জয়নাল আবেদীন: ভারতীয় দূতাবাসের রাজশাহীস্থ সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটী বলেছেন বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অকৃত্রিম। বর্তমানে ভারত থেকে অনেক সূচকে বাংলাদেশ এগিয়ে আছে। দুবছর ধরে বাংলাদেশ মাথাপিছু আয়ে ভারতকে পেছনে ফেলেছে। আগামী ১৫ বছরের মধ্যে আমরা বাংলাদেশের বর্তমান চেহারা আর দেখতে পারবো না। বাংলাদেশে অপ্রতিরোধ্য গতিতে উন্নয়ন চলছে।

দুপুরে রংপুর নগরীর মাহিগঞ্জের বড় রংপুর কারামতিয়া কামিল মাদ্রাসায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগদান করে তিনি এসব কথা বলেন । তিনি বলেন শিক্ষাই জাতিররুদন্ড, উন্নত ও শক্তিশালী রাষ্ট্র গঠনে শিক্ষার ভূমিকা অপরিসীম। তাই দু দেশের সম্পর্ককে আরো জোরদার ও শিক্ষার গুণগত মান উন্নয়নে ভারত সরকার বিভিন্ন ক্ষেত্রে প্রতি বছর বাংলাদেশের মেধাবী শিক্ষার্থী ছাড়াও মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে শিক্ষা বৃত্তি প্রদান করে আসছে-যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। এসময় ফুল ও ক্রেস্ট দিয়ে তাকে সংবর্ধিত করা হয়। পরে মাদরাসা প্রাঙ্গনে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা আলতাফ হোসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক এডবিøউ এম রায়হান শাহ ছাড়াও বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা রামকৃষ্ণ সোমানী, বড় রংপুর কারামতিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মোহাম্মদ আলী সরকার, শিক্ষক সামসুদ্দোহা রাজু, ইংরেজী প্রভাষক মোর্শেদা বেগম, মাহিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ জাহানারা বেগম। এসময় শিক্ষক, শিক্ষার্থীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

এসময় সঞ্জীব কুমার ভাটী আরও বলেন, স্কলারশীপের মাধ্যমে উচ্চতর শিক্ষার ব্যবস্থা করেছে ভারতীয় সরকার। এক্ষেত্রে বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা গ্রহণে হোস্টেল খরচ, যাতায়াত- ভিসা সব ধরনের খরচ বহন করছে ভারত সরকার। এছাড়া বাংলাদেশের অনেক শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে ভারত সরকার তার সামর্থ্য অনুযায়ী চেষ্টা করছে। যা আগামীতেও অব্যাহত থাকবে।

Previous articleচাঁপাইনবাবগঞ্জ সীমান্তে ৫৯ বিজিবি’র অভিযানে ফেনসিডিলসহ আটক ১
Next articleকোম্পানীগঞ্জে বিএনপি নেতাদের বাসায় পাল্টাপাল্টি হামলা-ভাংচুর
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।