কাগজ প্রতিবেদক: বিকল্পধারার সেকেন্ড ম্যান মাহি বি চৌধুরী বিএনপির কাছে শরিকদের জন্য ১৫০ আসন চাইলেও আওয়ামী লীগের কাছে চাওয়ার সাহসই পাননি বলে মন্তব্য করেছেন লেখক ও কলামিস্ট প্রভাষ আমিন।সোমবার আজকের কাগজে অনলাইন নিউজ -এ তিনি এসব কথা লিখেছেন।

প্রভাষ আমিনের ভাষায়, জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সরকার বিরোধী বৃহত্তর ঐক্য গড়ার উদ্যোগের সময় বিকল্পধারার সেকেন্ড ম্যান মাহি বি চৌধুরী বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে শরীকদের জন্য ১৫০ আসন চেয়েছিলেন। চাওয়ার কারণটা খুব যৌক্তিক।

জোটবদ্ধ নির্বাচনে বড় দল একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেলে ছোট দলগুলোকে আর পাত্তা দেয় না। তাই তিনি ক্ষমতার ভারসাম্য রক্ষার স্বার্থে কোনো দলই যাতে একচ্ছত্র নিয়ন্ত্রণ না পায়, তা নিশ্চিত করতে চেয়েছিলেন। উদ্দেশ্য মহৎ, সন্দেহ নেই। কিন্তু বিএনপির সাথে বনেনি বি চৌধুরীদের।

বিকল্পধারার নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট এখন আওয়ামী লীগের মহাজোটের আশ্রয়ে। কিন্তু আমার কৌতূহল হলো, আওয়ামী লীগের সাথে জোট করার সময় কি মাহি বি চৌধুরী শরিকদের জন্য ১৫০ আসনের দাবিটি করতে পেরেছিলেন? নাকি ভুলে গিয়েছিলেন? নাকি সাহসই পাননি? নাকি খাদে পড়া হাতিকেই কেবল লাথি মারা যায়? শুনছি, যুক্তফ্রন্ট এখন গোটা তিনেক আসন পেলেই খুশি।