চীন থেকে ফিরতে হবে নিজ ব্যবস্থাপনায়: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ প্রতিবেদক: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন; চীন থেকে যেসব বাংলাদেশি দেশে ফিরতে চান তাদেরকে নিজ ব্যবস্থাপনায় বাংলাদেশে আসতে হবে।
সোমবার বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনে (বিএমএ) ‘নোবেল করোনা ভাইরাস (২০১৯-২০২০) প্রেক্ষাপট বাংলাদেশ সচেতনতা ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন তিনি।
সে সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন: ‘সরকারি ব্যবস্থাপনায় আর কোনো বিমান পাঠানো হবে না। কারণ এদেশ থেকে চীনে যে বিমান যাচ্ছে সেইসব বিমান, পাইলট ও ক্রুদের বিশ্বের অন্য কোনো দেশে ভিসা দিচ্ছে না। সুতারং আর কোনো বিমান পাঠালে তা আর অন্য যাত্রী পরিবহনে সমর্থ না হলে বিমান পরিচালনা কঠিন হবে।’
‘‘এ অবস্থায় চীনে থাকা কোন নাগরিক আসতে চাইলে সরকার সহযোগিতা করবে তবে বিমান পাঠানো হবে না।’’
চীনের করোনা ভাইরাস উপদ্রুত উহান থেকে আরও ১৭১ জন বাংলাদেশি দেশে ফিরতে চান জানিয়ে তিনি বলেন, ‘যারা দেশে আসতে চান তাদের চীন থেকে স্বাস্থ্যগত ছাড়পত্র নিয়ে আসতে হবে।’
এমন অবস্থায় আপাতত চীন ভ্রমণে না যাওয়ারও আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।
শনিবার সকালে চীনের উহান থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটে ১৫ শিশুসহ ৩১২ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়। এদের মধ্যে ৭ জনের শরীরে জ্বর থাকায় তাদেরকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আগে থেকে প্রস্তুত রাখা ‘আইসোলেশন ওয়ার্ডে’ ভর্তি করা হয়। বাকিদের হজ্জ ক্যাম্পের তৃতীয় তলায় ৫, ৬, ৭ ও ৮ নম্বর ডরমেটরিতে রাখা হয়।
এছাড়া অতিরিক্ত ব্যবস্থাপনায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড এবং সংক্রামক ব্যাধি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে।