বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeজাতীয়বাঁশি বাজিয়ে, সবুজ পতাকা উড়িয়ে রেলের তিন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বাঁশি বাজিয়ে, সবুজ পতাকা উড়িয়ে রেলের তিন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

স্বপন কুমার কুন্ডু: বাঁশি বাজিয়ে, সবুজ পতাকা উড়িয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের রেলপথসহ রেলের তিন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) নবনির্মিত ৬৯ দশমিক ২০ কিলোমিটার রেলপথ রূপপুর, শশীদল ও জয়দেবপুর স্টেশন থেকে ট্রেন চলাচল গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে উদ্বোধন করা হয়। রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম সুজন উদ্বেধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ঈশ্বরদী বাইপাস থেকে রূপপুর-ঈশ্বরদী সেকশনে নবনির্মিত ব্রডগেজ রেলপথ ও ‘রূপপুর’ স্টেশন, শশীদল রেলওয়ে স্টেশন থেকে শশীদল-রাজাপুর ও কসবা-মন্দবাগ সেকশনে নবনির্মিত ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথ এবং জয়দেবপুর রেলওয়ে স্টেশন থেকে জয়দেবপুর-টঙ্গী সেকশনে নবনির্মিত ডুয়েল ডাবল লাইন রেলপথে ট্রেন চলাচল করবে।

পদ্মা নদীর তীরে নবনির্মিত ‘রূপপুর স্টেশনে’ ভার্চ্যুয়ালি উদ্বোধনে যুক্ত হওয়ার জন্য রেলওেয়ের পক্ষ হতে বিশাল সমাবেশের আয়োজন করা হয়। এছাড়া মালবাহী ট্রেন ও স্টেশনকেও সাজানো হয় বর্ণাঢ্য ও রঙিন সাজে।

ঈশ্বরদীর রূপপুর স্টেশন প্রান্তে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে পাবনা ৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম পাকন, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফর রহমান, পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক আসাদুল হক, পাবনার জেলা প্রশাসক বিশ্বাস রাসেন হোসেন, পাবনার পুলিশ সুপার মুন্সি আকবর আলী, পাকশী রেলের পুলিশ সুপার শাহাব উদ্দিন, ঈশ্বরদী উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস, রেলওয়ের পাকশীর ডিআরএম শাহ সূফী নূর মোহাম্মদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা পি এম ইমরুল কায়েস, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খানসহ স্থানীয় আওয়ামী লীগের নেতা, পাকশী বিভাগীয় রেলওয়ের কর্মকর্তা, সাংবাদিক ও সুধীজন এসময় উপস্থিত ছিলেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, এই রেলপথের মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভারী যন্ত্রপাতি, মালামাল ছাড়াও ঈশ্বরদী ইপিজেডের প্রস্তুতকৃত মালামাল কন্টেইনারের মাধ্যমে কম খরচে, কম সময়ে সরাসরি চট্টগ্রাম বন্দরে পৌঁছাতে পারবে। পাশাপাশি এ অঞ্চলের মানুষ পণ্যবাহী ট্রেনে সহজে মালপত্র আনা-নেওয়া করতে পারবে। এতে ব্যবসা ও বাণিজ্যে আমূল পরিবর্তন আসবে, জাগরিত হবে ঈশ্বরদীসহ উত্তরাঞ্চলের অর্থনীতি।

প্রকল্প পরিচালক এবং পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী আসাদুল হক বলেন, ৩৩৬ কোটি টাকা ব্যয়ে এ রেলপথ নির্মাণের ফলে শুধু রূপপুর প্রকল্পেরই নয় ঈশ্বরদী ইপিজেডের প্রস্তুতকৃত মালামাল কন্টেইনারের মাধ্যমে কম খরচে, কম সময়ে সরাসরি চট্টগ্রাম বন্দরে পৌঁছানোতে নব দিগন্তের সূচনা সৃষ্টি হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments