শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাশ্রীপুরে আ.লীগের রাজনীতিতে ‘মীর জাফর’ আতঙ্ক

শ্রীপুরে আ.লীগের রাজনীতিতে ‘মীর জাফর’ আতঙ্ক

সদরুল আইন: একাদশ সংসদ নির্বাচনের মাধ্যমে ৩০ বছর পর প্রার্থি পরিবর্তনের মধ্য দিয়ে গাজীপুর-৩ আসনে আ.লীগের রাজনীতিতে যে সুবাতাস বইতে শুরু করেছিল মাত্র এক বছরের ব্যবধানেই তা প্রচন্ড ঝড়ের কবলে পড়তে যাচ্ছে।

জানা গেছে, মনোনয়ন বঞ্চিত জনৈক বহুল বিতর্কিত এক নেতা ১৭ জানুয়ারি থেকে ২৩ সালের জন্য ঘর গুছাতে মাঠে নামছেন।বিশিষ্টজনদের কবর জিয়ারতকে তিনি অাপাতত রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহারের মিশন হিসেবে বেছে নেবেন বলে শোনা গেলেও প্রতিটি ওয়ার্ড ও ইউনিয়নসমুহে তিনি কর্মি সমাবেশ, পাল্টা কমিটি বা সাবেক কমিটিসমুহকে সক্রিয় করার মধ্য দিয়ে রাজপথ দখলে নেওয়ার চেষ্টা করবেন।

অাগামি ২৩ সালে সেই নেতার মতাদর্শি ৩ জন ব্যক্তি এমপি প্রার্থি হিসেবে মাঠে অাসবেন এমন জনশ্রুতি ও বাস্তবতার প্রেক্ষিতে তিনি দৃড়তার সাথে বলেছেন,এসব সমস্যানসমাধান করতে অামার ২ মিনিট সময় লাগবে।

পর্দার অাড়ালের রাজনৈতিক বাস্তবতা বলছে ভিন্ন কথা।বাকি দুজনের কেউই বহুল বিতর্কিত ও জনঅভিযুক্ত সেই নেতাকে কোন ছাড় দেবে না।বরং তার এমপি হওয়ার স্বপ্নে জল ঢেলে দেবে।বিশেষ করে তার অামলনামা প্রধানমন্ত্রীর কাছে দৃশ্যমান।সেদিক থেকে অাপাতত তার নৌকার টিকেট প্রাপ্তির কোন সম্ভবনা নেই বলেই জনমনে ধারনা।

ইতিমধ্যেই তিনি তার অনুসারি ও জনপ্রত্যাখ্যাত উপদেষ্টা পরিষদকে মাঠে নামার নির্দেশণা দিয়েছেন।দীর্ঘ ঘুম ভেঙ্গে তার অাদর্শিক নেতারা এখন উজ্জীবিত।কিন্তু জন নিপীড়নের মহানায়কদের ডাকে এ জনপদের মানুষ কতটুকু সাড়া দেবে তা সময়ই বলে দেবে।

গত ১১ জানুয়ারি তিনি এক ঘরোয়া কর্মি সমাবেশে অভিযোগ করে বলেছেন তার লোকজনের কাছ থেকে মিল ফ্যাক্টরির ব্যবসা ছিনিয়ে নেওয়া হয়েছে।অথচ বাস্তবতা হল শ্রীপুরের কোন মিল ফ্যাক্টরির ব্যবসার কোন পরিবর্তন হয়নি। বরং পরিবর্তন করতে না পেরে ইকবাল হোসেন সবুজ এমপি’র বহু নেতা কর্মি অভিমান করে রাজনীতিতে নিষ্ক্রিয় রয়েছেন।

এদিন তিনি অভিযোগ করে বলেছেন,সদ্য গঠিত ইউনিয়ন ও পৌর কমিটি অবৈধ, এ কমিটি মানি না।প্রশ্ন হলো উনি মানা না মানার কে? কেন্দ্রিয় অা.লীগের নির্দেশে প্রাপ্ত চিঠির ভিত্তিতে জনাকীর্ণ সমাবেশের মাধ্যমে উৎসবমুখর পরিবেশে থানা কমিটি ইউনিয়নসমুহ ও জেলা কমিটি পৌর কমিটি গঠন করেছে।

যদি কারো অাপত্তি থাকে বা মনে করেন মেয়াদ শেষ হয়নি তবে তিনি দল ও অাদালতের দ্বারস্থ হতে পারতেন।তা না করে উষ্কানিমূলক বক্তব্য প্রদান করে জনমনে বিভান্তি ও শান্ত পরিবেশকে অশান্ত করে কি ফায়দা হাসিল করতে চান তা কারো অজানা নয়।

জাতির জনকের জন্মশত বার্ষিকীর অাড়ালে এখানকার অা.লীগের দুধারা রাজপথে নামছেন তা স্পষ্ট।অাজো শ্রীপুরে বর্তমান এমপির সমর্থকেরা রাজপথে মিছিল সমাবেশ করবে।অন্যদিকে সবুজ বিরোধীরা ১৭ জানুয়ারি থেকে কর্মসূচি নিয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছে।

অন্যদিকে শ্রীপুরে অা.লীগের রাজনীতির দু’গ্রুপেই এমন কিছু চরিত্রের অনুপ্রবেশ ঘটেছে যাদের অতিত চরিত্র প্রশ্নবিদ্ধ এবং বর্তমান কর্মকান্ড জনপ্রত্যাখ্যাত।জনতার কাছে যারা মোনাফেক বা মীর জাফর হিসেবে পরিচিত।এদের রং বদল ও নেতা বদলের ইতিহাস সর্বজনবিদিত।নেতার পাশে এদের উপস্থিতি সাধারন মানুষ মানতে নারাজ।

সাধারন মানুষ কোন ভাবেই ইকবাল হোসেন সবুজ এমপির সৎ রাজনীতির পাশে এদেরকে দেখতে চায় না।অনেকেই মনে করছেন দলে মীর জাফর থাকলে তারা রাজনীতি বিমুখ থাকবেন।কারন তারা রং ধারনকারী, ত্যাগী নেতা কর্মিদের নিষ্পেষণ ও নির্যাতনকারি।তারা ইকবাল হোসেন সবুজের ফাঁসীর দাবিকারি,কেউ কেউ ক্ষমতা টিকিয়ে রাখতে বা ভবিষ্যতে নমিনেশন পেতে বিপক্ষ শক্তির সাথে গোপন অাঁতাতকারি।দল থেকে এদের বিদায় না করলে সৎ রাজনীতি প্রস্ফুটিত হবে না।

সবদিক বিবেচনায় এটা স্পষ্ট যে শ্রীপুরের শান্ত জনপদে এখনি রাজনৈতিক অশান্তির অাগুন জ্বলবে অার দগ্ধ হবে নিরাপদ জীবনের ঠিকানা, যার পদধ্বনী এখনই শোনা যাচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments