বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeজাতীয়৮ লক্ষাধিক রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন

৮ লক্ষাধিক রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন

কায়সার হামিদ মানিক: আট লাখেরও বেশি রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআর যৌথভাবে এ নিবন্ধন সম্পন্ন করেছে।
ইউএনএইচসিআর এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এটি রোহিঙ্গাদের পরিচয় ব্যবস্থাপনা, ডকুমেন্টেশন, সুরক্ষা, সহায়তার বিধান, পরিসংখ্যান ও সমাধানে ব্যবহারের জন্য একটি একীভূত তথ্যভাণ্ডার (ডাটাবেস) তৈরিতে সাহায্য করবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চোখের স্ক্যান, আঙুলের ছাপ ও স্বতন্ত্র পরিচয় নিশ্চিত করার জন্য ছবিসহ বিভিন্ন বায়োমেট্রিক তথ্য ব্যবহার করে ১২ বছরের বেশি বয়সী সব রোহিঙ্গাকে পরিচয়পত্র দেয়া হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউএনএইচসিআর-এর ডেপুটি হাইকমিশনার কেলি ক্লেমেন্টস সম্প্রতি সফরে তিনি রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় মানবিক কর্মকান্ডের উল্লেখযোগ্য অগ্রগতি পর্যেবেক্ষণ করেছেন। এর সাথে স্থানীয় বাংলাদেশি জনগণের ওপর রোহিঙ্গা সঙ্কটের প্রভাব ও মানবিক কর্মকান্ডের চ্যালঞ্জগুলো সম্পর্কে তাকে অবহিত করা হয়।
তিনি নয়াপাড়া ও কুতুপালং ক্যাম্পে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি, স্বেচ্ছাসেবকদের কাজ এবং বাংলাদেশ সরকারের সাথে ইউএনএইচসিআরের যৌথ নিবন্ধন কার্যক্রমের ব্যাপক অগ্রগতি লক্ষ্য করেন। রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারের সাথে ইউএনএইচসিআরের যৌথ নিবন্ধন প্রক্রিয়া সমাপ্তের পথে। ইতিমধ্যে আট লাখের বেশি রোহিঙ্গার বায়োমেট্রিক রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।
কুতুপালং রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শনের পর কেলি ক্লেমেন্টস বলেন, শরণার্থীদের সুরক্ষার জন্য রেজিস্ট্রেশন খুবই গুরুত্বপূর্ণ। এটি একটি বিরাট অর্জন। এর মাধ্যমে রোহিঙ্গাদের সুরক্ষা ও মানবিক সাহায্য যথাযথভাবে নিশ্চিত করা যাবে। শরণার্থীদের অনেকের জন্যই এটি জীবনে পাওয়া প্রথম পরিচয়পত্র। এ সময় রোহিঙ্গাদের জন্য চলমান মানবিক কর্মকাণ্ডে বাংলাদেশ সরকারের প্রতি সমর্থন অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান কেলি ক্লেমেন্টস।
উল্লেখ্য গত বছরের ১১ সেপ্টেম্বর থেকে উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা উদ্বাস্তু শিবিরগুলোতে সাতটি সেন্টারের মাধ্যমে গত এপ্রিল পর্যন্ত এগারো লক্ষাধিক রোহিঙ্গাকে বায়োমেট্রিক নিবন্ধন করা হয় বাংলাদেশ। বাংলাদেশ পাসপোর্ট ও বহিরাগমন কর্তৃপক্ষ বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি ও অনান্য সংস্থা র সহায়তায় রোহিঙ্গাদের ব্যক্তি পর্যায়ে এ নিবন্ধন কার্যক্রম হয়।
কিন্তু প্রত্যাবাসনকে নিয়ে মিয়ানমারের সাথে বাংলাদেশ, জাতিসংঘেরর শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ও উন্নয়ন সংস্থা ইউএনডিপি এর স্বাক্ষরিত সমঝোতা স্মারক চুক্তিমতে চাহিত তথ্য-উপাত্তসমূহ সন্নিবেশিত করতে এ নতুন নিবন্ধন কার্যক্রম বলে জানা গেছে। প্রত্যাবাসন স্বচ্ছ করতে রোহিঙ্গাদের এ নিবন্ধন কার্যক্রম বলে জানা গেছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments