শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeজাতীয়লাইসেন্সবিহীন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান চালানো যাবে না: স্বাস্থ্যমন্ত্রী

লাইসেন্সবিহীন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান চালানো যাবে না: স্বাস্থ্যমন্ত্রী

মাসুদ রানা রাব্বানী: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না। রাজশাহী সদর হাসপাতাল পরিদর্শনে গিয়ে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, এরইমধ্যে প্রায় সারাদেশে দুই হাজার হাসপাতাল-ক্লিনিক বন্ধ করা হয়েছে। অবৈধ এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। কোনো স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান যদি সঠিক নিয়মে সেবা না দেয় তাহলে আমরা তাদের আর কাজ করতে দেব না।

জনস্বাস্থ্য নিয়ে ছিনিমিনি খেলবে, ব্যবসা করবে এটা আমরা হতে দেব না। তিনি আরও বলেন, যেসব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সঠিক যন্ত্রপাতি ও জনবল না থাকার কারণে বন্ধ করা হয়েছে সেই প্রতিষ্ঠান গুলি শর্ত পূরুন না করে যদি আবার শুরু করে তাহলে বন্ধ করা হবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি কিছু নিয়মনীতি মেনে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান চালু করতে হবে। স্বাস্থ্যসেবার কোনো প্রতিষ্ঠান লাইসেন্সবিহীন পরিচালনা করা যাবে না। এ ব্যাপারে ইতোমধ্যে সারাদেশে প্রায় দুই হাজারের মতো প্রতিষ্ঠান বন্ধ করেছি। আরও কিছু প্রতিষ্ঠানকে নোটিশ দেওয়া হয়েছে। তারা যদি লাইসেন্স নবায়ন করে, তাদের যদি সঠিক যন্ত্রপাতি-জনবল থাকে তাহলে তাদের কাজ করার সুযোগ দেওয়া হবে। ইতোমধ্যে যারা শর্ত পূরণ করেছে তাদের আবার পরিচালনা করার সুযোগ দেওয়া হয়েছে। তবে শর্ত পূরণ না হলে দেওয়া হবে না।

এর আগে বুধবার (১৪ সেপ্টেম্বর) রাতে স্বাস্থ্যমন্ত্রী আকষ্মিকভাবে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শন করেছেন জানিয়ে বলেন, সেখানে জনবলের সংকট রয়েছে। তিনি তা প্রত্যক্ষভাবে দেখেছেন। তাই আউটসোর্সিং ও নিয়োগের মাধ্যমে জনবলের ঘাটতি পূরণ করার জন্য বলেছেন। হাসপাতালটিতে ধারণ ক্ষমতার দ্বিগুণের বেশি রোগী থাকেন। সেজন্য ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হবে বলে তার ভবিষ্যত পরিকল্পনার কথা জানান। এছাড়া তিনি রাজশাহী সদর হাসপাতালও পরিদর্শন করেছেন। এটি দীর্ঘ দিন ধরেই বন্ধ রয়েছে। এখন সেখানে রাজশাহী মেডিক্যাল কলেজের ডেন্টাল ইউনিটের কার্যক্রম চলে। করোনার সময় হাসপাতালটি চালু করার উদ্যোগ নেওয়া হয়েছিল। সংস্কার কাজও শুরু করা হয়েছিল। কিন্তু সব প্রস্তুতি থাকা স্বত্ত্বেও হাসপাতালটি চালু হয়নি। তাই সদর হাসপাতালটি চালু করতে চাই। এখানে সাধারণ মানুষের চিকিৎসা হবে। পাশাপাশি ডেন্টাল ইউনিটেরও কার্যক্রম থাকবে। কীভাবে কী করা যায় সে বিষয়ে কথা বলতেই এসেছিলেন বলেও বিশেষভাবে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রীর সঙ্গে এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার, রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments