মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলাভিত্তি প্রস্তরের তিন বছরেও চালু হয়নি লক্ষ্মীপুরের নৌ বন্দর

ভিত্তি প্রস্তরের তিন বছরেও চালু হয়নি লক্ষ্মীপুরের নৌ বন্দর

তাবারক হোসেন আজাদ: আগামী ১৪ মার্চ লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাটে আধুনিক নৌবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপনের তিন বছর পূর্ণ হবে। কিন্তু এখনও পর্যন্ত বন্দরের কাজের দৃশ্যমান কোনো অগ্রগতি দেখা নেই। হাইকোর্টে বিআইডব্লিওটিআই’র বিরুদ্ধে মামলা থাকায় নির্মাণ কাজ এখনও থেমে আছে বলে জানা গেছে। ভোলাসহ কয়েকটি জেলার সাথে যোগাযোগ ও জেলার অর্থনৈতিক উন্নয়নের জন্যই এ নৌবন্দরটি দ্রুত নির্মাণ চান লক্ষ্মীপুরবাসী। জেলা প্রশাসক আশ্বাস দিয়েছেন খুব শিগগিরই নির্মাণ কাজ শুরু হবে। জানা গেছে, জেলা শহর থেকে ১০ কিলোমিটার দূরে মজুচৌধুরীর হাটের অবস্থান। মেঘনা নদীর এ লঞ্চঘাট দিয়ে বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগের ২১ জেলার হাজার হাজার মানুষ চলাচল করেন। জনগুরুত্বপূর্ণ রুটের মজুচৌধুরীর হাট ঘাটে একটি নৌবন্দর নির্মাণের দাবি ছিল এ অঞ্চলের মানুষের। এর পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের ১৪ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা লক্ষ্মীপুরে এসে নৌবন্দর নির্মাণ প্রকল্পসহ বেশ কিছু কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর আগে একই বছরের ১২ জানুয়ারি নৌপরিবহন মন্ত্রণালয়ের টিএ শাখা থেকে রাষ্ট্রপতির আদেশক্রমে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। মজুচৌধুরীর হাটে নৌবন্দরটি বাস্তবায়িত হলে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের মধ্যে যোগাযোগের নতুন সেতুবন্ধন তৈরি হবে। প্রসার ঘটবে লাখ লাখ মানুষের অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিনিময়ের। কিন্তু ভিত্তিপ্রস্তরের ৩ বছর হতে চললেও এখন বন্দর নির্মাণের কোনো কাজ দৃশ্যমান হয়নি। অভিযোগ রয়েছে, বিআইডব্লিওটিআই’র বিরুদ্ধে হাইকোর্টে ঘাট ইজারাদারের দায়ের করা মামলা রয়েছে। এছাড়া লক্ষ্মীপুর জেলা প্রশাসন ও চাঁদপুর বিআইডব্লিওটিআই’র যৌথ সার্ভে কমিটির সমন্বয়হীনতার কারণে প্রকল্পটি বাস্তবায়নে সংকট তৈরি হয়। এতে বন্দর নির্মাণ প্রকল্পটির কাজ শুরু হচ্ছে না। এ নিয়ে হতাশ ব্যবসায়ীসহ সাধারণ মানুষ। দ্রুত বন্দর বাস্তবায়ন চান জেলাবাসী। সদর উপজেলার চররমনী মোহন ইউপি চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়াল সাংবাদিকদের জানান, বিআইডব্লিওটিআই’র বিরুদ্ধে জেলা পরিষদের সদস্য আলমগীর হোসেন ঘাট ইজারা নিয়ে মামলা করেন। এ কারণে প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপনের পরও নৌবন্দর প্রকল্পের নির্মাণ কাজ শুরু হচ্ছে না। অভিযোগ অস্বীকার করে জেলা পরিষদ সদস্য আলমগীর হোসেন জানান, মামলার সঙ্গে বন্দরের কোনো সম্পর্ক নেই। লক্ষ্মীপুর ও ভোলা জেলার সাথে লঞ্চ ও খেয়াঘাট মানুষ পারাপারের জন্য ব্যবহার হয়। যদি মামলার কারণে কাজ বন্ধ রাখা হয়, তাহলে আমি মামলাটি প্রত্যাহার করে নেব। তবুও দ্রুত লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাটে নৌবন্দর নির্মাণের দাবি করেন তিনি।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, মামলার সঙ্গে নৌবন্দরের কোনো সম্পর্ক নেই বলে বাদী জানিয়েছেন। নৌবন্দর নিয়ে যৌথ জরিপের ৮ জন সার্ভেয়ার নিয়োগ দেয়া হয়েছে। জরিপের কাজ শেষ হলেই অল্প সময়ের মধ্যে নৌবন্দরের কাজ শুরু হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments