বাংলাদেশ প্রতিবেদক: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করা ও রাখার বিষয়ে আদালতের নির্দেশনা আমরা এখনো পাইনি। আদালতের নির্দেশনা পেলে সেই অনুযায়ী আমরা ব্যবস্থা নিব। কিছু অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করা হবে। আবার নতুন করে কিছু দেওয়া হতে পারে।

ব্যাঙের ছাতার মতো এত অনলাইন আসলেই দেশে কোনো প্রয়োজন নেই। তবে ঢালাওভাবে সব অনলাইন বন্ধ করাও সমীচীন হবে না বলেও জানান মন্ত্রী।

আজ বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

গতকাল মঙ্গলবার অনিবন্ধিত অনলাইন নিউজপোর্টাল বন্ধে হাইকোর্টের নির্দেশনার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, রেজিস্ট্রেশনপ্রাপ্ত অনলাইন ছাড়া ভবিষ্যতে আর কোনো অনলাইন বের হবে না এমন কোনো নিয়ম নেই। আজকে যে পত্রপত্রিকা আছে সেগুলো ছাড়া ভবিষ্যতে আর কোনো পত্রপত্রিকা বের হবে না এমনও কোনো নিয়ম নেই। এগুলো চলমান প্রক্রিয়া। তবে যার যেমন ইচ্ছা একটা অনলাইন খুলে বসবে। আবার যেমন ইচ্ছা তেমন সংবাদ পরিবেশন করবে, মিথ্যা সংবাদ পরিবেশন করবে, গুজব রটানোর কাজে ব্যস্ত হবে, অন্যের চরিত্র হনন করবে, ব্যবসায়িক উদ্দেশ্যে পরিচালিত হবে, কোনো ব্যবসায়ীর স্বার্থ সংরক্ষণের জন্য সেখানে লেখালেখি হবে, এটি কোনোভাবেই সমীচীন নয়। এমন নিউজ পোর্টাল বন্ধের ক্ষেত্রে আদালতের আদেশ অবশ্যই সহায়ক হবে। আমরা কিছু অনলাইন বন্ধ করব। পাশাপাশি আমরা এটি আদালতের নজরে আনব। যাচাই-বাছাই ছাড়াই যদি সবগুলোকে একসঙ্গে বন্ধ করে দেওয়া হয় সেটি কতটুকু সমীচীন সেটাও ভাববার বিষয়, সেটিও আমরা আদালতের নজরে আনব।

তথ্যমন্ত্রী বলেন, আমরা যেভাবে অনলাইনের নিবন্ধন দিচ্ছি, একইভাবে ইউটিউব বা আইপিটিভি নিবন্ধন দেওয়ার প্রক্রিয়া শুরু করেছি। এখনো কাউকে নিবন্ধন দেওয়া হয়নি। ব্যাঙের ছাতার মতো আইপিটিভি করার যে সুযোগ রয়েছে এটা কোনোভাবেই সমীচীন নয়।

এর আগে গতকাল মঙ্গলবার অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। আদালতের আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

Previous articleআপত্তিকর ভিডিও ফাঁস: আওয়ামী লীগ নেতা চিত্তরঞ্জন বহিষ্কার
Next articleডিসেম্বরের মধ্যে চীন থেকে ৬ কোটি ডোজ টিকা আসবে: প্রধানমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।