শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলারংপুর রোটারী ক্লাবের ৪২বছরে পদার্পণ: আর্তমানবতার সেবায় ব্যাপক দৃষ্টান্ত

রংপুর রোটারী ক্লাবের ৪২বছরে পদার্পণ: আর্তমানবতার সেবায় ব্যাপক দৃষ্টান্ত

জয়নাল আবেদীন: আর্ত মানবতার সেবা গঠন রংপুর রোটারী ক্লাব ৪২ বছরে পদার্পণ করেছে ।প্রাকৃতিক দূযোর্গের পর সরকারের সাহায্য সহযোগীর পাশাপাশি এই দীর্ঘ সময়ে রংপুর রোটারী ক্লাব রংপুর অঞ্চলে দরিদ্র মানুষদের পাশে থেকে নানাভাবে কাজ করেছে । হাতে গোনা ক‘জন বিত্তশালী মানুষ একত্রিত হয়ে সেবা মূলক কাজে নিজেদের নিয়োজিত করে । বর্তমানে এই ক্লাবের সদস্য সংখ্যা ৬৫জন । তারা নিয়মিত সাপ্তাহিক বৈঠক করেন ।বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় আগামির কর্মকান্ড । প্রত্যেক সদস্যের নির্ধারিত অনুদান ধার্য করা হয় ।আবার সামর্থ অনুযায়ি বেশি অর্থ প্রদান করে কোন কোন সদস্য ।এটি অরাজনৈতিক সংগঠন হলেও মুক্তিযুদ্ধ বাঙালি জাতীয়তাবাদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারন । এই সংগঠনে আছেন বেশ ক‘জন জাতির শ্রেষ্ট সন্তান বীর মুক্তিযোদ্ধা । এই সংগঠন জাতীয় দিবস গুলো পালন করে যথাযোগ্য মর্যাদায় । ২১ফ্রেব্রুয়ারি ২৬মার্চ মহান স্বধীনতা দিবস ১৬ ডিসেম্বর বিজয় দিবস, বাঙালির পয়লা বৈশাখ সহ অন্যান্য দিবস গুলোও পালন করে । প্রতি বছর পরিবারের সদস্যদের নিযে পিকনিক, ক্রীড়া অনুষ্টান মেধাবী শিক্ষার্থীদের মাঝে সম্মাননা ক্রেষ্ট প্রদান ছাড়াও নানা কর্মকান্ড করে থাকে এই অরাজনৈতিক সংগঠনটি । সংগঠনের সিনিয়র সদস্য জহিরুল হক রঞ্জু আজকের বাংলাদেশ সিনিয়র রির্পোটারকে জানান ১৯৭৭ সালে যখন এই সংগঠনটি যাত্রা শুরু করে সেসময় কৃষকদের বিশেষ সম্বল গরু । এই গরু রোগ ব্যাপক হারে দেখা দেয়ায় ক্যাটল ক্যাম্পের মাধ্যমে ৪ হাজার অসুস্থ্য গরুর চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে । এরপর স্যালো টিউবওয়েল মেকানিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় । রংপুর রোটারী ক্লাব শুরু থেকে এ পর্যন্ত যেসব কাজগুলো করেছে তার মধ্যে প্রায় ৪হাজার চক্ষু রোগীদের ছানি অপারেশন এবং লেন্স সংযোজন, ৮০জন রোগীর কৃত্রিম পা সংযোজন, ৫হাজারেও অধীক রোগীকে ডেন্টাল ক্যাম্পের মাধ্যমে দন্ত চিকিৎসা সহ ওষুধ প্রদান ৩শতাধিক রোগীর ঠোঁট কাটা তালুকাটার সার্জারীর মাধ্যমে চিকিৎসা এবং ওষূধ প্রদান করা হয় । লোকষ্ট সেল্টার প্রজেক্টের মাধ্যমে শতাধিক গরীব দুস্থ্য পরিবারকে গৃহ প্রদান, ৬শতাধিক টিউওয়েল প্রদান, ৪০হাজার কম্বল,১৪ হাজার শীতের চাদর, প্রায় ১৪ হাজার স্যুয়েটার প্রদান করা হয়েছে । তিনি আরো বলেন এই সময়ে ২জন শিশুর ওপেন হার্ট সার্জারিও করা হয়েছে ।

এই অঞ্চলে যেহেতু প্রতি বছর বণ্যা হয় সেই কথা মাথায় রেখে সদস্যরা থোক অর্থ বরাদ্দ রেখে নির্ধারিত সময়ে সাহায্য সহযোগিতা করে থাকেন । এর্পর্ন্ত সার বীজ নগদ অর্থ গৃহ নির্মান বাবদ ১৫ লাখ টাকা বিতরণ করা হয়েছে । রোটারী ক্লাব মনে করে শুধু নিজেরা ভালো থাকবো তা নয় দরিদ্র পরিবারের স্বাস্থ্য সেবার কথা বিবেচনা করে এপর্যন্ত ১হাজার ৫শত স্যানিটারী ল্যাট্রিন দেয়া হয়েছে । প্রতি বছরই ফ্রি স্বাস্থ্য সেবা ক্যাম্পের মাধ্যমে গড়ে ৪হাজার রোগী ফ্রি চিকিৎসা পেয়ে আসছে ।শুধু তাই নয় দেশে বেকার পূনর্বাসনে ৫শত শিক্ষিত বেকার যুবককে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়েছে । রংপুর রোটারী ক্লাবের স্থায়ী কর্মকান্ড মা ও শিশুর স্বাস্থ্য প্রকল্পের মাধ্যমে প্রতিমাসে ৪শতাধিক মা ও শিশুর স্বাস্থ্য সেবা এবং ওষুদ প্রদান করে আসছে । শাপাশি রোটারী বিদ্যালয়ের মাধ্যমে ৪শতাধিক ছাত্র ছাত্রি মাধ্যমিক পর্যন্ত শিক্ষা পেয়ে আসছে । শিক্ষাথীরা যাতে ঝড়ে না পড়ে সেই জন্য প্রতি বছর ঈদুল ফিতর এবং ঈদুল আযহার সময় এই বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের চিনি সেমাই দুধ সহ অন্যান্য পণ্য প্রদান করা হয়ে থাকে । এছাড়াও স্কুলের শিক্ষার্থীদের বই জুতা স্কুল ড্রেসও দেয়া হয়ে থাকে । সার্বিক অর্থ আয় এবং ব্যায় প্রসঙ্গে সিনিয়র সদস্য রঞ্জু বলেন প্রত্যেকটি অনুষ্ঠান আমরা নিজেরাই অর্থ দিয়ে তা ব্যায় করে থাকি । তবে অষ্ট্রেলিয়া কানাডা সহ ঢাকার বিভিন্ন রোটারী ক্লাব বিভিন্ন সময়ে কম্বল চাদর স্যুয়েটার এবং গৃহীত বিভিন্ন প্রকল্পের অর্থ পাঠিয়ে রংপুর ক্লাবকে সহযোগিতা করে । শুক্রবার সন্ধ্যায় স্থানীয় কমিউনিটি সেন্টারে রংপুর রোটারী ক্লাব ৪২বছরের অভিষেক অনুষ্ঠানের আয়োজন করেছে । অনুষ্টানে প্রধান অতিথি থাকবেন রংপুর জিলা পরিষদ চেয়ারম্যান সাফিয়া খাতুন ।বিশেষ অতিথি পিডিজি সাফিনা রহমান এবং আইপিডিজি এএফএম আলমগীর । নতুন পরিচালনা কমিটির প্রেসিডেন্ট ড,রেজা উন নূর কে গত প্রেসিডেন্ট আইনুজ্জামান কলার পড়িয়ে দেয়ার মাধ্যমে দায়িত্ব হস্তান্তর করবেন ।তার মাধ্যমেই একটি বছর পরিচালিত হবে রংপুর রোটারী ক্লাব ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments