শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ায় পাটের বাম্পার ফলন দাম নিয়ে শংকায় পাটচাষীরা

সাঁথিয়ায় পাটের বাম্পার ফলন দাম নিয়ে শংকায় পাটচাষীরা

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় এবছরও পাটের বাম্পার ফলন হয়েছে। তবে দাম নিয়ে শংকায় আছে পাটচাষীরা। পাট আবাদের সময় প্রথম দিকে আবহাওয়া অনুকুলে না থাকলেও পরবর্তিতে সময়মত বৃষ্টিপাত হওয়ায় পাটের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে ধারনা করছেন সংশ্লিষ্ট কৃষি বিভাগ। ইতোমধ্যে পাট কাটা , পানিতে পচানি দেওয়া শুরু করেছেন কৃষকেরা। শ্রমিকের অভাবে ও জমির আশেপাশে পানি না থাকায় পাট পচাতে গিয়ে বিপাকেও পড়ছেন অনেকে। দুর দুরান্ত থেকে পরিবহনে করে পাট নিয়ে এসে ইছামতি নদীতে পচাতে হচ্ছে এলাকার কৃষকদের। এতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন অনেকে। সাঁথিয়া কৃষি সম্প্রসারন অধিদপ্তর সুত্রে জানা যায়, এ বছর সাঁথিয়া উপজেলায় ৭ হাজার ৫শ’ ২০ হেক্টর জমিতে পাট আবাদ করা হয়েছে। তবে পাট পচাতে বিড়ম্বনার স্বীকার হওয়া ও পাটের ন্যায্য মুল্য না পাওয়ায় সাঁথিয়ার অনেকে পাটের আবাদ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এরই মধ্যে নতুন পাট হাটে উঠতে শুরু হয়েছে। বর্তমানে সাঁথিয়ার বিভিন্ন হাটে মানভেদে ১৮ শ’থেকে ২ হাজার টাকায় নতুন পাট বিক্রি হচ্ছে। তবে আমাদানী বেশী হলে পাটের দাম কমতে পারে বলে ধারনা করছেন অনেকে। এতে লোকসানে পড়বেন পাট চাষীরা। উপজেলার কৃষকের মাঠ ঘুরে পাট চাষীদের সাথে কথা বলে জানা যায়, এক বিঘা জমি চাষ,বীজ, সার ,কীটনাশক ক্রয়,পরিচর্যা করাসহ কৃষি শ্রমিক দিয়ে কেটে মাঠেই স্তুপ করে রাখতে খরচ হয় প্রায় ৮ হাজার টাকা। এর পর পচানি দিতে এক জায়গা থেকে অন্য জায়গা নেওয়ার পরিবহন খরচ ও ওঠানো নামানো আবার জাগ দেয়া পর্যন্ত কৃষি শ্রমিকের খরচ বিঘা প্রতি প্রায় ৪ হাজার টাকা। পরে পাট ছিলা থেকে শুরু করে ও রোদে শুকিয়ে ঘরে তোলা পর্যন্ত খরচ দিয়ে প্রায় ১৮ হাজার টাকা ব্যয় হয়। এক বিঘা জমিতে ভাল মানের পাট হলে ৮থেকে ১০ মণ শুকনা পাট পাওয়া যায়। যার মান ভেদে বাজার মুল্য ১৬ হাজার থেকে ১৮ হাজার টাকা, বাড়ি থেকে পরিবহনে করে হাটে নিয়ে আসা খরচ বাদে। এতে তারা লোকাসানে পড়ছে। সাঁথিয়া দক্ষিণ বোয়াইলমারী গ্রামের কৃষক সিরাজুল জানায়, এবার পাট আবাদ করে লোকসানে পড়ে যাব। আমার তো নিজেরই জমি তাই হয়তো লোকসান কম হবে কিন্তু যারা বাৎসরিক খাজনা করে ও বর্গা চাষে পাট আবাদ করে তাদের আরও বেশী লোকসান হচ্ছে। তবে খরচ যাই হোক দামটা যদি ভাল পাওয়া যায় তাহলে হয়তো লোকসানের হাত থেকে কৃষক বাঁচবে।

নওয়ানী গ্রামের আব্দুস সাত্তার খাঁ জানান, এ বছর পাটের ফলন ভাল হলেও দাম নিয়ে শংকায় আছি । পাটের ন্যায্য মুল্য না পেলে আর্থিকভাবে লোকসান গুনতে হবে। প্রান্তিক কৃষকেরা জানায়, সরকারীভাবে বরাদ্দকৃত বীজসহ কৃষি উপকরণ সমূহ থেকে তারা বঞ্চিত থাকেন। তাদের অভিযোগ কৃষি বিভাগ জমি যাদের বেশী তাদের মধ্যে সরকারী উপকরণ সমূহ বিতরণ করেন। সাঁথিয়ার আদর্শ কৃষক রজব আলী জানান, প্রায় তিন বিঘা জমিতে পাট আবাদ করেছি। শুরুতে বৃষ্টিপাত না হওয়ায় পাট বড় হতে বিলম্ব হয়েছিল। পরে যখন বৃষ্টি হয়েছে তখন শুধু পাট গাছ বড় হয়েছে আঁশ মোটা হয়নি। তিনি আরও বলেন, পানির অভাবে পাট জাগ দিতে পারছিনা। আমরা বন্যার পানি থেকে বঞ্চিত। তিনি বলেন পানি উন্নয়ন বোর্ডের সেচ খালে যদি নিয়মিত পানি থাকতো তাহলে আমাদের পরিবহনে করে নদীতে জাগ দিতে হত না। এতে করে লোকসানের পরিমানও কম হত । কারন ১ বিঘা জমির পাট শুধু ইছামতি নদীতে পৌছানো ৪ হাজার টাকা লাগছে আর কাটতে লাগছে ৪ হাজার টাকা। কিভাবে যে খরচ উঠবে সেই চিন্তায় আছি এ বিষয়ে সাঁথিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ইসমাইল হোসেন জানান, সাঁথিয়া এলাকা হলো চারিদিকে বাধ দিয়ে ক্যানাল করা। এখানে বন্যার পানি আসতে পারে না। তবে কিছু দিনের মধ্যে পার্শ্ববর্তী ডেমড়া ¯øুইচ গেট খুলে দেয়া হবে। বর্তমানে রোপা-আমন লাগানোর জন্য বন্ধ আছে। তখন বিভিন্ন সেচ খালে পানি চলে আসবে। পাটের ফলন কম হওয়া প্রসঙ্গে তিনি বলেন জমিতে রাসায়নিক সার সঠিক ভাবে ব্যবহার না করায় আঁশ মোটা ও ফলন কম হতে পারে আবার পাট ঘন পাতলার কারণেও ফলন কম বেশী হতে পারে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments