বাংলাদেশ প্রতিবেদক: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, চাহিদা অনুযায়ী বর্তমানে দেশে ইউরিয়া সারের পর্যাপ্ত মজুদ রয়েছে।

তিনি বলেন, কৃষকদের জন্য শিল্প মন্ত্রণালয় প্রয়োজনীয় ইউরিয়া সার বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) সার কারখানাগুলোর মাধ্যমে উৎপাদন এবং বিদেশ থেকে আমদানি করে থাকে।

শিল্পমন্ত্রী শুক্রবার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, কৃষি উৎপাদন বৃদ্ধিতে ইউরিয়া সারের ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশে বছরে কমপক্ষে ২৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সারের চাহিদা রয়েছে। এরমধ্যে ন্যূনতম শতকরা ৬০ থেকে ৭০ ভাগ বিদেশ থেকে আমদানি করে চাহিদা মেটাতে হয়। আমদানিকৃত সার দেশের বিভিন্ন জেলার বিএডিসি’র ২৫টি বাফার গুদামের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ডিলারদের মাধ্যমে কৃষকদের মাঝে সরবরাহ করা হয়ে থাকে।

এছাড়া, নিরাপদ মুজদ নিশ্চিতকরণে ২৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সারের অতিরিক্ত হিসেবে আরো ৫ লাখ মেট্রিক টন সার বাফার গোডাউনসমূহে মজুদ রাখা প্রয়োজন। বর্তমানে কারখানা ও সকল বাফার গোডাউনের ধারণ ক্ষমতা সর্বোচ্চ ৩ লাখ মেট্রিক টন। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শিল্প মন্ত্রণালয় সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় দু’টি পৃথক প্রকল্পের মাধ্যমে ১৩টি ও ৩৪টি করে মোট ৪৭টি বাফার গোডাউন নির্মাণ করছে। সবগুলো বাফার গোডাউন নির্মাণ সম্পন্ন হলে প্রতিটিতে ১০ হাজার মেট্রিক টন করে প্রায় ৫ লাখ মেট্রিক টন সার মজুদ রাখা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন আরো বলেন, গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা মৌজায় ১০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার গুদাম নির্মাণ কাজের শতকরা ৪০ ভাগ অগ্রগতি হয়েছে। প্রায় ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন প্রকল্পটি দ্রুত শেষ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এরআগে শিল্পমন্ত্রী বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে পবিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধুসহ পঁচাত্তরের ১৫ আগস্ট নিহত শহীদদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

শিল্পমন্ত্রীর সহধর্মিনী নাদিরা মাহমুদ, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার (এমপি), শিল্প সচিব জাকিয়া সুলতানা, বিসিআইসি’র চেয়ারম্যান শাহ্ মো: ইমদাদুল হক, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নূরুল আলম, জনেন্দ্রনাথ সরকার, এস এম আলম ও যুগ্মসচিব মো: আব্দুল ওয়াহেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Previous articleজয়পুরহাটে নিজ বাড়িতে বৃদ্ধাকে গলা কেটে হত্যা
Next articleশিক্ষা ব্যবস্থাকে আনন্দময় করা হচ্ছে: শিক্ষামন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।