বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাঅনিয়ম-দুর্নীতি আর অর্থ ভাগাভাগির মধ্য দিয়ে শেষ হল রংপুর কারমাইকেল কলেজের শতবর্ষ...

অনিয়ম-দুর্নীতি আর অর্থ ভাগাভাগির মধ্য দিয়ে শেষ হল রংপুর কারমাইকেল কলেজের শতবর্ষ উৎসব

জয়নাল আবেদীন: অব্যবস্থাপনা, অনিয়ম দুর্নীতি আর অর্থ ভাগাভাগির মধ্য দিয়ে সোমবার রাতে শেষ হল উত্তরের প্রাচীণ কারমাইকেল কলেজের দু’দিনব্যাপী শতবর্ষ উৎসব । উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলার মানুষকে আলোকিত করার বাতিঘর কারমাইকেল কলেজের শতবর্ষ উৎসবের নানা স্বেচ্ছাচারিতা নিয়ে নগরময় সমালোচনার ঝড় উঠেছে। ১০৩ বছরের প্রাচীণ এই কারমাইকেল কলেজে লেখাপড়া করেছেন দেশের দু’জন স্বনামধন্য রাষ্ট্রপতি আবু সাদেক মোহাম্মদ আবু সায়েম, এইচ.এম এরশাদ ছাড়াও মন্ত্রী, সচিব দেশে বিদেশে সরকারী বেসরকারী বিভিন্ন সেক্টরে কর্মরত হাজার হাজার প্রাক্তন শিক্ষার্থী। অনুষ্টানে তাদের অনেককেই আমন্ত্রণ জানানো হয়নি। যা অত্যন্ত দুর্ভাগ্য এবং লজ্জাজনক বলে জানিয়েছেন অনুষ্ঠানে অংশ নিতে আসা প্রাক্তন ক‘জন শিক্ষক। তাদের মতে, এই মানের একটি একটি কলেজের শতবর্ষ উৎসবে অন্তত রাষ্ট্রপতির মত ব্যক্তিকে প্রধান অতিথি করা উচিত ছিল। যেহেতু তা করতে কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছেন সেখানে ন্যুনতম হলে ওই লেবেলের কোন ব্যক্তিকে প্রধান অতিথি হিসেবে আনা উচিত ছিল। কিন্তু আয়োজক কর্তৃপক্ষ শিক্ষামন্ত্রী দীপু মণিকে প্রধান অতিথি এবং বিশেষ অতিথি হিসেবে বানিজ্যমন্ত্রী টিপু মুন্সি, সমাজ কল্যাণ মন্ত্রী নুরুজ্জামান, বিরোধী দলীয় চীফ হুইপ এবং জাপার মহা সচিব মশিউর রহমান রাঙ্গাকে অতিথি করাকেও মেনে নিয়েছিলেন । কিন্তু তাদের সাথে পরবর্তীতে যোগাযোগ অভাবে তাদের কেউ শেষ মেশ উপস্থিত হননি । দুর্ভাগ্যজনক হলেও সত্য শত বছরের এই উৎসবে মন্ত্রী সচিবদের আনতে ব্যর্থ হয়ে অবশেষে আয়োজকরা নিজেরাই অলংকিত হয়েছেন প্রধান ও বিশেষ অতিথি হয়ে। শুধু তাই নয়, বড় লজ্জার ব্যাপার হচ্ছে মঞ্চের নিচে দর্শক সারিতে উপস্থিত ছিলেন রংপুরের সর্বজন শ্রদ্ধেয় কারমাইকেল কলেজেরই প্রবীণ শিক্ষকসহ ৫জন অধ্যক্ষ যাদেরকে দেখলে শ্রদ্ধায় এখনও অনেকের মাথাবনত হয়ে যায়, সেই সম্মাণিত শিক্ষক ড.মুহম্মদ রেজাউল হক, মোহাম্মদ ইসাহাক, নুরুন্নবী চৌধুরী, মু. আলীম উদ্দিন, মোহাম্মদ শাহ আলম। কিন্তু তাদের কাউকেই মঞ্চে ডাকা হয়নি। দেয়া হয়নি ন্যুনতম সম্মানটুকু। আর এ কারণেই অনেকেই অনুষ্ঠান বয়কট করে বেরিয়ে গেছেন। তবে আনন্দের বিষয় কর্তৃপক্ষ ভুল করেনি কলেজের বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীদের (যাদের অনেকেই ওই কলেজ পড়ালেখা করেছেন কী না সন্দেহ) মঞ্চে ডেকে নিয়ে সম্মানিত করতে। শুরু থেকেই অভিযোগ উঠেছে খাবার, ডাইরেক্টরী, ব্যাগ মঞ্চ শয্যার সরবরাহের দরপত্র নিয়ে।কলেজ সূত্রে জানা গেছে, ২০১৬ সালে যখন এই শতবর্ষ উৎসব পালনের উদ্যোগ নেয়া হয়, সে বছরই সরাসরি এবং অনলাইনের মাধ্যমে প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রী ও শিক্ষক মিলে মোট ১৬ হাজার ছাত্র-ছাত্রী-শিক্ষক নিবন্ধন করেছিল। কিন্তু শুধুমাত্র প্রধান অতিথি সহ অন্যান্য অতিথি কে হবেন তাই নিয়ে গোলমালের কারণে সেবার শতবর্ষ পালন হয়নি। আর এবার ১২ হাজার ৫০০ জন শিক্ষার্থী অনুষ্ঠানে অংশ নিতে নিবন্ধন করেছিল সবমিলে নিবন্ধনকৃত ছাত্র-ছাত্রী-শিক্ষকের সংখ্যা দাঁড়ায় ২৬ হাজারের উপরে।

এছাড়াও ছিল সাংবাদিক, পুলিশ বা নিরাপত্তাবাহিনীর লোকজন এবং আমন্ত্রিত অতিথি। তাদের প্রত্যেকের জন্য ১শ২৫ টাকা দরে ১৩ হাজার ৮০০ প্যাকেট খাবার সরবরাহ নেয়ার কথা থাকলেও প্রাকৃতিক বৈরিতার কারণে ‘লোক কম হতে পারে’ এই অযুহাতে খাবার সরবরাহ নেয়া হয়েছে মাত্র ৮ হাজার প্যাকেট বলে অভিযোগে প্রকাশ। ফলে বহুজন খাবার, ব্যাগ ও ডাইরেক্টরী না পেয়েই ক্যাম্পাস ত্যাগ করেছে বিক্ষোভ করেছেন। প্রশ্ন উঠেছে এই বিপুল অংকের টাকা গেল কোথায়? জানা গেছে, যে ডাইরেক্টরী বা স্মরণিকা প্রকাশ করা হয়েছে, তা দু’খন্ডে বিভক্ত। প্রথম যিনি পেয়েছেন দ্বিতীয় খন্ড তিনি পাননি। এতে বোঝা গেল না কারা কারা কারমাইকেলের ছাত্র ছাত্রী ছিলেন। আবার কোথাও একেক ছাত্র-ছাত্রীর নাম দু’তিন স্থানেও ছাপা হয়েছে। আবার স্মরণিকায় ছিল না কোন অনুষ্টানসূচীও। মজার ব্যাপার হলো, কলেজের নিবন্ধিত অর্জিত টাকা দিয়েই অনুষ্ঠান সম্পন্নের কথা থাকলেও বিভিন্ন বড় বড় পতিষ্ঠানের বিজ্ঞাপন ছাপা হয়েছে অনেকগুলো। এতে করে সাধারণ ছাত্রছাত্রী ছাড়াও অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট কেউ কেউ প্রশ্ন তুলেছেন অনুষ্ঠানের পুরো আয় ব্যয়ের বিষয়টিই দুদকের দ্বারা তদন্ত করিয়ে নেয়ার। জানা গেছে, কোন কোন ছাত্র নেতাকে মঞ্চে জায়গা না দেয়ায় উদযাপন কমিটির সদস্য সচিবকে মঞ্চ থেকে নামিয়ে দেয়া হয়েছে। আরিফুল ইসলাম নামের এক শিক্ষার্থী অভিযোগ করেন, কোন অতিথি ছাড়াই এমন একটি কলেজের অনুষ্ঠান হয়ে গেল ভাবতে অবাক লাগে। তিনি বলেন, অনুষ্ঠানের কাজ একেকটি সাব কমিটি করে তাদের বুঝিয়ে দিলেও এ অবস্থার সৃষ্টি হতো না। কিন্তু তা না করে কতিপয় ছাত্রনেতাদের চাপে শিক্ষকরা তাদের যোগসাজস করে একটি কলংকিত অনুষ্ঠান উপহার দিলেন যা রীতিমত লজ্জাজনক।এদিকে নগরির প্রতিষ্ঠিত বর্ণসজ্জা প্রেস নামে স্মরণিকা প্রকাশের কার্যাদেশ প্রদান করা হয়। কলেজ কর্তৃপক্ষ দীর্ঘ ১বছর স্মরণিকা মুদ্রনের কাজও করে । পরে তাদেও কার্যাদেশ বাতিল না করেই অন্য প্রতিষ্ঠান থেকে স্মরণিকা প্রকাশ করা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে প্রেস কর্তৃপক্ষ । তারা বলেছেন দীর্ঘ দিন তাদের ১জন কম্পিউটার ম্যান রিপন টাইপের কাজ করলেও তাকে একটি টাকাও দেননি । ফলে টাকা উদ্ধারে প্রথমে তারা উকিল নোটিশ পরে মামলা পর্যন্ত করতে পারেন বলে এই প্রতিনিধিকে জানিয়েছেন । এ প্রসঙ্গে অনুষ্ঠানের দায়িত্বে থাকা এক সহযোগি অধ্যাপক মন্তব্য করেছেন, অনুষ্ঠানটি আসলে তাদের গলার কাঁটা হয়েছিল।এই কাঁটা বের করা হয়েছে এটাই বড় প্রাপ্তি। অন্য আরেক শিক্ষক বলেছেন, যা কিছু হয়েছে এর সবটাই করেছেন অধ্যক্ষের মতামতে। এখানে কারো কিছু করার ছিল না। কলেজের একজন প্রাক্তন ছাত্র, আইনজীবী ও সাংস্কৃতিক কর্মী জোবাইদুল ইসলাম বুলেট তার ফেসবুক আইডিতে লিখেছেন, ‘রেজিষ্ট্রেশনের প্রায় ৭৫ লাখ আর অনুদান ও বিজ্ঞাপনের টাকাসহ কত টাকা শতবর্ষ পালনের জন্য উঠেছে আর কতো খরচ হলো এবং অনিয়ম হয়েছে কীনা তা দুর্নীতি দমন কমিশনের তদন্ত করে দেখে পরিস্কার হওয়া উচিত। পুরো বিষয় নিয়ে অধ্যক্ষ ড. শেখ আনোয়ারুল ইসলামের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তিনি ব্যস্ততার কারণে কথা বলতে রাজি হননি। সবমিলেই কারমাইকেলের শতবর্ষ এই অনুষ্ঠানকে ঘিরে নগরীর যে প্রতিক্রিয়া তা সত্যিই বড় লজ্জা ও সংকোচের।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments