শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবি উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

পাঁচবিবি উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

এস এম শফিকুল ইসলাম: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা কামরুল হাসানের বিরুদ্ধে আনসার কমান্ডার নিয়োগ, পুজা ও ভোট কেন্দ্রে ডিউটি বন্টন ও বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণে পাঠানোর সময় ঘুষ গ্রহনসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। সম্প্রতি জয়পুরহাট প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন পাঁচবিবি উপজেলার আওলাই ইউনিয়ন আনসার ভিডিপি’র দলনেত্রী মুর্শিদা বেগম। সে জানায়, উক্ত কর্মকর্তার অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করায় তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে ওই কর্মকর্তা শুধু তাই নায় মিথ্যা মামলার বিরুদ্ধে সংবাদ সন্মেলন এবং সাংবাদিকদের অবহিত করার অপরাধে আনসার কর্মকর্তার নির্দেশে একদল আনসার সদস্য শনিবার বিকেলে মুর্শিদাকে তার বাড়ি থেকে টেনে হিঁচড়ে আটক করে নিয়ে যাওয়ার চেষ্টা করলে স্থানীয়রা প্রতিবাদ করে পুলিশে খবর দেয় বলে অভিযোগ উঠেছে। আনসার-ভিডিপি’র এই কর্মকর্তার রোষানলে পড়ে বর্তমানে মুর্শিদা জেল হাজতে রয়েছে বলে অভিযোগ করে তার মা, বোন এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান।
খোঁজ নিয়ে জানা গেছে, কিছু দিন আগে পাঁচবিবি উপজেলার প্রতিটি ইউনিয়নে একজন করে কোম্পানী কমান্ডার নিয়োগ দেওয়া হয়। নীতিমালা অনুযায়ী ৪০ বছরের বেশি বয়সের ব্যক্তিকে নিয়োগ দেওয়া যাবে না। কিন্তু মোটা অঙ্কের উৎকোচ নিয়ে তিনি ৪০ বছরের বেশি বয়সের ব্যক্তিকে বয়স কমিয়ে ৩ নভেম্বর নিয়োগ দিয়েছেন। আওলাই ইউনিয়নরে ইউনিয়ন দলনেতা মুর্শিদা এ ঘটনার প্রতিবাদ করলে কামরুল হাসান মুর্শিদার ওপর ক্ষিপ্ত হন। পরে তিনি নিয়োগ বানিজ্যে দুই ব্যক্তির বিরুদ্ধে টাকা নিয়ে চাকরি না দেওয়ার অভিযোগকারী দুই ব্যক্তির বিরুদ্ধে করা মামলায় তাকেও ফাঁসিয়ে দেওয়া হয়।
এরই মধ্যে ৮ নভেম্বর তিনি সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলেন, শুধুমাত্র ভিডিপি কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ করার কারণেই বিভিন্ন ভাবে হেনস্থা করছেন ওই কর্মকর্তা। মামলার পাশাপাশি বাড়িতে লোক পাঠিয়েও বিভিন্ন ভয়ভীতি দেখাচ্ছেন তিনি। সংবাদ সম্মেলনের পরের দিন ৯ নভেম্বর বিকেলে বেশ কয়েকজন আনসার সদস্য তার বাড়িতে গিয়ে মুর্শিদাকে টেনে হিচড়ে আনসার ক্যাম্পে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। পরে গ্রামবাসীরা ৯৯৯ নাম্বারে ফোন দিলে স্থানীয় পুলিশ সদস্যরা তাকে উদ্ধার করে থানায় নিয়ে যান।
স্থানীয় বাসিন্দা সখিনা বেগম ও নাইম হোসেন নামে দুই ব্যক্তি জানান, পুজায় তাকে ডিউটি পেতে ১হাজার টাকা উৎকোচ দিতে হয়েছে। অন্যদিকে সেলিম হোসেন নামে অন্য একজন জানান, একটি ডিউটিতে অংশগ্রহনের জন্য তার কাছ থেকে ১হাজার টাকা দাবী করা হলে তাতে তিনি রাজি হননি। এছাড়া ইউনিয়ন কমান্ডার নিয়োগ, বিভিন্ন প্রশিক্ষণে পাঠানোর সময় প্রশিক্ষণ গ্রহনকারীর কাছ থেকে ২ হাজার থেকে ১০ হাজার পর্যন্ত টাকা ঘুষ নেওয়া হয়।
প্রত্যক্ষদর্শী আব্দুস সাত্তার, খুরশিদা বেগম, জহুরুল ইসলামসহ একাধিক ব্যক্তি জানান, সভ্য সমাজের এই যুগে এসেও একজন নারীকে যে ভাবে টেনে হিচড়ে আনসার সদস্যরা নিয়ে যাওয়ার চেষ্টা করেছে, সেটি মেনে নেওয়ার মতো নয়।
ভুক্তভোগী মুর্শিদার ছোট বোন মলি আক্তার বলেন, উপজেলা কর্মকর্তার অনিয়মের প্রতিবাদ করায় আমার বোনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এরপর বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলন করার অপরাধে আনসার সদস্যরা তাকে বাড়ি থেকে টেনে হিচড়ে নিয়ে যাওয়ার মতো একটি গর্হিত কাজ করেছেন। আমরা এর সুবিচার দাবী করছি।
এ ব্যাপারে স্থানীয় আওলাই ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাম্মদ আলী বলেন-আনসার সদস্যরা কথনো আসামী গ্রেফতার করতে পারেনা। মুর্শিদা কোন অপরাধ করলে তার জন্য পুলিশ আছে এখানে আনসার সদস্য পাঠিয়ে মুর্শিদাকে হেনস্থা করার প্রতিবাদসহ আমরা এর সুষ্টু তদন্ত দাবী করছি।
এ বিষয়ে পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনুসুর রহমান বলেন-মুর্শিদার বিরুদ্ধে একটি মামলা থাকায় তাকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।
এ বিষয়ে আনসার-ভিডিপি কর্মকর্তা কামরুল হাসানের সঙ্গে কথা বলার জন্য মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বলেন,‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া আমি এ বিষয়ে কোনো কথা বলতে পারব না’।
জয়পুরহাট জেলা আনসার-ভিডিপি কমান্ড্যান্ট সঞ্জয় চৌধূরী বলেন-কামরুল হাসানের বিরুদ্ধে অনিয়মের বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments