শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাজয়পুরহাটে এক ছাত্রীকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত, অফিস সহকারী প্রহৃত, অতঃপর..

জয়পুরহাটে এক ছাত্রীকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত, অফিস সহকারী প্রহৃত, অতঃপর..

এস এম শফিকুল ইসলাম: জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার জামালগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রীকে শৃঙ্খলা ভঙ্গে অভিযোগে বিদ্যালয় কর্তৃপক্ষ তাকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে বিদ্যালয়ের অফিস সহকারীকে মারধর করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এঘটনার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার বিদ্যালয়ের পাঠদান বর্জন করে শিক্ষার্থীদের নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মাহফুজ চৌধুরীর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হলে ছাত্রীর পক্ষ নিয়ে স্থানীয় লোকজন তাতে বাঁধা দেন। এনিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
জামালগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক রানা কুমার সরকার বলেন, বুধবার দুপুর একটা দশ মিনিটে সপ্তম শ্রেণির দুই ছাত্রী আমার কাছে এসে ওই শ্রিণির এক ছাত্রীর স্কুল ব্যাগ জমা দেয়। দুই ছাত্রী আমাকে জানায়, ওই ছাত্রী পাঠদান ফাঁকি দিয়ে এক ছেলের সঙ্গে বাহিরে গেছে। তখন ছাত্রীর অভিভাবককে মুঠোফোন করে সে বাড়িতে গেছে কি না সেটি জানতে চাই। অভিভাব ছাত্রী বাড়িতে আসেনি বলে জানালে তাঁদেরকে বিদ্যালয়ে আসতে বলেছি। এরপর ছাত্রীর অভিভাবকেরা বিদ্যালয়ে আসেন। তিন বিশ মিনিটে ওই ছাত্রী বিদ্যালয়ে আসে। আমরা বিদ্যালয়ের শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যরা ওই ছাত্রীর অভিভাবকদের উপস্থিতিতে ছাত্রীকে বিদ্যালয়ের ছাড়পত্র দেওয়া সিদ্ধান্ত নিই। ওইদিন বিদ্যালয়ের অফিস সহকারী কাজী শাহ আলম বিদ্যালয়ের কাজে রাজশাহী গিয়েছিলেন। তিনি ওই দিন সন্ধ্যায় রাজশাহী থেকে ফিরে বিদ্যালয়ের দিকে যাচ্ছিলেন। তিনি জামালগঞ্জ জেডিসির মোড়ে পৌঁছালে রকি নামে এক তরুণ তাঁকে মারধর করেন। এতে অফিস সহকারীর মাথা ফেঁটে যায়। জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে নিয়ে তাঁকে চিকিৎসা করানো হয়।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র গোলাম মাহফুজ চৌধুরী বলেন, বিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের দায়ে ওই ছাত্রীকে ছাড়পত্র দেওয়ার ছুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি। এঘটনায় ছাত্রীর কথিত প্রেমিক রকি বিদ্যালয়ের অফিস সহকারীকে মারধর করেছে। এঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার বেলা এগারোটায় পাঠদান বর্জন করে মিছিল বের করে। তখন রুকিন্দীপুর ইউপির চেয়ারম্যান আহসান কবিরের লোকজন আমাদের ওপর হামলা করে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে কয়েক জন শিক্ষার্থী আহত হয়েছেন তিনি দাবি করেন।
রুকিন্দীপুর ইউপির চেয়ারম্যান আহসান কবির তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জামালগঞ্জ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আক্কেলপুর পৌরসভার মেয়র গোলাম মাহফুজ চৌধুরীকে জামালগঞ্জে মানুষ অনেক আগেই অবাঞ্ছিত ঘোষনা করেছেন। তিনি সামন্য ঘটনাকে ইস্যু বানিয়ে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের ব্যবহার করে নিজের ফায়দা হাসিলের চেষ্টা করছিলেন। অন্যায়ভাবে বিদ্যালয়ের ছাত্রীকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্তের কথা জানতে পেরে জামালগঞ্জ এলাকাবাসী ক্ষুদ্ধ হয়ে উঠেছে। গোলাম মাহফুজ চৌধুরী বিদ্যালয়ের শিক্ষার্থীর জোর করে মিছিলে আনার চেষ্টা করলে ক্ষুব্ধ লোকজন তাতে বাঁধা দিয়েছেন। আমি বা আমার লোকজন কেউই তাঁকে বাঁধা দেননি।
আক্কেলপুর উপজেলা পরিষদের সাবেক নারী ভাইস চেয়ারম্যান ও জামালগঞ্জের বাসিন্দা আছিয়া খানম ওরফে সম্পা বলেন, একজন শিক্ষার্থী বিদ্যালয়ে এসে শারীরিক সমস্যার কারণে দু এক ঘন্টা বাহিরে যাওয়া দোষের কিছু নয়। কিন্তু ওই ছাত্রীকে আতœপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে তাকে বিদ্যালয় থেকে ছাড়পত্র দেওয়া চূড়ান্ত নেওয়া হয়েছে। ওই ছাত্রীর পরিবারের লোকজন ইউপি চেয়ারম্যান আহসান কবিরের সমর্থক হওয়ার কারণে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গোলাম মাহফুজ চৌধুরী অন্যায়ভাবে মেয়েটিকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এটা প্রতিহিংসা। এটাকে এলাকাবাসী কেউ মানতে পারেননি। আবার গোলাম মাহফুজ চৌধুরী বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের ব্যবহার করে নিজের অবস্থানের কথা জানান দিতে চাচ্ছিলেন। এলাকার লোকজন সেটি
প্রতিহত করেছে। গোলাম মাহফুজ চৌধুরী যদি এলাকায় ফের অশান্তি সৃষ্টি করতে চায় তাহলে তার দাঁতভাঙা জবাব দেওয়া হবে।
আক্কেলপুর থানার পরির্দশক (তদন্ত) আবু রায়হান বলেন, জামালগঞ্জ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গোলাম মাহফুজ চৌধুরীর নেতৃত্বে একটি মিছিল বের করা হয়। এসময় অপর একটি পক্ষ তাতে বাঁধা দেওয়ার চেষ্টা করলে উত্তেজনা দেখা দেয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments