বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeজাতীয়'মেঘা প্রকল্পে জমি অধিগ্রহণ: ২০৫০ সালে বাংলাদেশ চরম খাদ্য ঘাটতির দেশে পরিনত...

‘মেঘা প্রকল্পে জমি অধিগ্রহণ: ২০৫০ সালে বাংলাদেশ চরম খাদ্য ঘাটতির দেশে পরিনত হবে’

জয়নাল আবেদীন: খাস জমি এবং জলমহাল ব্যবস্থাপনা বিষয়ক আলোচনা সভায় বক্তারা বলেছেন শহরায়ন ,নগরায়ন , শিল্পপ্রতিষ্ঠান, ইপিজেট, রাস্তাঘাট ও নানা মেঘা প্রকল্পের নামে যেভাবে জমি অধিগ্রহণ ও বিলুপ্তি হচ্ছে তাতে আগামি ২০৫০ সালে অনিবার্যভাবে বাংলাদেশ চরম খাদ্য ঘাটতির দেশে পরিনত হবে ।

প্রতিবছর কৃষি জমির পরিমান ১শতাংশ হারে হ্রাস পাচ্ছে । ফলে কৃষি উৎপাদনও কমে যাচ্ছে । মঙ্গলবার দুপুরে রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা দেবী চৌধুরানী পল্লী উন্নয়ন কেন্দ্র আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন । অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: আসিব আহসান ।খাস জমি এবং জলমহালের এক গবেষণায় দেখা গেছে ১৯৬৯ সালে এদেশে কৃষি জমির পরিমান ছিলো ৬৭দশমিক ৭ ভাগ অথচ ২০১৮ সালে এসে তা দাড়িয়েছে ৫৯দশমিক ৮ শতাংশে । বক্তারা বলেন এই প্রক্রিয়ার মধ্যে চলতে থাকলে আগামি ২০৫০ সালে অনিবার্যভাবে বাংলাদেশ চরম খাদ্য ঘাটতির দেশে পরিনত হবে । মানুষের খাদ্য নিরাপত্তা ও খাদ্য স্বাধীনতা হবে বিপর্যস্ত । তাই দেশে যে সব খাস জমি ও জলমহাল রয়েছে তা চিহ্নিত করে প্রকৃত হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠির মাঝে বিতরণ করতে পারলে তারা কঠোর পরিশ্রম করে জমি ও জলমহালের প্রকৃত ব্যবহার খাদ্য ঘাটতি পূরণে সহায়তা করতে পারবে । অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুস সামাদ, বক্তব্য প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রাব্বানী, দেবী চৌধুরানী পল্লী উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক মো: নুরুল ইসলাম দুলু । এছাড়াও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন কবি, রংপুর সিটি ওয়ার্ড কাউন্সিলর রহমতউল্লাহ বাবলা, লেখক মোহাম্মদ শাহ আলম রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান, সিনিয়র সাংবাদিক জয়নাল আবেদীন ,নারী নেত্রী মোশফেকা রাজ্জাক আলোচনায় অংশ নেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments