কাগজ প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় বিভিন্ন এলাকা থেকে ৩২ জনকে আটক করেছে পুলিশ। পুলিশের ভাষ্য, আটকদের সবাই উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী। শুক্রবার রাতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। তবে আটকদের নাম জানা সম্ভব হয়নি।
বিষয়টি নিশ্চিত করে শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাবেদুল ইসলাম বলেন, রোববার (২৪ মার্চ) শ্রীপুর উপজেলা পরিষদ নিবাচনের ভোটগ্রহণ হয়। আচরণবিধি লঙ্ঘন করে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালানোর অভিযোগে আওয়ামী লীগের ৩২ নেতা-কর্মীকে আটক করা হয়েছে।
তিনি বলেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ রোববার অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের অপেক্ষায় থাকা ১১৭টি উপজেলার মধ্যে শ্রীপুরও একটি।
নির্বাচনী আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে নির্বাচনী প্রচার বন্ধ করতে হয়। ভোটগ্রহণ শুরু হবে ২৪ মার্চ সকাল ৮টায়। সে হিসেবে শনিবার (২২ মার্চ) রাত ১২টার পর আর প্রচার চালানোর সুযোগ নেই।
এই আইন প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য কোনো ব্যক্তি অমান্য করলে জেল-জরিমানাসহ সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রাখে নির্বাচন কমিশন।
এছাড়া তৃতীয় ধাপের নির্বাচনে শৃঙ্খলা বজায় রাখতে শনিবার (২৩ মার্চ) রাত ১২টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। আর নির্বাচনী এলাকায় সব ধরনের মোটরযান বন্ধ থাকবে ২৩ মার্চ রাত ১২টা থেকে ২৪ মার্চ রাত ১২টা পর্যন্ত।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। চতুর্থ ধাপে ৩১ মার্চ ও পঞ্চম ধাপে ১৮ জুন ভোটগ্রহণ করা হবে।