বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeখেলাধুলাডমিঙ্গোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মাশরাফি

ডমিঙ্গোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মাশরাফি

বাংলাদেশ ডেস্ক: লঙ্কানদের বিরুদ্ধে হারের পর সমালোচনা থেমে থেমে উঠছে টাইগারদের নিয়ে। লিটনের দুটি ক্যাচ, মাহমুদউল্লাহর অধিনায়কত্ব, কোচ ডমিঙ্গোর ভূমিকা সবকিছুই আতশি কাচের নিচে। আগামীকাল বুধবার সুপার টুয়েলভের ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে ইংল্যান্ডের বিরুদ্ধে। তার আগে বিশাল এক স্ট্যাটাস দিয়ে বাংলাদেশ দল নিয়ে কথা বলেছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। রীতিমতো প্রশ্ন তুলেছেন লঙ্কানদের বিরুদ্ধে ম্যাচে বর্তমান হেড কোচ রাসেল ডমিঙ্গোর ভূমিকা নিয়ে।

হারের পেছনে কেবল লিটন ও মাহমুদউল্লাহর দায়ই দেখছেন না মাশরাফি। বোলিং পরিবর্তন নিয়ে মাহমুদউল্লাহর সিদ্ধান্তের পেছনে কোচের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশের ওয়ানডের সফলতম অধিনায়ক।

পানি পানের বিরতিতে মাঠে গিয়েছিলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। মাশরাফির প্রশ্ন, ডমিঙ্গো কি কোনো পরামর্শ দিয়েছিলেন মাহমুদউল্লাহকে? অবশ্য কেবল প্রধান কোচই নয়, ফিল্ডিং কোচের ভূমিকা নিয়েও তার প্রশ্ন আছে। এছাড়া দলের কৌশল, টিম ম্যানেজমেন্টের দায়সহ আরো অনেক বিষয় নিয়ে নিজের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে দীর্ঘ একটা পোস্ট দিয়েছেন মাশরাফি।

মাশরাফির পোস্টটি হুবহু তুলে ধরা হলো :

‘ম্যাচের একদিন পার হয়ে গেল, কত কথা শুনলাম, যার অনেক কিছুরই যুক্তি আছে। কার দল হেরে গেলে মানুষ তার প্রতিক্রিয়া নিজের মতো করে দেবে, এটা স্বাভাবিক। আমার মনেও অনেক কিছুই এসেছে, তবে দুটি জিনিস খুব বেশি মনে হচ্ছে, ম্যাচটা হারার জন্য কি শুধুই রিয়াদ আর লিটনই দায়ী? আর কোনো বিষয় কি নেই? আমার যে বিষয়টি মনে হয়েছে সেটা হলো।

১: ম্যাচের ৯.৪ ওভার, ৭৯ রানে ওদের ৪ উইকেট; ঠিক তখন আইসিসির নিয়ম অনুযায়ী পানি পানের বিরতি। তার মানে কোচ মাঠের ভেতর আসবে। আমাদের কোচও এসেছিল, তাহলে উনি এসে রিয়াদের সাথে কী কথা বলেছিল? যদি বলে থাকে তাহলে কি সব দায় রিয়াদের? মানলাম ‘অন ফিল্ড ক্যাপ্টেন কল ইজ ফাইনাল’ তবে গুরুত্বপূর্ণ ম্যাচের ক্রাঞ্চ মোমেন্টে কি কোচ আলোচনা করে না?

কারণ অধিনায়ক তখন বিভিন্ন বিষয়ে চাপে থাকে। তার পরিকল্পনা কী, এটা কি জানতে চেয়েছিল কোচ? আর যদি কথা হয়ে থাকে তাহলে কি কোচের গণমাধ্যম মানিয়ে নেওয়ার কাজটি করা উচিত ছিলো না? কারণ রিয়াদের ভুলটা ধরা হয়েছে ঠিক ওই সময় থেকেই। ১১ নম্বর ওভার করে মেহেদী, দলের মূল বোলার। ১২ নম্বার ওভার করে রিয়াদ সম্ভবত ৫-৬ রান দেয়। ১৩ নম্বর ওভার করে আফিফ, যে ওভারে ১৫ রান হয়, কিন্তু রিয়াদ যে চিন্তা থেকে আফিফকে বলে এনেছিল, সেটাতেও কিন্তু সুযোগ তৈরি হয়েছিল।

যদি সুযোগ হাতছাড়া না হতো তাহলে আমরা বলতাম দারুণ ক্যাপ্টেন্সি। ক্যাচ মিসের অজুহাত না দিলেও এটাই সত্য ক্যাচ মিস এই প্রথম হয়নি আর লিটন দলের সেরা ফিল্ডারদের একজন। কোনো কোনো সময় ভাগ্যটাও সাথে থাকতে হয়। তাহলে স্রেফ দল সফল না হওয়ার কারণে এই দুজনকে এতোটা তুলোধুনো করা কতোটা ঠিক? আমি নিশ্চিত নই। আর ঠিক এ কারণেই আমার মনে হয়েছে, যদি কোচ এ বিষয়ে রিয়াদের সাথে কথা না বলে থাকে, তাহলে তো বিরতির সময় দলের টিম বয়কেই মাঠে পাঠিয়ে দেওয়া যায় হাই-হ্যালো করতে। কোচের আর প্রয়োজন কি।

২: ম্যাচের আগে উইকেট মূল্যায়ন শুধু অধিনায়ক করে না, পুরো টিম ম্যানেজমেন্ট সাথে থাকে। টিম করার সময় চিন্তা করেছে উইকেট স্লো হবে, যে কারণে তাসকিনকে বসিয়ে নাসুমকে খেলানো। কিন্তু নাসুমকে পাওয়ার প্লের পর বোলিং করানো হলো না কারণ দুজন বাহাতি ব্যাটসম্যান উইকেটে। তাহলে আগেই চিন্তা করা উচিত ছিল শ্রীলঙ্কার টপ ওর্ডারে বাহাতি ব্যাটসম্যান বেশি, তার উপর মাঠের একপাশে মাত্র ৫৬ গজ। যখন নাসুমকে নেওয়া হয়েছে, তাহলে বিরতির সময় কোচ রিয়াদকে কি বলেছে যে, ‘নাসুম দলের মূল বোলার, ওকে ব্যাক করো।’

কারন ওই নাসুমই ব্রেকটা পরে দিয়েছে, ততোক্ষণে ম্যাচ প্রায় শেষ। তাহলে ওই সময় কোচ কি বসে বসে কোন পরিকল্পনা না করে শুধু খেলা দেখেছেন। আবারও বলছি সিদ্ধান্ত রিয়াদ নেবে, কিন্তু ওকে তো সাহায্য করতে হবে, কারণ মাঠে অধিনায়ক কখনও কখনও অসহায় হয়ে পড়ে। আর ঠিক তখনই টিম ম্যানেজমেন্টকে দায়িত্ব নিতে হয়। অন্যান্য দলে তো তাই দেখি।

৩: আরও অনেক বিষয় আছে বলা যায়, তবে লিটনের ক্যাচ মিসের কোনো এক্সকিউজ দিব না, এমনকি লিটন নিজেও দেবে না। তবে ক্যাচ মিস খেলার একটা অংশই। কিন্তু ফিল্ডিং কোচের কাছে কি এ বিষয়গুলো নিয়ে জানতে চাওয়া হয়? ক্যাচ মিস কি এই প্রথম হলো। ২০১৯ বিশ্বকাপের পর ম্যানেজমেন্ট এর প্রায় সবাই চাকরি হারিয়েছে, শুধু বর্তমান ফিল্ডিং কোচ ছাড়া। আমরা বিশ্বকাপে বা তারপর কি সেরা ফিল্ডিং সাইড হয়ে গিয়েছি।

এখন টিম ম্যানেজমেন্ট দেখলে মনে হয়, একটা রিহ্যাব সেন্টার; যেখানে সাউথ আফ্রিকার সব চাকরি না পাওয়া কোচগুলো একসাথে আমাদের রিহ্যাব সেন্টারে চাকরি করছে। এদের বাদ দেওয়া আরও বিপদ, কারণ চুক্তির পুরো টাকাটা নিয়ে চলে যাবে। তাহলে দাঁড়াল কী? তারা যতোদিন থাকবে, আর মন যা চাইবে তাই করবে। প্রধান কোচ এক এক করে নিজ দেশের সবাইকে আনছে, এরপর যারা অস্থায়ী ভাবে আছে, তাদেরও সরাবে আর নিজের মতো করে ম্যানেজমেন্ট সাজাবে। তাও মেনে নিলাম, কিন্তু রাসেল (হেড কোচ) ম্যানেজমেন্টের জন্য যেভাবে স্টেপআপ করে, মূল দলের জন্য তাহলে লুকিয়ে কেন। কেন তামিম, মুশফিক, রিয়াদ ভালো থাকে না। এটা ঠিক করা কি তার কাজ নয়?

তারপরও দায় খেলোয়াড়দেরই নিতে হয়/হবে। এটাই স্বাভাবিক, কারণ মাঠে তারাই খেলে। কিন্তু একটা বিষয় পরিষ্কার যে, খেলোয়াড়দের সে রকম পরিবেশ করে দিতে হবে। তাদেরকে বোঝাতে হবে তাদের বিপদে কেউ পাশে না থাকুক, অন্তত টিম ম্যানেজমেন্ট থাকবে।

আমি আমার অধিনায়কত্বের শেষ সংবাদ সম্মেলনে বলেছিলাম, এই দলের কোচ যেই হোক না কেন, এখন এই দলের ফল আনার সময়, পরীক্ষা-নিরীক্ষার নয়। কোচের চাহিদা মেটানোর আগে আমাদের দেশের স্বার্থ আগে দেখতে হবে। কারণ, ক্রিকেট দেশের মানুষের কাছে এখন স্রেফ খেলা নেই, রীতিমতো আবেগে পরিণত হয়েছে। ভালো করুক আমার প্রিয় দল। আল্লাহ সহায় হোন আমাদের।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments