বাংলাদেশ প্রতিবেদক: ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের আগে শ্রমিকদের পুনর্বাসনের দাবি জানিয়েছে বিএনপি।

জাতীয় প্রেস ক্লাবের সামনে শনিবার সকালে এক মানববন্ধন কর্মসূচিতে দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, “পেটে যখন খাবার থাকে না, তখন পৃথিবীর কোনো আইন তার কাছে মানানসই হয় না, কোনো আইন সে মানতে চায় না ”

“সরকারকে বলব, এই রিকশা-ভ্যান বন্ধ করার আগে এদের পুনর্বাসনের ব্যবস্থা করুন। তারপরে এগুলো বন্ধ করুন। অটোরিকশা-ভ্যান শ্রমিকদের বাঁচার স্বার্থে আপাতত এগুলো চলাচলের অনুমতি দিন।”

ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয়তাবাদী রিকশা-ভ্যান শ্রমিক দলের উদ্যোগে এই মানববন্ধন হয়।

আলাল বলেন, “যারা এই অটোরিকশার যন্ত্রগুলো আমদানি করেছেন, তারা তো আওয়ামী লীগের লোক। তাদের লাভ হয়ে গেছে, তাদের টাকা তারা উঠিয়ে নিতে পেরেছে। এজন্য তাদেরকে আপনারা রাস্তায় ফেলে পিষে মারতে পারেন না।”

বাজেটের সমালোচনা করে তিনি বলেন, “এটা ব্যবসাবান্ধব বাজেট অনেকে বলেন। এটা ব্যবসা বন্ধব বাজেটও না। এটা গোষ্ঠিবান্ধব বাজেট। আওয়ামী লীগ কারা করে, আওয়ামী লীগকে কারা বড় আকারে চাঁদা দেয়, ডোনেশন দেয়, সেই সমস্ত ব্যবসায়ীদের সুবিধার জন্য যা যা দরকার সবই করছে। সাধারণ ব্যবসায়ীরা ধীরে ধীরে আরও অসহায় যাচ্ছে।”

সরকারের ঘোষিত লকডাউন নিয়ে প্রশ্ন তুলে আলাল বলেন, “এই সরকারের লকডাউন নিয়ে সারা পৃথিবীতে আমাদের আত্বীয়-স্বজনরা যখন ফোন করে তখন তারা হাসাহাসি করে। বলে যে, তোমরা তো প্রথম বলো লকডাউন, তারপর বলো কঠোর লকডাউন, তারপর বলো শক্ত লকডাউন, তারপর বলো পরিপূর্ণ লকডাউন। তারপর একসময় বলবা, নেত্রীর কসম সত্যি সত্যি লকডাউন। এখন লকডাউন থেকে গেছ কঠোর শাটডাউনে।”

“কারণ কোনো কিছুই কাজে লাগছে না। এগুলো ঘোষণা পর্যন্তই শেষ। এতো কিছুর মধ্যেও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান গত পরশুদিন ফরিদপুরের খোলা মাঠে হাজার হাজার নেতা-কর্মী নিয়ে সভা করেছেন। সেখানে কোনো রকম স্বাস্থ্যবিধি মানা হয় নাই। কোথায় ছিল তখন লকডাউন। এজন্য বলেছি, এই সরকার দুর্নীতিবান্ধব সরকার, শ্রমিক বিরোধী সরকার। এদের হাতে দেশ ও জনগণ নিরাপদ নয়।”

ঢাকা মহানগর জাতীয়তাবাদী রিকশা-ভ্যান শ্রমিক দলের সভাপতি লোকমান হোসেন ফকিরের সভাপতিত্বে মানববন্ধনে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, যুগ্ম সাধারণ সম্পাদক মুস্তাফিজুল করীম মজুমদার, মহানগর দক্ষিণের সভাপতি কাজী আমীর খসরু প্রমুখ বক্তব্য রাখেন।

Previous articleহেফাজতে নির্যাতন বন্ধে বাংলাদেশের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহ্বান ১০ মানবাধিকার সংস্থার
Next articleবাংলাদেশের টিকা উৎপাদন কারখানা হবে গোপালগঞ্জে
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।