বাংলাদেশ প্রতিবেদক: বেশ কয়েকটি ব্যাংক প্রণোদনা প্যাকেজের ঋণের পুরো সুদ গ্রাহকের কাছ থেকে আদায় করছে, এমন প্রমাণ পেয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (১২ জানুয়ারি) প্রণোদনা প্যাকেজের ঋণের পুরো সুদ আদায়ের অভিযোগ নিয়ম সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। যেখানে এ অনিয়মের অভিযোগ উঠে এসেছে।

উদ্যোক্তাদের কাছ থেকে সুদের অর্ধেক আদায়ে কঠোর নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। করোনা মহামারি মোকাবিলায় আর্থিক সহায়তা প্যাকেজের আওতায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানগুলোকে ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ঋণ বা বিনিয়োগ সুবিধা দেওয়ার নির্দেশ দেয়।

নির্দেশনা ছিল, প্যাকেজের আওতায় ঘোষণা করা ঋণ বা বিনিয়োগের অর্ধেক গ্রাহক পরিশোধ করবে, অর্ধেক ব্যাংক পরিশোধ করবে। কিন্তু কয়েকটি ব্যাংক প্যাকেজের আওতায় ঋণ বা বিনিয়োগের বিপরীতে নির্ধারিত সুদ আর মুনাফা গ্রাহকের ঋণের বিপরীতে আরোপ করেছে। গ্রাহক এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

তাই ব্যাংক পর্যায়ে অভিন্ন হিসাব নিশ্চিতের লক্ষ্যে এবং অতিরিক্ত সুদ বা মুনাফা আরোপে গ্রাহক যেন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি বিবেচনায় নিয়ে প্যাকেজের আওতায় ঋণ আর বিনিয়োগের বিষয়ে নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনার মধ্যে আছে, গ্রাহকের ঋণ বা বিনিয়োগের ওপর সর্বোচ্চ সাড়ে ৪ শতাংশ সুদ আরোপ করা যাবে। কিন্তু গ্রাহক সময়মতো সে ঋণ বা বিনিয়োগের সুদ বা মুনাফার অর্থ পরিশোধ না করতে পারলে ব্যাংক তা পরিশোধ করতে পারবে, কিন্তু সেক্ষেত্রে গ্রাহকও দায়বদ্ধ থাকবে।

ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারা অনুযায়ী এ নির্দেশনা বুধবার জারি করা হয়। খুব শিগগিরই এ নির্দেশনা কার্যকর করা হবে।

Previous articleপুরনো অ্যাপ আধুনিকায়নে ৯০ কোটি টাকা চাইল স্বাস্থ্য অধিদপ্তর!
Next articleমাকে কোপানোর সাতদিন পর আগুনে পুড়ে মরলেন ছেলে
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।