বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবি বকুল তলার বধ্যভূমিটি সহস্রাধিক শহীদের স্মৃতি নিয়ে দাড়িয়ে আছে অবহেলা অযত্নে

পাঁচবিবি বকুল তলার বধ্যভূমিটি সহস্রাধিক শহীদের স্মৃতি নিয়ে দাড়িয়ে আছে অবহেলা অযত্নে

প্রদীপ অধিকারী: পাঁচবিবি উপজেলার উত্তর দিকে বালীঘাটা ইউনিয়নের আওতাধিন কোকতাড়া রেল লাইন ঘেষা বকুল তলা পূর্বে হিন্দু সম্প্রদায়ের বসতিপূর্ন এলাকা ছিল, এখন হিন্দু বসতির সাক্ষি হয়ে দাড়িয়ে আছে শুধুমাত্র একটি সংস্কারহীন মন্দির, এখনো ঠাকুর বাড়ী নামক গ্রাম রয়েছে, স্থানীয়রা জানান ১৯৬২ সালের দিকে ঠাকুর পরিবার উঠে যাওয়ার সময় সেখানে বকুল গাছটি রোপন করে ঠাকুর পরিবার- সেই থেকে এলাকাটি বকুল তলা নামে পরিচিত। এখনো বসতি রয়েছে কিন্তু নেই ঠাকুর পরিবারের অস্তিত্ব। স্থানীয় প্রবীন ব্যক্তিরা জানায় ১৯৭১ সালে মহান মুক্তি যুদ্ধ চলা কালে স্থানীয় ৬জন সহ সহ¯্রাধিক হিন্দু মুসলাম নারী পুরুষকে পাক হানাদার বাহিনী গুলি চালিয়ে হত্যা করে পাশের পুকুরে নিক্ষেপ করে। কোকতারা গ্রামের প্রবীন ব্যক্তিরা জানায় হিলি পাঁচবিবি রেল পথের বাগজানা রেল ব্রীজের পার্শ্বেই ছিল পাক হানাদার বাহিনী তৈরী করা বাঙ্কার, সেখান থেকে বিভিন্ন গ্রামে অভিযান চালিয়ে নিরিহ মানুষকে ধরে এনে এই বকুল তলার পুকুর পারে দু হাত বেধে গুলি করে হত্যা করে পুকুরে নিক্ষেপ করে, প্রবীন ব্যক্তি আরো জানায় ঐ সময় কোকতারা গ্রামের অজ্ঞাত একজন সহ, নুসু বুড়া, বিশারত মুন্সি, ভাদু আকন্দ ও আয়েজ উদ্দিন মাঠে কৃষি কাজ করার সময় পাক বাহিনী তাদের ধরে নিয়ে এসে হাত পা বেধে গুলি করে হত্যা করে, শহীদ আয়েজ উদ্দিনের পুত্র মোঃ আবু তাহের দুঃক্ষের সঙ্গে জানান আমাদের পরিবার সহ আরও স্থানীয় যারা শহীদ হয়েছেন তারা আজও পায়নি শহীদ পরিবারের স্বীকৃতি। এই স্মৃতি বিজরিত স্থানটি ছিল বিশাল জঙ্গলে ভরা কেউই গুরুত্ব দিতো না এক সময় নজরে আসে পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর উদ্দিন আল ফারুকের, তিনি ১৬ই ডিসেম্বর এলেই সেখানে শহীদের স্মরনে স্থানীয় নতুন প্রজন্মকে সাথে নিয়ে কলা গাছের প্রতিকী শহীদ মিনার বানিয়ে শহীদের প্রতি শ্রদ্ধাজানাতো ।

সেই থেকে সেখানে উদ্দোগ নেন বধ্যভূমি নির্মানের। তখন সেখানে স্মৃতি সৌধ নির্মানে এগিয়ে আসেন বালিঘাটা ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান চৌধুরী বিপ্লব তার উদ্দোগে গত ১০-০৫-২০১৬ ইং বাংলা ২৩ শে বৈশাখ ১৪২৩ খ্রীঃ ভিত্তি প্রস্তর স্থাপন করেন এস.এম সোলাইমান আলী- সাধারন সম্পাদক জেলা আওয়ামীলীগ। এর পর গত ০৫/০৩/২০১৯ ইং তারিখে জয়পুরহাট জেলা পরিষদের প্রকল্পের আওতায় বালিঘাটা ইউপির কোকতারা বকুলতলা বধ্যভূমি নির্মান করে নাম করন করে বকুল তলা বধ্যভূমিটি উদ্বোধন করেন, জয়পুরহাট জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট। স্থানীয়দের অভিযোগ যখন বধ্যভূমিটি উদ্বোধন করা হয় সেই সময় বধ্যভূমির চার পাশে ফুল গাছ সহ নানা গাছ লাগিয়ে বধ্যভূমিটির সৌন্দর্য্য বাড়িয়ে তোলা হয় কিন্তু গাছ লাগানোর কয়েক মাস পর রাতের অন্ধকারে কে বা কাহারা ফুল গাছ সহ বিভিন্ন রকমের গাছ কেটে ফেলে, ফলে সেখানে ফুল গাছ নেই, নেই কোন সৌন্দর্যের প্রতিক। সেখানে শোভা পাচ্ছে কলা গাছের বাগান এলাকা বাসীর দাবি আসন্ন বিজয় দিবসের আগেই স্মৃতি বিজরিত স্থানটি কে মজবুত ভাবে চারিপাশে বেষ্টনী দিয়ে বধ্যভূমির চার পাশে ফুলগাছ সহ দর্শনার্থীদের বসার স্থান করে দেওয়া হোক, যাতে নতুন প্রজন্ম জানতে পারে বধ্যভূমির অর্থ পাক বাহিনীর বর্বরতা, জানুক ৭১এর ইতিহাস। একই সঙ্গে কোকতারা গ্রামের পাক বাহিনীর হাতে নিহত ৬জন শহীদ পরিবার স্বীকৃতি পাক, যাতে বাকি দিনগুলো শহীদের সন্তানরা বীরের সন্তান পরিচয়ে বেঁচে থাকতে পারে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments