শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeশিক্ষাইবিতে ভর্তি পরীক্ষা ৪ - ৮ নভেম্বর

ইবিতে ভর্তি পরীক্ষা ৪ – ৮ নভেম্বর

মুখলেসুর সুইট: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) ভর্তি ফরম বিতরণ শুরু ২ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত এবং ভর্তি পরীক্ষা ৪ নভেম্বর শুরু করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
আজ ২৮ জুলাই (রবিবার) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও উপাচার্য প্রফেসর ড. হারুন অর রসিদ আশকারীর সভাপতিত্বে সভায় সকলের সিদ্ধান্ত মোতাবেক এ তারিখ নির্ধারণ করা হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন ফরম ২ সেপ্টেম্বর হতে বিতরণ করা হবে । অনলাইনের মাধ্যমে এ ফরম বিতরণ চলবে ১ অক্টোবর পর্যন্ত।

এছাড়া আগামী ৪ নভেম্বর হতে ৮ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৫ নভেম্বর। মেধা ও অপেক্ষমান মেধার ভর্তি চলবে ৩০ নভেম্বর হতে ২৩ ডিসেম্বর পর্যন্ত। ক্লাস শুরু ২০২০ সালের ১১ জানুয়ারি।

এ বছর মোট ৪ টি ইউনিটের অধীনে ৩৩ টি বিভাগে ২২৭৫ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে।
ইউনিট গুলো হলো ধর্মতত্ব ও ইসলামী শিক্ষা, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন, ব্যবসায় প্রশাসন এবং বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি এবং জীববিজ্ঞান অনুষদভূক্ত।
এবারের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্য এমসিকিউ পদ্ধতিতে থাকবে ৬০ নম্বর, নৈর্ব্যক্তিক লিখিত পরীক্ষায় থাকবে ২০ নম্বর এবং এস,এস,সি/সমমান এবং এইচ,এস,সি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে থাকবে (২০+২০)= মোট ৪০ নম্বর।

এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.iu.ac.bd থেকে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments