বাংলাদেশ ডেস্ক: বছর সাতেক আগে উত্তর ইটালির এক গুহায় একটি খুলির খোঁজ পান একদল অনুসন্ধানকারী। মাটির ৮৫ ফুট নিচে নেমে গিয়েছে সঙ্কীর্ণ আঁকাবাঁকা পথ। দুর্গম সেই পথে নেমে খোঁজ মেলে রহস্যজনক ওই মানবখুলির!

এমন দুর্গম এক জায়গায় কী ভাবে খুলিটি এল? এসব জানতেই ২০১৭ সাল থেকে খুলিটি নিয়ে গবেষণার শুরু। এক প্রত্নতত্ত্ববিদের নেতৃত্বে ১২ জনের একটি দল গুহায় প্রবেশ করেন। প্রথমে তারা খুলিটি সঙ্গে করে আনেননি। পরে আবার গুহায় ঢুকে খুলিটি গবেষণাগারে নিয়ে আসেন এবং পুরোদমে গবেষণা আরম্ভ করেন।

গবেষণায় প্রথমেই জানা যায়, খুলিটি এক নারীর। বয়স অন্তত ৫ হাজার বছর। কিন্তু এক নারী একা কীভাবে ভয়ানক দুর্গম ওই গুহায় গিয়েছিলেন তা জানতে বেশ কৌতূহলী হয়ে পড়েন বিজ্ঞানীরা।

গবেষণায় ক্রমশ জানা যায়, মৃত্যুর আগে দীর্ঘ দিন অপুষ্টিতে ভুগেছিলেন ওই নারী। এ-ও জানা যায়, মৃত্যুর পর তার শরীর থেকে মাংস খুবলে নেওয়া হয়েছিল।

সূত্র: জি নিউজ

Previous articleশিক্ষার প্রতিষ্ঠান খোলার তারিখ পেছাতে পারে: শিক্ষামন্ত্রী
Next articleবদলে যাচ্ছে এইচএসসি পরীক্ষা পদ্ধতি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।