকতে ও ক্ষমতায় যেতে আত্মসমর্পন করেছে। মার্কা ব্যবসায়ী অর্থপাচারকারী দুটি পরিবারের রাজনীতির নামে ব্যবসা বন্ধ করে জনগণের সরকার প্রতিষ্ঠা অতীব জরুরী। চাই সীমান্ত আগ্রাসন বন্ধ হোক, আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অক্ষুন্ন থাক।

ঢাকা মহানগর আহ্বায়ক
নাগরিক পরিষদ

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments