ওমর ফারুক অনিক: সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (২৬ আগস্ট) স্থানীয় সময় রাত ৮ টায় রাজধানী মালে সী-বিল্ডিং’র হলরুমে মালদ্বীপ শাখা আ’লীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানের সভাপতিত্বে ছিলেন আলহাজ্ব দুলাল মাতবর(সভাপতি, মালদ্বীপ আ’লীগ)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব মোঃ মিজানুর রহমান ভুঞাঁ, (মালদ্বীপ আ’লীগের সাধা-সম্পাদক) দুলাল হোসেন, (এনবিএল মানি ট্রান্সফার এর লোকাল ডিরেক্টর) হান্নান খান কবির, (এনবিএল মানি ট্রান্সফার এর সিও) মোঃ মাসুদুর রহমান, (ফোর এল ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান) হাদিউল ইসলাম,(প্রবাসী সোশ্যাল এর সভাপতি) জাকির হোসেন, বাংলাদেশ ইসলামী বাংকের মালদ্বীপ প্রতিনিধি, মাসুম বিল্লাহ , দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারী বৃন্দ। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন (মালদ্বীপ আ’লীগের যুগ্ম-সম্পাদক) নুরে আলম রিন্টু।

শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধান অতিথি সহ সংগঠনের সকল নেত্রী বৃন্দ এবং উপস্থিত প্রবাসী বাংলাদেশিরা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ নিহত সকল শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এবং মোঃ আল আমিন এর পবিত্র কুরআন তিলাওয়াতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধের কার্যক্রম শুরু হয়।

প্রধান অতিথি তার বক্তব্য বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে পরিবারে হত্যা করে। ঘাতকরা, শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম জিলাতুন্নেছা মুজিব সহ ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর শিশু সন্তান শেখ রাসেল ও শেখ ফজলুল হক মণির অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি। ১৫ আগস্ট ১৬ জনকে হত্যা করে ক্ষান্ত হননি একুশে আগস্ট গ্রেনেড হামলা করে হত্যা করতে চেয়েছিল বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে।

তিনি আরোও বলেন, এই শোককে শক্তিতে পরিণত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশকে পরাধীনতার শিকলে আবদ্ধ করে রাখার পাশাপাশি জাতির পিতাকে মানুষের হৃদয় থেকে মুছে ফেলার পাঁয়তারা করেছিল খুনিরা। কিন্তু বাংলাদেশের মানচিত্র যতদিন থাকবে, জাতির পিতাকে মানুষ কখনো ভুলতে পারবে না।

উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন, (উপদেষ্টা মন্ডলির সদস্য) মজিবুর রহমান, (সহ-সভাপতি) শাহ্ জালাল সিকদার, (সাং-সম্পাদক) আনিসুর রহমান, (সহ-অর্থ-স) দেলোয়ার হোসেন, এছাড়াও আরো উপস্থিত ছিলেন, (সিনিয়র-সভাপতি) হাজি সাদেক, (সহ-সভাপতি) ফাইজুর রহমান, (সহ-সভাপতি) মনির, (যুগ্ন-সম্পাদক) আনোয়ার হোসেন ভুঞাঁ (সাং-সম্পাদক) এম কে আর কামাল হোসেন, (উপ-প্রচার) এনামুল হক জাকির, শালমান রাসেল, রফিকুল ইসলাম, সোহেল রানা, মোঃ শাহ জাহান, সহ সংগঠনটির বিপুল সংখ্যক নেত্রী বৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে, দেশের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং পরিবারের সকলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

Previous articleকালিহাতীতে রাস্তা বন্ধ করায় অবরুদ্ধ তিনটি পরিবার
Next articleউত্তরবঙ্গ জাদুঘর উন্নয়নের জন্য রংপুর বিভাগীয় কমিশনারের ১ লক্ষ টাকার চেক প্রদান
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।