বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় ব্লাষ্ট রোগ দেখা দিয়েছে ইরি-বোরো ধানে, দিশেহারা কৃষক

উল্লাপাড়ায় ব্লাষ্ট রোগ দেখা দিয়েছে ইরি-বোরো ধানে, দিশেহারা কৃষক

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিভিন্ন এলাকায় মাঠে বছরের প্রধান আবাদের ইরি বোরো ধান ফসলের ক্ষতি দেখা দিয়েছে। সদ্য বের হওয়া ধান ছড়া (শীষ) মরে যাচ্ছে। ধান ছড়ার গোড়ায় পচনভাব দেখতে পাওয়া গেছে। ধান জমিতে মরা ছড়া সাদা ও কালো রং ধারণ করছে। কৃষকরা এটি কোন রোগ কিনা আর কি কারণে এমন হচ্ছে ঠিক করে কিছুই বুঝে উঠতে পারছেন না। কৃষকেরা স্থানীয় কীটনাশক ঔষধ দোকানিদের কাছে ছুটছেন। তারা দোকানিদের কথা মতে একেক সময় একেক ঔষধ ব্যবহার করছে। কৃষকদের অভিযোগ উপ-সহকারি কৃষি কর্মকর্তাদেরকে তারা মাঠে পান না। এদিকে উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের দাবি তারা মাঠেই থাকেন। কৃষকদের মাঝে এমন ক্ষতি নিয়ে দিশেহারা ও হতাশভাব দেখা দিয়েছে। কৃষি বিভাগ বলছে এটি ব্লাষ্ট রোগ ও ছত্রাক জনিত কারণে এমন হচ্ছে। উপজেলার আঙ্গারু, শহরিয়ারপুর, ধরইল বিল, জগজীবনপুর, ভয়নগর, পুর্ব মহেশপুর, ভেংড়ী, প্রতাপ এলাকাসহ আরো ক’টি মাঠে এ ক্ষতি দেখা দিয়েছে। এমন ক্ষতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধানের ক্ষতির ছবি তুলে ধরে কৃষি বিভাগের দৃষ্টি আকর্ষন করা হয়েছে। উল্লাপাড়া অঞ্চলে কৃষকদের কাছে অনেক বছর ধরেই ইরি বোরো ধান কৃষকদের কাছে বছরের প্রধান আবাদ হয়েছে। এবারের গোটা উপজেলায় ৩০ হাজার ১শ ৩০ হেক্টরে উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের ইরি বোরো ধান ফসলের আবাদ করা হয়েছে। এর ক’টি জাত হলো- ব্রি-২৮, ব্রি-২৯, ব্রি- ৫৮। এছাড়া বিভিন্ন নামের হাইব্রিড জাতের ধানের আবাদ করা হয়েছে। আবাদি মাঠ গুলোর বেশিরভাগ ধানের ছড়া বেরিয়েছে। উল্লাপাড়া উপজেলার সলঙ্গা ইউনিয়নের আঙ্গারু কামারপাড়া, দিয়ারপাড়া, পুর্বচড়া, ধরইল বিল, জগজীবনপুরসহ আরো ক’টি মাঠে সরেজমিনে গিয়ে এ ক্ষতি দেখা গেছে। কামারপাড়া মাঠের ধানের জমি দুর থেকে দেখে মনে হয় ধান পেকেছে। আসলে মরা ছড়া এ চিত্র মেলে ধরে আছে। কৃষকেরা জানান, ধানের ছড়া বেরোনোর ক’দিন যেতেই তা মরে যাচ্ছে। ছড়ায় কোন পোকা মাকড় পাওয়া যায় না। তবে মরা ছড়ার নিচে গোড়ায় পচন ভাব দেখা যায়। কামারপাড়া মাঠে প্রায় দেড়শ বিঘা জমিতে ইরি বোরো ধান আবাদ করা হয়েছে। এ মাঠে প্রায় ৩০ বিঘা জমি নিয়ে আঙ্গারু গ্রামের কৃষক উজ্জল আকন্দের স্ক্রীম রয়েছে। তিনি জানান, এমন অবস্থা দেখে কীটনাশক দোকানিদের পরামর্শ মোতাবেক বিভিন্ন ঔষধ দিয়েও কোন লাভ হয়নি। ক্ষতি ঠেকানো যায়নি। একই গ্রামের শুকুর আলী জানান, মাঠটিতে প্রায় ৩ বিঘা জমিতে ব্রি- ২৮ জাতের ধানের আবাদ করেছেন। তার জমিতেও ক্ষতি দেখা দিয়েছে। কৃষক আব্দুল হাকিমের জমির ধান ছড়া মরে যাচ্ছে। তিনি কীটনাশক দোকানীদের পরামর্শে ঔষধ দিলেও কোন ভাল ফল হয়নি বরে জানান। বিশাল ধরইল বিল, শহরিয়ারপুর মাঠে একই ধরনের ক্ষতি দেখা দিয়েছে। এসব

মাঠে ব্রি-২৮ ও ব্রি- ২৯ জাতের ধানের বেশি আবাদ হয়েছে। কৃষক খলিলুর রহমান, দুলাল মিয়া জানান, তাদের ধান জমির এমন ক্ষতি ঠেকাতে দফায় দফায় ঔষধ দিয়েও কোন কাজ হয়নি। এখন ধান নিয়ে আশা ভরসা ছেরে দিয়েছেন বলে জানান। জগজীবনপুর মাঠে আনিসুর রহমানকে তার দেড় বিঘা জমিতে ব্রি-২৯ জাতের ধানের ক্ষতি ঠেকাতে ঔষধ দিতে দেখা গেছে। বাঙ্গালা ইউনিয়নের মধ্য মহেশপুর গ্রামের ইদ্রিস আলী তিনদিন আগে ১৮ শতক জমির ধান কেটে ফেলেছেন। তিনি জানান, ধান তো আর হলো না। অন্তত খড় গরুকে খাওয়ানো যাবে। ভয়নগর মাঠের একই চিত্র মিলেছে। সরেমজিনে মাঠে গিয়ে তথ্য সংগ্রহ কালে কৃষকেরা জানান, ধানের এমন ক্ষতি নিয়ে স্থানীয় কৃষি বিভাগের কারো সাথে কোন কথা বলেননি। তাদের এলাকার উপ-সহকারি কৃষি কর্মকর্তা কে তা জানা নেই। তাকে কোন দিন মাঠেও দেখেননি বলে জানিয়েছেন। সলঙ্গা ইউনিয়নের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল আলম তার এলাকায় বিভিন্ন মাঠে ধানের এমন ক্ষতির বিষয় স্বীকার করেছেন। তিনি গত ক’দিন হলো ক্ষতিগ্রস্থ মাঠগুলোয় সরেজমিনে গিয়ে কৃষকদেরকে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন বলে জানান। বাঙ্গালা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ রবিউল করিম জানান, তার এলাকার মাঠ গুলোয় ব্লাষ্ট ও ছত্রাক রোগ দেখা দিয়েছে। তিনি এলাকার মসজিদের মাইকে ও বিভিন্ন মাধ্যমে কৃষকদেরকে পরামর্শ দিচ্ছেন বলে জানান। এদিকে রোববার বেলা বারোটার দিকে প্রত্যন্ত উধুনিয়া এলাকায় কয়েকজন কৃষক তাদের জমি গুলোয় ধানের ছড়া মরে যাওয়ার বিষয়ে কথা বলতে উপজেলা কৃষি দপ্তরে আসেন। তারা জানান, কীটনাশক দোকানী ও বিভিন্ন ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের পরামর্শ মোতাবেক ঔষধ দিয়েও ক্ষতি ঠেকানো যায়নি। এখন কি করা যায় এ পরামর্শ পেতেই উপজেলা কৃষি দপ্তরে এসেছেন। এ ধান ছড়া দেখে ক’জন উপ-সহকারি কৃষি কর্মকর্তা জানান ব্লাষ্ট রোগের কারণে এমন ক্ষতি হচ্ছে। তারা কৃষকদেরকে পরামর্শ দিচ্ছেন। তারা আরো জানান, এর প্রতিকারে জমিতে বেশি পরিমান পটাশ ও ইউরিয়া সার কম পরিমাণ ব্যবহার করতে হবে। এ ছাড়া ধান বীজ শোধন ও রোগ প্রতিরোধক জাত ব্যবহার করলে এমন ক্ষতি হবে না। স্থানীয় কৃষি বিভাগ থেকে রোবরার ক্ষয়ক্ষতির বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে জানানো হয়েছে। এতে মোট জমির পরিমান চার দশমিক আশি হেক্টর বলে জানানো হয়েছে। উপজেলা সিনিয়র কৃষি কর্মকর্তা মোঃ খিজির হোসেন প্রামানিক জানান, সাম্প্রতিক সময়ের ব্লাষ্ট রোগ দেখা দিয়েছে। খারাপ ও বিরুপ আবহাওয়া জনিত কারণে ব্লাষ্ট রোগের পাশাপাশি বিভিন্ন ছত্রাক রোগে আক্রান্ত হয়ে কোন কোন এলাকায় ইরি-বোরো ধান ফসলে ক্ষতি দেখা দিয়েছে। তিনি সহ তার বিভাগের মাঠ পর্যায়ের উপ-সহকারী কর্মকর্তাগণ কৃষকদের কে বিভিন্ন পরামর্শ দিয়ে আসছেন। তিনি আরো জানান, বৃষ্টিপাত হলে আর ক্ষতি হবে না। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আরিফুজ্জামান জানান, বিভিন্ন মাধ্যমে এ বিষয়ে অবহিত হয়েছেন। এ ক্ষয়ক্ষতি রোধে কৃষি বিভাগ থেকে সরাসরি কৃষকদেরকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments