বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeঅন্যান্য সংবাদ২০১৮ সালে সড়ক দূর্ঘটনায় নিহত ৫ হাজার ১১ জন: সেভ দ্য রোড

২০১৮ সালে সড়ক দূর্ঘটনায় নিহত ৫ হাজার ১১ জন: সেভ দ্য রোড

মোমিন মেহেদী: অলাভজনক সেচ্ছাসেবি-সামাজিক সংগঠন সেভ দ্য রোড-এর প্রতিবেদনে বলা হয়েছে- ২০১৮ সালে ৪ পথের বাহন দূর্ঘটনায় ৫ হাজার ১১ জন নিহত ও আহত হয়েছে ১০ হাজার ৭ শত ৫৫ জন।। আর এই তথ্য তৈরি করা হয়েছে ২০১৮ সালে প্রকাশিত বিভিন্ন দৈনিকের সংবাদ-প্রতিবেদন ও কলাম থেকে। জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত ২০১৮ সালের বাহন দূর্ঘটনার সংখ্যা, কারণ ও করণীয় বিষয়ক প্রতিবেদন পাঠ ও সমাবেশে এ তথ্য প্রদান করেন সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা। তিনি লিখিত প্রতিবেদন থেকে জানান, একদিকে সেভ দ্য রোড এগিয়ে চলছে দেশ ও মানুষের কল্যাণে নিবেদিত থেকে সততার সাথে। অন্যদিকে বরাবরের মত অবিরত সরকারকে বেকায়দায় ফেলতে স্বঘোষিত ‘জাতীয় নেতা’, ‘টক শো ম্যান’ মোজাম্মেল হক এর নেতৃত্বাধীন যাত্রী কল্যাণ সমিতি তৈরি করেছে বিভ্রান্তিকর তথ্য। সেখানে তিনি বলেছেন, ২০১৮ সালে সারাদেশে ৫ হাজার ৫১৪টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ২২১ জন নিহত এবং আহত হয়েছেন ১৫ হাজার ৪৬৬ জন।’ এমন অমূলকতথ্য দেয়ার পর অবশ্য সেতু ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যাত্রী কল্যাণ সমিতি মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে। বাস্তবতাও তাই বলছে- কেননা, ইতিমধ্যে চাঁদাবাজী করার কারনে গ্রেফতার হয়েছিলেন এই ব্যক্তি। তবুও বারবার বিভিন্নভাবে আভির্ভূত হচ্ছে, ছড়াচ্ছে বিভ্রান্তি। এমন পরিস্থিতিতেও থেমে নেই; বরং ‘সেভ দ্য রোড-এর অঙ্গীকার পথ দূর্ঘটনা থাকবে না আর।’ শ্লোগানকে লালন করি বিধায় বলতে চাই- এই দেশকে নিরাপদ, পথকে নিরাপদ করতে কেবল জনসচেনতা আর প্রশাসনিক অন্তরিকতা-সততা প্রয়োজন। তা তৈরি হলেই আমরা ৪ পথ নিরাপদ পাবো। সেভ দ্য রোড-এর তথ্যানুযায়ী রেলপথে ২১০টি দুর্ঘটনায় ২২৪ নিহত হন এবং ৪৪৮ জন আহত হন। অপরদিকে নৌ-পথে ৮৭ টি দুর্ঘটনায় ৯৬ নিহত এবং ৩৩৪ জন আহত হন; আকাশ পথে ৫টি দুর্ঘটনায় ৫৫ জন নিহত এবং ৩২ জন আহত হন। সড়ক, রেল, নৌ এবং আকাশপথে সম্মিলিতভাবে ৫ হাজার ২৬ টি দুর্ঘটনায় ৫ হাজার ১১ জন নিহত এবং ১০ হাজার ৭ শ ৫৫ জন আহত হয়েছেন। গবেষণা মতে, নিয়ম ভেঙ্গে গাড়ি চালানো, বিপদজনক ওভারটেকিং, রাস্তাঘাটের নির্মাণ ত্রুটি, ফিটনেসবিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেডফোন ব্যবহার, মাদক সেবন করে যানবাহন চালানো, রেলক্রসিং ও মহা সড়কে হঠাৎ থেকে যানবাহন উঠে আসা, রাস্তায় ফুটপাত না থাকা বা দখলে থাকা, ওভারলোড এবং ছোট যানবাহন বৃদ্ধি; সর্বোপরি পথে পথে প্রশাসনের সীমাহীন দুর্নীতি-দূর্ভোগ গড়ে তোলার চেষ্টাও রয়েছে। এমতবস্থায় আপনাদের সচেতনতা, অশগ্রহণ, নিবেদন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংসদীয় কমিটির সাহসী পদক্ষেপ প্রয়োজন।

সমাবেশে সেভ দ্য রোড-এর প্রতিষ্ঠাতা কলামিস্ট মোমিন মেহেদী, অনলাইন প্রেস ইউনিটির ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন সাঈদী, বিএমএসএফ’র সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর, সেভ দ্য রোড-এর ভাইস চেয়ারম্যান হেদায়েত উল্লাহ মানিক, আলতাফ হোসেন রায়হান, কলামিস্ট সাইদুর রহমান, যুগ্ম মহাসচিব মাহামুদ হাসান তাহের, ঢাকা জেলা সভাপতি হাসিবুল হক পুনম, ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক রহিম ফরাজী যুগ্ম আহবায়ক আবু বকর রতন, মো. ইসলাম, প্রচার সম্পাদক মহিদুল ইসলাম, মো. হারুন অর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments