ভূঞাপুর উপজলো স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ দিন ধরে পানি সরবরাহ বন্ধ, সীমাহীন দুর্ভোগ

আব্দুল লতফি তালুকদার: টাঙ্গাইলরে ভূঞাপুর উপজলো স্বাস্থ্য কমপ্লেক্সে পানরি পাম্প বকিল থাকায় ১০ দনি ধরে পানি সরবরাহ বন্ধ রয়ছে। এতে চরম বপিাকে পড়ছেে স্বাস্থ্যকমপ্লক্সেরে রোগী ও আবাসকি ভবনে থাকা ডাক্তার, র্নাসসহ র্কমর্কতা র্কমচারীরা। পানি না থাকায় স্বাস্থ্য কমপ্লক্সেরে র্সবত্র র্দুগন্ধ ছড়য়িে পড়ছে।

জানা যায়, উপজলো স্বাস্থ্য কমপ্লক্সেরে পানি সরবরাহরে পাম্পটি গত ১০ অক্টোবর বকিল হয়ে যায়। এতে পানি সরবরাহ বন্ধ রয়ছেে পুরো স্বাস্থ্য কমপ্লক্সে। ফলে চকিৎিসা নতিে আসা রোগী, আবাসকি ভবনে থাকা ডাক্তার, র্নাসসহ র্কমর্কতা র্কমচারীরা চরম ভোগান্তরি শকিার হচ্ছনে।

টয়লটে ও গোসল খানা ব্যবহার করতে পারছনে না হাসপাতলেে র্ভতি হওয়া রোগী ও তাদরে স্বজনরা।

এতে র্ভতকিৃত দুস্থ্য ও অসহায় রোগীরা চকিৎিসা নতিে অন্যত্র চলে যতেে বাধ্য হচ্ছ।ে ৫০ শয্যা বশিষ্টি হাসপাতালটি এখন প্রায় রোগী শূন্য । হাসপাতালরে জরুরি বভিাগে পানরি অভাবে চকিৎিসা দতিে হমিশমি খাচ্ছনে চকিৎিসকরা। হাসপাতালরে বাইরে টউেবওয়লে থকেে বালতি করে পানি এনে জরুরি বভিাগ চালাতে হচ্ছে তাদরে।

সরজেমনিে গয়িে লক্ষ করা যায়, হাসপাতালে র্ভতকিৃত রোগীরা তারা পানরি অভাবে টয়লটে ব্যবহার করতে পারছনে না। তারা বাইরে থকেে বালতি করে পানি এনে টয়লটে ব্যবহার করছনে। পানি না থাকায় টয়লটেরে র্দুগন্ধ ছড়য়িে পড়ছেে পুরো স্বাস্থ্যকমপ্লক্সে জুড়। ঘটনার দশ দনি পরেুলওে র্কতৃপক্ষরে উদাসীনতার কারনে বকিল হওয়া পাম্পটি এখনো চালু করতে পারনে।

চকিৎিসা নতিে আসা রোগীরা অভযিোগ করে বলনে, কয়কেদনি ধরে খুব কষ্ট করে হাসপাতালে আছ।ি টয়লটেে পানি না থাকায় খুবই অসুবধিা হচ্ছ। যাদরে সার্মথ্য আছে তারা এখান থকেে অন্য জায়গায় চকিৎিসা নতিে চলে গছে।ে আমাদরে তো সে সার্মথ্যও নইে।

নাম প্রকাশে অনচ্ছিুক স্বাস্থ্যকমপ্লক্সেে একাধকি র্নাস জানান, পানি সরবরাহ না থাকায় হাসপাতালরে পরবিশে দূষণ হয়ে গছে।ে হাসপাতাল জুড়ে র্দুগন্ধ ছড়য়িে পড়ছে।

উপজলো স্বাস্থ্যকমপ্লক্সেে র্কমরত স্বাস্থ্য প্রকৌশল অধদিপ্তররে জুনয়ির মকোনকি খোরশদে আলম বলনে, পাইপে আয়রন জমার কারনে হঠাৎ করে পাম্প বকিল হওয়ায় পানি সরবরাহ বন্ধ হয়ে যায়।’

উপজলো স্বাস্থ্য ও পরবিার পরকিল্পনা র্কমর্কতা ডা. মহীউদ্দনি আহম্মদে পানি সরবারহ বন্ধ থাকার বষিয়টি স্বীকার করে বলনে, ‘জলো স্বাস্থ্য প্রকৌশল অধদিপ্তররে সহকারি প্রকৌশলী পাম্প নয়িে গছেনে। দু-এক দনিরে মধ্যে পাম্পটি মরোমত করে লাগালইে পানি সরবরাহ স্বাভাবকি হব।ে ১০ দনি বন্ধ থাকার কারন জানতে চাইলে তনিি বলনে, এটি প্রকৌশল বভিাগরে কাজ।

এ বষিয়ে টাঙ্গাইল জলো সভিলি র্সাজন ডা. শরীফ হোসনে খান বলনে, শুনছেি ভূঞাপুর উপজলো স্বাস্থ্য কমপ্লক্সরে পানি সরবরাহরে পাম্পটি নষ্ট হয়ছে।তবে ১০ দনি ধরে পানি সরবরাহ বন্ধ রয়ছেে এটি আমার জানা নইে। পাম্পটি আগইে মরোমত করা উচৎি ছলি।