মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeরাজনীতিজাতীয় নির্বাচন দেখলেই বোঝা যায় স্থানীয় নির্বাচন কেমন হবে

জাতীয় নির্বাচন দেখলেই বোঝা যায় স্থানীয় নির্বাচন কেমন হবে

কাগজ প্রতিবেদক: স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও কুমিল্লা ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. তোফায়েল আহমেদ বলেছেন, জাতীয় নির্বাচনকে মাথায় রাখলে স্থানীয় নির্বাচন কী রকম হবে অনুমান করা যায়। গ্রামে-গঞ্জে মানুষের মধ্যে নির্বাচন নিয়ে তেমন আগ্রহ দেখা যায়নি। কেনো যেনো তাদের মধ্যে এ বিষয়ে এক রকম উদাসীনতা বিরাজ করছে।
রোববার দিবাগত রাতে একটি বেসরকারি টেলিভিশনের এক টকশোতে তিনি একথা বলেন।
ড. তোফায়েল আরো বলেন, জাতীয় নির্বাচনের আগে কিছুদিনের জন্য উদাসীনতা কিছুটা কাটলেও এখন সেটি নেই। ইতিমধ্যে হয়ে যাওয়া এমন একটি জাতীয় নির্বাচনের পরে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে স্বতস্ফূর্ত অংশগ্রহণ হবে না বলে মনে করেন তিনি।
মানুষ পলিটিক্যাল সিস্টেম থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে বলেও মন্তব্য করেন ড. তোফায়েল। তিনি বলেন, ক্ষমতায় থেকে আত্মতুষ্টি পাওয়া যেতে পারে, কিন্তু একজন পলিটিশিয়ান তিনি যে দলেরই হোক, তাকে এটি ভাবাবে যে, ভোট দেয়ার আগ্রহ মানুষের কমে গেছে। এই মুহূর্তে এটি কাটানোর কোনো পথও নেই বলে ধারণা তার।
ড. তোফায়েল বলেন, মানুষ ভোট দিতে একটি অবলম্বন চায়। কারণ, গ্রামেগঞ্জে মানুষকে বলতে শোনা যায়, ওকে ভোট দিলে আমাকে রক্ষা করবে কে? অর্থাৎ তারা ভোট দিলে বিপদের আশঙ্কা করে। পাশে দাঁড়ানোর কেউ আছে কী না ভেবে দেখেন। তাই তারা মনে করেন, বরং ঘরেই বসে থাকি। অথবা নিজের সহায়-সম্পদ, সন্তান, ঘর-সংসার নিয়ে নিরাপদে থাকার আশায় যিনি প্রবল শক্তিমান তার পক্ষেই অবস্থান নেন। সারা দেশে এখন বিষয়টি মুখ্য হয়ে দাঁড়িয়েছে বলে মনে করেন ড. তোফায়েল।
নিরাপত্তাহীনতার কারণেই বর্তমান এই পরিস্থিতি উল্লেখ করে তিনি বলেন, সুস্থ রাজনীতি থেকে মানুষ সরে গেছে আর সাধারণভাবে ন্যায়-অন্যায়ের প্রতিবাদ করা ভুলে গেছে মানুষ। ধরেন, কেউ রাস্তায় পড়ে মরে যাচ্ছে, পাশ দিয়ে চলে যাচ্ছে অন্যরা, কেউ ফিরিয়েও দেখছে না পড়ে থাকা লোকটির দিকে, এমন একটি সামাজিক অবস্থা বিরাজ করছে এখন। সমাজ তার স্বাভাবিক গতিপথ হারিয়ে ফেলেছে বলে মনে করেন তিনি।
স্থানীয় সরকার পদ্ধতি রাষ্ট্রের চেয়েও পুরনো। তাই আগে আইনের, অর্থায়নের, লিডারশিপের এবং সাংগঠনিক কাঠামোর মত প্রয়োজনীয় সংস্কারগুলো দরকার বলে মনে করেন এই বিশেষজ্ঞ।
উপজেলা সঠিকভাবে কাজ করেনি বলেও মন্তব্য করেন তিনি। কারণ হিসেবে তিনি বলেন, স্থানীয় সরকার পদ্ধতি একটি জোড়াতালি সিস্টেম। বেসিক ডেমোক্রেসি থেকে উত্তরাধিকার সূত্রে যা পাওয়া গেছে, স্বাধীনতার পরে তা সামান্য পরিবর্তন করা হয়েছে। যুগের পরিবর্তনে বা সময়ের ব্যবধানে প্রয়োজনীয় পরিবর্তনগুলো করা হয়নি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments