বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাসোনারগাঁয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ থেকে সরিয়ে দেওয়ায় সভাপতির বিরুদ্ধে মামলা

সোনারগাঁয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ থেকে সরিয়ে দেওয়ায় সভাপতির বিরুদ্ধে মামলা

গিয়াস কামাল: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বারদী ইউনিয়নের নুনেরটেক উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে পদ থেকে সরিয়ে দেওয়ায় ক্ষিপ্ত হয়ে ওই স্কুলের সভাপতির বিরুদ্ধে আদালতে স্কুলের পুরাতন ঘর বিক্রির টাকা আত্মসাতের মামলা দায়ের করেছেন। এ ঘটনায় ওই এলাকায় উত্তোজনা বিরাজ করছেন। মামলার এজাহারে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহজালাল উল্লেখ করেন, নুনেরটেক উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবুল হাসেম। তিনি ২০১৭ সালের ২৫ এপ্রিল কমিটির সভায় পুরাতন একটি টিনের তৈরি স্কুল সর্বোচ্চ দরদাতা হিসেবে সভাপতির মামা ও বিদ্যালয়ের দাতা সদস্য ওসমান গনির নিকট ২৫ হাজার টাকায় বিক্রি করেন। স্কুল বিক্রি করার টাকা বিদ্যালয়ের নামে খোলা ব্যাংক হিসাব নম্বরে জমা না দিয়ে আত্মসাত করেন। এ ঘটনায় কমিটির সভাপতি আবুল হাসেমের বিরুদ্ধে বৃহস্পতিবার নারায়ণগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট ফাহমিদা খাতুনের আদালতে মামলা করেন। আদালত বিষয়টি আমলে নিয়ে সোনারগাঁ থানার ওসিকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ দেন। সরেজমিনে ওই স্কুলের হিসাব বিভাগে গিয়ে জানা যায়, নুনেরটেক উচ্চ বিদ্যালয় সভাপতি আবুল হাসেমের কাছ থেকে বিভিন্ন সময়ে ১৪টি খাতে ১ লাখ ৫৮ হাজার টাকা ঋণ নেয়। এ ঋণের টাকা ফেরত দেওয়ার জন্য একটি রেজুলেশন করা হয়। ওই ঘর বিক্রির ২৫ হাজার টাকা তার ঋণের টাকার অংশ হিসেবে ফেরত দেওয়া হয়। এছাড়াও খরচের ভাউচারে সভাপতি আবুল হাসেম ও হিসাব সহকারী হানজালা চিশতীর স্বাক্ষর থাকলেও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কোন স্বাক্ষর দেখা যায়নি। নুনেরটেক উচ্চ বিদ্যালয়ের সভাপতি আবুল হাসেম জানান, ২০১৬ সালের অক্টোবর মাসে সভাপতির দায়িত্ব গ্রহন করি। দায়িত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন সময়ে স্কুলের শিক্ষার্থীদের সমস্যা সমাধানে চেষ্টা করি। এছাড়াও স্কুলের টাকার প্রয়োজনে আমি স্কুলকে দেড় লক্ষাধিক টাকা ঋণ হিসেবে দেই। এ টাকা ভাউচারের মাধ্যমে বিভিন্ন খরচে ব্যবহার করা হয়। আমি ও হিসাব সহকারী স্বাক্ষর দিলেও ভারপ্রাপ্ত প্রধান শাহজালাল স্বাক্ষর না দিয়ে ভাউচার খালি রাখেন। আমাকে ফাঁসানোর জন্যই তিনি ভাউচারে স্বাক্ষর না দিয়ে খালি রাখেন। নুনেরটেক উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সদস্য জাকারিয়া ভূইয়া জানান, স্কুলের জুনিয়ন শিক্ষক শাহজালাল সিনিয়র এক শিক্ষককে পাশ কাটিয়ে রাজনৈতিক

প্রভাব খাটিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহন করেন। শিক্ষা মন্ত্রনালয়ের একটি দল স্কুল পরিদর্শনে এসে সিনিয়র শিক্ষক শামীমাকে দায়িত্ব দেয়ার জন্য নির্দেশ দিয়ে যান। আমরা ওই নির্দেশ অনুয়ায়ী সিনিয়র শিক্ষক শামীমাকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক করে একটি প্রধান শিক্ষকের পদ পূরনের জন্য বিজ্ঞপ্তি প্রদান করি। এতে ক্ষিপ্ত হয়ে প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষার একদিন আগে শাহজালাল এক প্রভাবশালী ব্যক্তির পরামর্শে এ মামলা দিয়েছেন। সভাপতি ঘরের টাকা আত্মসাত করেননি। তাকে আমরা রেজুলেশন করে ঋণের টাকা পরিশোধ করেছি। নুনেরটেক উচ্চ বিদ্যালয়ের হিসাব সহকারী হানজালা চিশতী জানান, ঘর বিক্রির ২৫হাজার টাকা পেয়ে সকলের মতামতের ভিত্তিতে একটি রেজুলেশনের মাধ্যমে তাকে ঋণের টাকা ফেরত দিয়েছি। তবে আত্মসাতের বিষয়টি মিথ্যা ও বানোয়াট। সভাপতি টাকা স্কুলে ঋণের টাকা দেয়া ছাড়াও তিনি শিক্ষক শিক্ষার্থীদের অনুপ্রেরনা দেয়ার জন্য অনুদানও দিয়ে থাকেন। মামলা দায়েরকারী শাহজালালের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নিয়ম অনুযায়ী ব্যাংকে টাকা জমা দিয়ে কারো ঋণ পরিশোধ করতে হলে উত্তোলন করতে হবে। ব্যাংকে টাকা জমা না দেয়ায় আমার উপর থেকে দায় এড়ানোর জন্য এ মামলা দায়ের করেছি। নুনেরটেক উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শামীমা আক্তার বলেন, এ বিদ্যালয়ের আমি সিনিয়র শিক্ষক। জুনিয়র শিক্ষক শাহজালাল রাজনৈতিক ও স্থানীয় প্রভাব খাটিয়ে নিজে প্রধান শিক্ষকের পদ আঁকড়ে রেখেছেন। শিক্ষা মন্ত্রনালয়ের একটি পরিদর্শক দল এসে আমাকে প্রধান শিক্ষক করার নির্দেশ দেন। পরে আমাকে দায়িত্ব দেয়া হয়। এতে ক্ষিপ্ত হয়ে সভাপতির বিরুদ্ধে হয়রানীমূলক মামলা দায়ের করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments