বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলানেত্রকোনায় পিঠে যুদ্ধের বুলেট নিয়ে বেঁচে আছেন যে নারী

নেত্রকোনায় পিঠে যুদ্ধের বুলেট নিয়ে বেঁচে আছেন যে নারী

হুমায়ুন কবির: মহান মুক্তিযুদ্ধে বীরত্বগাঁথা স্মৃতি বহন করে বেঁচে আছেন এক নারী সালেহা আক্তার।  যার বয়স এখন ৬০এর ঘরে ছুঁই ছুঁই। তিনি যুদ্ধকালীন সময়ে শিশু বয়সে পিঠে বুলেট নিয়েই জীবনের অনেকগুলো বছর পার করেছেন তিনি। জেলার মদন থানার বাজিতপুর গ্রামের আব্দুর রহিম কাঁচু মিয়ার প্রায় ৯ থেকে ১০ বছরের শিশু কন্যা তখন বুলেট বিদ্ধ হয়েছিলেন।

সেই স্মৃতিচিহ্ন বহন করে তিনি এখন চার ছেলে ও এক মেয়ের জননী। প্রায় ভুলেই গিয়েছিলেন সেই বুলেটের কথা। কিন্তু পিঠে যখন তীব্র ব্যাথা অনুভুত হয় তখন মনে করিয়ে দেয় সেই ভয়াল যুদ্ধকে। তারপরও কোন সনদধারী মুক্তিযোদ্ধা নন তিনি।
নেত্রকোনা জেলা শহরের বর্তমান কুরপাড় নিবাসী লক্ষীগঞ্জ ইউনিয়নের বাইশধার গ্রামের নুরুল হক বকুলের স্ত্রী সালেহা আক্তার।

তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন অর্থোপেডিক্সের কাছে চিকিৎসা নিতে গিয়ে রঞ্জন রশ্মিতে ধরা পরে বুলেটের চিহ্ন।
বুলেটবিদ্ধ সালেহার সাথে কথা বলে জানা যায়, ১৯৭১ সনের বেশ ক’টি যুদ্ধের বর্ণনা। এর মাঝে মদন মুক্ত হওয়ার আগে আগে টানা ১৭২ ঘন্টার যুদ্ধ হয়েছিলো থেমে থেমে। ৩০ অক্টোবর রাত থেকে শুরু হয়ে যুদ্ধ চলে ৬ নভেম্বর পর্যন্ত।
বাজিতপুর গ্রাম সহ বেশ কয়েকটি পয়েন্টে বিভিন্ন বাড়িতে মুক্তিযোদ্ধারা থাকতেন। আর সেই মুক্তিযোদ্ধাদের সহয়তাকারী নারী মুক্তিযোদ্ধা মিরাশির সাথে সহচর ছিলেন সালেহা।
তার কাজ ছিলো থানার দিকে নজর রাখা। ম্যালিটারিরা কোথায় যাওয়া আসা করে এসব খবর মুক্তিযোদ্ধা মিরাশি এবং এখলাছ আহমেদ কোরাইশি সহ অন্যদের কাছে পৌছে দেয়া। এরই ধারাবাহিকতায় একদিন বাড়ির উঠেনোই গুলিবিদ্ধ হন সালেহা। পরে সকলেই তাকে ভেতরে নিয়ে চিকিৎসা সেবা দেন। কিন্তু গ্রামের মানুষ সেই গুলি আর বের করতে পারেন নি। এদিকে সৃষ্টিকর্তার মেহেরবানীতে সেরে উঠেন সালেহা। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে তার যন্ত্রণাও বাড়তে থাকে।
সালেহার বড় ছেলে মোঃ রাসেল বলেন, আমরা ছোটবেলায় শুনেছি মায়ের আহত হওয়ার গল্প। কিন্তু এখনো যে বুলেট আছে তা জানলাম ডাক্তারের কাছে গিয়ে। তাছাড়া নারীরা তো এমনিতেই অবহেলিত। তারা বড় বড় অবদান রাখলেও তা বেশি একটা সানে আসেনা। আমাদের মা মুক্তিযুদ্ধে এমন একটি স্মৃতি বহন করে আছে যার জন্য আমরা গর্বিত। আমাদের অর্থকড়ির অভাব নেই। কিন্তু আমরা চাই আমাদের মায়ের স্বৃকৃতি পাক।
এ ব্যাপরে মুক্তিযুদ্ধ ইউনিটের কয়েকবারের সাবেক ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা এখলাছ আহমেদ কোরাইশি সত্যতা নিশ্চিত করেন।
তিনি বলেন, তখনকার দিনে সালেহা ছিলো অত্যন্ত সাহসী একটি শিশু আমি তাকে গালাগাল করতাম। যে তুমি এত ছোট তারপরও কেনো আসো।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments