বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারাজাপুর ভিজিডি তালিকায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগ

রাজাপুর ভিজিডি তালিকায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগ

রেজাউল ইসলাম পলাশ: ঝালকাঠির রাজাপুরে ভিজিডি কার্ড বিতরণের দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। দুস্থ্য নারীদের পরিবর্তে অনেক স্বচ্ছল পরিবারের নারীদের এ তালিকা অন্তর্ভূক্ত করা হয়েছে। ভিজিট প্রকল্পের আওতায় একজন কার্ডধারী সুবিধাভোগী প্রতি মাসে বিনামূল্যে ৩০ কেজি করে আগামী ২৪ মাস (২বছর) এ চাল পাবে।
ভিজিডি কার্ডের নির্দেশনামূলক বিধিমালায় বলা হয়েছে তালিকায় ১ম অগ্রাধিকার পাবেন স্বামী হারা দুস্থ্য নারী, ২য় অগ্রাধিকার পাবেন পরিবারের প্রধান নারী, যার অন্য কোন আয়ের উৎস নেই, ৩য় অগ্রাধিকার পাবেন ১৫ শতকের কম জমির মালিক, ৪র্থ অগ্রাধিকার পাবেন বসত বাড়ির অবস্থান খারাপ বা দিন মজুর করে জীবিকা নির্বাহ করে এমন পরিবাররা। কোন অবস্থাতেই স্বচ্ছল পাকা বাড়ির মালিকের স্ত্রীর নাম অন্তর্ভূক্ত করা যাবেনা।

উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানাগেছে, উপজেলার ৬টি ইউনিয়নে মোট ভিজিডি কার্ডধারীর সংখ্যা ২৬৩৩ টি। এর মধ্যে রাজাপুর সদর ইউনিয়নে ৫১৩ টি, গালুয়া ইউনিয়নে ৫০০ টি, মঠবাড়ি ইউনিয়নে ৪০৫ টি, শুক্তাগড় ইউনিয়নে ৪০৫ টি, সাতুরিয়া ইউনিয়নে ৪০৫ টি ও বড়ইয়া ইউনিয়নে ৪০৫ টি। যাহা চলতি বছরের জানুয়ারি মাস থেকে কার্ডধারীরা ৩০ কেজি হারে চালের সহায়তা পাবে। ইউনিয়ন গুলো ঘুরে জানাগেছে, নতুন কার্ড বিতরণে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম হয়েছে।
অফিস সূত্র আরো জানায়, ফেব্রুয়ারি মাসে ২৬৩৩ টি কার্ড প্রস্তুত করে সকল ইউনিয়নের তালিকাভুক্তদের মাঝে বিতরণ করা হয়েছে। কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে সরকারের অন্যান্য সামাজিক নিরাপত্তা প্রকল্পের সুবিধাভোগীরা নতুন এ ভিজিডি তালিকায় সংযুক্ত হচ্ছে এবং অপেক্ষাকৃত অসহায়দের পরিবর্তে পাকাবাড়ি ও জমিজমা রয়েছে এমন ব্যাক্তিরা টাকার বিনিময়ে এবং রাজনৈতিক পরিচয়ে সুবিধা নিচ্ছে। তবে গালুয়া ও রাজাপুর সদর ইউনিয়নে কার্ড বিতরণে অনিয়ম থাকায় পুনরায় নতুন করে ঐ দুই ইউনিয়নের কার্ড সংশোধন করার প্রস্তুতি চলছে। অপর দিকে কার্ডধারীদের সাথে আলাপ করে জানাগেছে, কোন কোন ইউনিয়নে কার্ডধারিরা এখন পর্যন্ত দু’মাসের চাল পেয়েছে। তা আবার ৩০ কেজির ২৫/২৬ কেজি করে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে আয়সা ছিদ্দিকা জানান, রাজাপুর সদর ও গালুয়া ইউনিয়নে গত দু’বছরের (২০১৭-২০১৮) চক্রের সুবিধা ভুগিদের অনেকের নাম নতুন তালিকায় অন্তর্ভূক্ত থাকায় এ দুই ইউনিয়নের কার্ড সংশোধন করা হচ্ছে। তবে খোজ নিয়ে জানা গেছে ২০১৫-২০১৬ চক্রের সুবিধাভোগী প্রচুর মানুষ টাকার বিনিময়ে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে অনলাইনে আবেদন করা বঞ্চিতরা দাবী করেন। অপরদিকে নতুন কার্ডধারীরা অভিযোগ করেছেন, তাদের কাছ থেকে কার্ড প্রতি ২ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত ইউপি সদস্য ও দালাল চক্ররা আদায় করেছে। এ ছাড়া গালুয়া, সাতুরিয়া, শুক্তাগড়, বড়ইয়া, রাজাপুর সদর ইউনিয়নের আকলিমা বেগম, জব্বার মিয়া, তারাবানু, আয়শা বেগম, জুম্মা, ছত্তার হাওলাদার অভিযোগ করে জানায়, ইউপি সদস্যদের দালালরা ভিজিডির তালিকায় নাম অন্তর্ভুক্ত করার কথা বলে তাদের প্রত্যেকের কাছ থেকে ২ থেকে ৩ হাজার টাকা হাতিয়ে নিয়েছে। যে টাকা আজ পর্যন্ত আমরা ফেরত পাইনি এবং ভিজিডির তালিকায় আমাদের নাম অন্তর্ভুক্ত হয়নি। এছাড়া ইউপি সদস্যরা ভিজিডি কার্ডের তালিকায় নিজেদের পরিবারের সদস্য ও আত্তীয়স্বজনদের নাম অন্তর্ভুক্ত করেছে বলে অভিযোগ রয়েছে। অথচ প্রকৃত দুঃস্থ অসহায় মানুষরা এ কার্ড থেকে বঞ্চিত হয়েছেন। এ অনিয়ম ও দুর্নীতির ব্যাপারে ইউপি চেয়ারম্যান মজিবুল হক কামাল, ছিদ্দিকুর রহমান ও মোঃ আনোয়ার হোসেন মৃধা মজিবর এর কাছে জানতে চাইলে তারা জানায়, অনিয়ম ও দুর্নীতি যদি কিছু হয়ে থাকে তা করেছে ইউপি সদস্যরা। এ অনিয়ম ও দুর্নীতির ব্যাপারে ইউপি সদস্যদের কাছে জানতে চাইলে অর্থ আদায়ের বিষয়টি তারা অস্বীকার করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহগ হাওলাদার এর কাছে জানতে চাইলে তিনি জানান, অভিযোগের ভিত্তিতে ইতোমধ্যে সাতুরিয়া ইউনিয়নের ১২টি কার্ড আমরা বাতিল করে দিয়েছি এবং সম্প্রতি শুক্তাগড় ইউনিয়নের কেওতা গ্রাম থেকে ১২ বস্তা চাল জব্দ করেছি। পরবর্তিতে সুনির্দিষ্ট কোন অভিযোগ পেলে আমি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবো।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments