মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeপ্রশাসনহ্যাকিংয়ের সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের কারাদণ্ড

হ্যাকিংয়ের সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের কারাদণ্ড

বাংলাদেশ প্রতিবেদক: হ্যাকিংয়ের ক্ষেত্রে সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ডের বিধান রেখে ‘সাইবার সিকিউরিটি আইন, ২০২৩’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) পরিবর্তন করে নতুন এ আইনটি করতে যাচ্ছে সরকার।

সোমবার (৭ আগস্ট) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ আইনের খসড়া অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী বলেন, মন্ত্রিসভায় সাইবার নিরাপত্তা আইন নামে নতুন একটি আইনের অনুমোদন দেয়া হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা হয়নি, পরিবর্তন করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের যেগুলো সাইবার নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ, সেগুলো পরিবর্তন করা হয়নি। চলতি সেপ্টেম্বরে পার্লামেন্টে এ আইন উত্থাপন করা হবে এবং পাস করা হবে। ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের বিষয়টি মাথায় রেখেই এই পরিবর্তন আনা হয়েছে। এতে হ্যাকিংয়ের সাজা ১৪ বছরের কারাদণ্ড রাখা হয়েছে।

এ সময় তিনি বলেন, ‘বিতর্কিত ধারাগুলো সংশোধন করে সন্নিবেশিত হবে সাইবার নিরাপত্তা আইনে। ‘সাইবার সিকিউরিট অ্যাক্ট নামে একটি আইন করার সিদ্ধান্ত হয়েছে। এর মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করা হচ্ছে, কিন্তু বাতিল না। এখানে অনেক রকম পরিবর্তন করা হবে। অর্থাৎ বেশ কিছু ধারা ও নাম পরিবর্তন করা হচ্ছে।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments