বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলানেত্রকোনার হাওরে নদী ও খাল খননে ব্যাপক অনিয়মের অভিযোগ

নেত্রকোনার হাওরে নদী ও খাল খননে ব্যাপক অনিয়মের অভিযোগ

হুমায়ুন কবির: হাওর এবং নদী বেষ্টিত জেলা নেত্রকোনা। আর এ নেত্রকোনায় ছোট বড় নদী রয়েছে ৫৭ টি। কালের আবর্তে দখল, পরিতে হারিয়ে যাচ্ছে এসব নদী। যে কারনে অল্প বন্যায় তলিয়ে যায় কৃষকের ফসল। এর উপর রয়েছে অকাল বন্যার প্রভাব। এসব থেকে হাওরের একমাত্র বোরো ফসল রক্ষা করতে নেত্রকোনার হাওরে শুরু হয়েছে নদী ও খাল খনন কাজ। আর এই খনন কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ করছেন স্থানীয়রা। তারা বলছেন নিয়মনীতি না মেনেই খেয়াল-খুশি মতো কাজ বাস্তবায়ন করছে ঠিকাদাররা। এতে করে অনেক ক্ষতির সম্মুখীন হবে বলে জানান স্থানীয়রা। অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক শুরু করেছেন খনন কাজ পরিদর্শন।
হাওরবাসী জানান, এ অঞ্চলের বেশির ভাগ মানুষ ধানের ওপর নির্বরশীল। ফলে হাওরের বেশিরভাগ নদী ও খাল ভরাট হয়ে যাওয়ায় প্রায় প্রতিবছর হাওরে অকাল বন্যা দেখা দেয়। এতে হাওরপাড়ের মানুষের একমাত্র বোরো ফসল নষ্ট হয়ে যায়। ক্ষতিগ্রস্থ হয় হাজার হাজার কৃষক। এরই লক্ষে নদী ও খাল খনন কাজের উদ্যোগ নিয়েছেন সরকার। কিন্তু সরকারের উদ্যোগ প্রতিবছরই কিছু অসৎ লোভীদের জন্য ভেস্তে যায়। স্থানীয়দের কাজে আসে না এসকল উদ্যোগ।
সরকারের ডেল্টা প্রকল্পের আওতায় জেলার একটি নদী ও ৫টি খাল খননের প্রকল্প হাতে নেয় পানি উন্নয়ন বোর্ড। এই কাজের মোট ব্যয় ধরা হয় ১৫ কোটি টাকা। এই কাজের অংশ হিসেবে সাপমরা খালে পুনঃখনন কাজ নিয়ে অভিযোগ তুলেন কৃষকেরা। ভেকু দিয়ে খালের তলদেশ খনন না করে পাড়ের মাটি কেটে পাড়েই ফেলছে। এছাড়াও খালের ভিতরেরই রাখা হচ্ছে মাটি। যা বর্ষায় পুনরায় খালে গিয়ে পড়বে এবং খাল ভরাট হয়ে যাবে। এদিকে গেল দুইদিন বৃষ্টি হওয়ায় খালে পানি এসেছে। এতে খালের তলদেশ খনন কাজ হচ্ছেনা। নামে মাত্র কাজ করে প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করছে ঠিকাদাররা। এদিকে এসব নিয়ে অভিযোগ করলে কর্মকর্তারা বিভিন্ন হুমকি প্রদর্শন করছেন বলে অভিযোগ স্থানীয়দের। খবর পেয়ে জেলা প্রশাসক গত শনিবার থেকে এসকল কাজ পরিদর্শন শুরু করেছেন।
পরিদর্শনে গিয়ে জেলা প্রশাসক মঈনউল ইসলাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। তিনি বলেন আগামীতে পানি শুকালে বাকি কাজ করার পর ঠিকাদারদের বিল প্রদান করতে হবে। এছাড়াও এসকল অনিয়ম প্রমাণিত হলে ঠিকাদারদেরকে কালো তালিকা ভুক্ত করারও আইন রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানকে এখনো কোনো বিল প্রদান করা হয়নি। তবে এই কাজে ঠিকাদার এবং পানি উন্নয়ন বোর্ডের কেউ জড়িত থাকলে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments