শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeরাজনীতিপ্রতিমন্ত্রীর তালিকায় থেকেও যে কারনে মন্ত্রীত্ব পাননি ইকবাল হোসেন সবুজ

প্রতিমন্ত্রীর তালিকায় থেকেও যে কারনে মন্ত্রীত্ব পাননি ইকবাল হোসেন সবুজ

সদরুল আইন: একাদশ সংসদ নির্বাচনের পূর্বে আকাশ ছোঁয়া ঈর্ষণীয় জনপ্রিয়তার অধিকারি ছিলেন গাজীপুর জেলা আ’লীগের নন্দিত সাধারন সম্পাদক ইকবাল হোসেন সবুজ। গণভবণ থেকে শুরু করে দেশের প্রতিটি সংসদীয় আসনের প্রচারণায় থাকা প্রত্যেক প্রার্থির চোখেই অনুকরণীয় ছিলেন তিনি।

গাজীপুর-৩ আসনের সাংসদ এ্যাড. রহমত আলী একটানা ৩০ বছর সাংসদ ছিলেন এই আসনে।

২০১৪ সালের পর পিতার বয়স ও বার্ধক্যজনিত অসুস্থতার সুযোগ নিয়ে সরকারি সুযোগ সুবিধা ব্যবহার করে ভবিষ্যত এমপি হওয়ার খায়েশ নিয়ে জনপ্রত্যাশা বিরোধী কর্মকান্ড, চাঁদাবাজি, ভূমিদস্যূতা, থানা প্রশাসন রেজিস্ট্রি অফিস, মিল ফ্যাক্টরি পরিবহনসহ অর্থের নানা উৎসসমুহ থেকে নিজস্ব সিন্ডিকেটের মাধ্যমে বিপুল অর্থ আদায় এবং এই আসনটিকে নিজেদের পারিবারিক সম্পক্তিতে পরিনত করে জনজীবনে দুর্বিসহ বিভিষিকার জন্ম দেন সাংসদপুত্র জামিল হাসান দুর্জয়। সব শেষ অনৈতিক সম্পর্কের নানাবিধ গালগল্পও ছড়িয়ে পড়ে তার বিরুদ্ধে।

সাবেক এমপিপুত্রের এসব কর্মকান্ড এবং এলাকায় কোন উন্নয়নের ছোয়া না লাগায়, বিশেষ করে রাস্তাঘাটের বেহালদশার কারনে সাধারন মানুষ ফুঁষে উঠে তার বিরুদ্ধে।

এই সুযোগকে কাজে লাগিয়ে শ্রীপুরের রাজনীতির পাদপিঠে চলে আসেন বরেণ্য নন্দিত জেলা আ’লীগের সাধারন সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান ইকবাল হোসেন সবুজ।

তার অবিরাম ৭৮০টি উঠান বৈঠক,গণসংযোগ, মানুষের জন্য দিন রাতের বিরামহীন পরিশ্রম,বিপুল সততার কারনে তিনি জনপ্রিয়তার তুঙ্গে নিজের রাজনৈতিক জীবনকে নিয়ে যেতে সক্ষম হন।

একাদশ সংসদে বিপুল জনপ্রিয়তার কারনে এই নেতার হাতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তুলে দেন নৌকার বৈঠা।তিনি রেকর্ড ভোটে বিজিত হয়ে বর্তমানে একাদশ সংসদে সাংসদ হিসেবে রহমত আলীর উত্তরসূরী হিসেবে প্রতিনিধিত্ব করছেন গাজীপুর -৩ আসনের জনমানুষের পক্ষে।

সে সময় আইআইআর, ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার জরিপে তিনিই ছিলেন ৮১% জনতার জনপ্রিয় নেতা এবং মন্ত্রীপরিষদ গঠনের পূর্বে প্রতিমন্ত্রীর তালিকাতেও তার নাম ছিল বলে গোয়েন্দাসূত্রে জানা গেছে।

প্রধানমন্ত্রীর গুডবুক ও মন্ত্রীর তালিকায় নাম থাকার পরও তাকে কেন মন্ত্রী করা হয়নি সে ব্যাপারে চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা বিভাগের দায়িত্বশীল একাধিক সূত্রসমুহ।

সূত্রমতে, একজন রাজনৈতিক নেতা হিসেবে ইকবাল হোসেন সবুজ বিপুল জনপ্রিয় হলেও নির্বাচনের পর তার কর্মকান্ড প্রশ্নবিদ্ধ হয় খোদ প্রধানমন্ত্রীর চোখে, এমনটাই মন্তব্য করেছেন গোয়েন্দা সূত্রসমুহ।

তারা জানান, নির্বাচনের পর তিনি তার রাজনীতিতে জনবিরোধীচক্রের অনুপ্রবেশ রোধ করতে পারেননি।তিনি তার আসনটিতে এখন পর্যন্ত তার একক নিয়ন্ত্রণ ও আধিপত্ত বিস্তারে ব্যর্থ হয়েছেন,প্রশাসনে তার কোন নির্দেশনা ও নিয়ন্ত্রণ নেই, সব দল, সব মতের মানুষকে একাকার করে যে রাজনীতির ধারা তিনি সৃষ্টি করতে চেয়েছেন,তা জনগন ভাল চোখে দেখেনি বরং বিতর্কিত করেছে তাকে।

প্রাপ্ত তথ্যে প্রকাশ, নির্বাচনের পর তার জনপ্রিয়তা ৮১% থেকে কমে ৬১% এ দাড়িয়েছে।দৃশ্যমান কোন কর্মসূচি, জনপ্রত্যাশা বাস্তবায়ন তিনি করতে পারেননি এখন পর্যন্ত।যে প্রত্যাশা নিয়ে মানুষ তার পাশে ছিল তা অদৃশ্য বা পর্দার আড়ালে থাকায় তার জনপ্রিয়তা হ্রাস পাচ্ছে বলে গোয়েন্দা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নির্বাচন পরবর্তি তিনি তার আগের ভাবমূর্তি, জনসম্পৃক্ততা ধরে রাখতে পারেননি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তিনি জনগনের উপর নিয়ন্ত্রন প্রতিষ্ঠা, আস্থা সৃষ্টি,আসনটিতে নিজের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেননি।বরং নির্বাচন পরবর্তি নানাবিধ কারনে তার অনুসারিরা তার কাছ থেকে বিচ্ছিন্ন হতে শুরু করেছেন।

মানুষের সমস্যার পাশে রাজনৈতিক নেতা ইকবাল হোসেন সবুজকে পূর্বে যেমন করে পাওয়া যেত এমপি সবুজকে তেমন করে পাওয়া যায় না।নিজ অনুসারিদের কাছেও তার কোন কর্মসূচি বা পরিকল্পনা দৃশ্যমান নয়।তার একক সিদ্ধান্তের বিষয়টি গ্রহন করে না নেতা কর্মিরা,এমনটাই উল্লেখ রয়েছে গোয়েন্দা প্রতিবেদনে।

অপরদিকে সাংসদ সবুজের ক্ষমতায় ভাগ বসাতে পর্দার আড়ালে সক্রিয় ছিল সাবেক এমপি পরিবার।তারা সরকারের বিভিন্ন উচ্চ পর্যায়ে দেন দরবার এবং আধিপত্ত ধরে রাখতে নিরবে কাজ করে গেছেন এবং সংরক্ষিত আসনটি নিজেদের করে নিতে সক্ষম হয়েছেন।

এসব ঘটনা সাংসদ সবুজের অদুরদর্শিতা বলেই মনে করছেন গোয়েন্দা সূত্রসমুহ।

জানা গেছে, নির্বাচন পরবর্তি সাংসদ সবুজ সম্পর্কে নেতিবাচক রিপোর্ট গণভবণে যাওয়ায় প্রতিমন্ত্রীর প্রাথমিক তালিকায় নাম থাকার পরও শেষ অবধী মন্ত্রী করা হয়নি ইকবাল হোসেন সবুজকে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments