শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে গত এক বছরে ৪১ ধর্ষণ ও ৩০ খুন

লক্ষ্মীপুরে গত এক বছরে ৪১ ধর্ষণ ও ৩০ খুন

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুর জেলায় গত এক বছরে ৪১টি ধর্ষণ ও ৩০টি খুনের ঘটনা ঘটেছে। যা গত বছরের (২০১৮) তুলনায় দ্বীগুন। এর মধ্যে ৫টি ছিল গণধর্ষণের ঘটনা। নির্যাতিতদের মধ্যে অধিকাংশই ছিল শিশু ও কিশোরী। অপরদিকে অক্টোবর মাসে ৬টিসহ গত এক বছরে ৩০ জন খুন হয়েছে। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে খুনের ঘটনা কম ছিল এবং ২০১৮ সালে ৩৮টি হত্যাকান্ড হয়েছে। লক্ষ্মীপুর পুলিশ সুপার কার্যালয়, থানা ও সংবাদপত্রের রিপোটের ভিত্তিতে জানাযায়, ২০১৮ সালে ধর্ষণের ঘটনায় মামলা হয়েছে ২০টি। কিন্তু মানবাধিকার কর্মীরা বলছেন ধর্ষণের ঘটনা আরো বেশি হবে, কিন্তু সব ঘটনায় মামলা হয় না। সদর উপজেলায় ধর্ষণের মামলা হয়েছে ৮টি, চন্দ্রগঞ্জ থানায় ৫টি, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতি উপজেলায় ৭টি করে ধর্ষনের ঘটনায় মামলা হয়েছে। এসব ধর্ষনের সঙ্গে জড়িত অধীকাংশ আসামীকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। লক্ষ্মীপুর মহিলা সমাজ উন্নয়ন সমিতি জানান, প্রতিদিন নির্যাতিত অসহায় নারীরা সহযোগীতার জন্য তাদের সমিতিতে আসেন। তাদের পর্যবেক্ষন অনুযায়ী অরক্ষীত শিশু ও কিশোরীরাই বেশী ধর্ষণের শিকার হচ্ছে। জেলায় ৪১ টি ধর্ষণের ঘটনার মধ্যে গত ২৯ অক্টোবর রামগতি উপজেলার চরনেয়ামত এলাকার স্লইস গেটের পাশে এক গৃহবধু গণধর্ষণের শিকার হন। ওই গৃহবধু চট্টগ্রাম থেকে স্বামীর খোঁজে রামগতিতে আসলে বখাটেরা তাকে দলবেধে গনধর্ষন করে। এ ঘটনায় ওই গৃহবধু বাদী হয়ে রামগতি থানায় ৫জনকে আসামী করে মামলা করলে পুলিশ ৩ জনকে গ্রেপ্তার করে। গত ২১ অক্টোবর রাতে রামগঞ্জ উপজেলার পশ্চিম ভাদুর গ্রামে বিয়ের প্রলোভন দেখিয়ে ১৪ বছরের কিশোরীকে গণধর্ষন করে বখাটেরা। পুলিশ ওই কিশোরীকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। এ ঘটনায় পুলিশ ৩ বখাটেকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। গত ২২ অক্টোবর রায়পুর উপজেলার দক্ষিন চরবংশী গ্রামের ৪র্থ শেণীর মাদ্রাসার ছাত্রী ধর্ষনের শিকার হয়। এ ঘটনায় থানায় মামলা হলে পুলিশ ওই এলাকার মাসুদ গোলদার নামে এক ব্যাক্তিকে গ্রেপ্তার করে। ধর্ষণের শিকার রামগতি উপজেলার এক নারী জানান, ধর্ষণের শিকার হয়ে তারা আদালতে মামলা করেন। কিন্তু ঘটনাটি সমাজের কিছু মানুষ তাদের ভালো চোখে দেখছেনা । আইনি লড়াই চালাতে গিয়ে অর্থ সংকটসহ নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে। অপরদীকে, ২০১৯ সালে ৩০টি খুনের ঘটনা ঘটে। তার মধ্যে সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়ন পরিষদের সদস্য ও ইউপি সেচ্ছাসেবক লীগের আহ্বায়ক খোরশেদ আলম আধিপত্ত বিস্তার নিয়ে হত্যাকান্ডটি ছিল আলোচিত। আরেকটি চন্দ্রগঞ্জ বাজার থেকে ৬ লক্ষ টাকা আনতে গিয়ে রায়পুর শহরের ব্যবসায়ী আলমগীর হোসেন হত্যাকান্ড। এ দুটি হত্যা মামলার সকল আসামীকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে ডিবি ও থানা পুলিশ। এ ছাড়াও ডাকাতের হাতে দু’জন গ্রহকর্তা, মায়ের হাতে শিশু , ছোট ভাইয়ের হাতে বড় ভাই, স্বামীর হাতে তিন নারী ও ডাকাতি ও চুরি করতে গিয়ে গণপিটুনিতে খুন হন দ’ুজন।

থানা সূত্রে জানা যায়, গত ২১ আগষ্ট রায়পুর পৌর শহরের ব্যবসায়ী আলমগীর হোসেন (৪০) চন্দ্রগঞ্জ বাজারে এক ব্যবসায়ীর কাছ থেকে পাওনা ৬ লক্ষ টাকা আনতে গিয়ে অটোরিক্সায় খুন হন। সদর উপজেলার কাজীর দীঘিরপাড় বাজার এলাকার একটি ডোবা থেকে তার গলাকাটা মরদেহ উদ্বার করে পুলিশ। এ ঘটনায় নিহতের ছোট ভাই হুমায়ুন কবীর সদর থানায় মামলা করেন। গত ২৮ সেপ্টেম্বর সদর উপজেলায় দত্তপাড়ার ইউনিয়নের আলাদাতপুর গ্রামের একটি চায়ের দোকানে মুখোশধারী সন্ত্রাসীরা ইউপি সদস্য ও সেচ্ছাসেবকলীগ নেতা খোরশেদ আলমকে গুলি করে হত্যা করে। গত ১ এপ্রিল সদর উপজেলার জাউডুগী গ্রামে মোসলেহ উদ্দিন (৪০) নামের এক ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা ও ৩জনকে কুপিয়ে আহত করে স্বর্ণালঙ্কার ও নগদ টাকা সহ মূল্যবান মালামাল লুটে নেয় ডাকাতরা। গত ২০ এপ্রিল পারবর্তী নগর ইউনিয়নের আঠিয়া বাজার এলাকায় পারিবারিক কলোহের জের ধরে ছোট ভাই আব্দুল মান্নানের হাতে খুন হন বড়ভাই আব্দুল হান্নান (২৫)। এ ঘটনায় পুলিশ আব্দুল মান্নানকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। লক্ষ্মীপর জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোঃ রিয়াজুল কবির জানান, ধর্ষণ ও খুনের সব ঘটনায় থানা ও আদালতে মামলা হয়েছে। আসামীরা গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। মামলাগুলো সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এর পরেও অপরাধ কমছে না। বাংলাদেশ মানবাধীকার কমিশনের লক্ষ্মীপুর জেলার সভাপতি মোঃ শামছুল করিম জানান, গত এক বছরে (২০১৯ সাল) ৪১ টি ধর্ষণ ও ৩০টি খুনের ঘটনায় সমাজের জন্য উদ্বেগজনক। প্রায়ই ধর্ষণের ঘটনায় মামলা হয় না এবং অনেক ঘটনার কথা প্রকাশ্যেও আসে না। কর্মহীন থাকার কারণে কিছু মানুষ হত্যাকান্ডের মত জগন্য কাজে জড়িয়ে পড়ছে। ধর্ষণসহ অপরাধগুলো দমনে সচেতনতা ও আইনের কঠোর প্রয়োগ জরুরী।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments