মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবির বিভিন্ন গ্রামে অবৈধ ভাবে ফসলি জমিতে পুকুর খনন ও ড্রেজার বসিয়ে...

পাঁচবিবির বিভিন্ন গ্রামে অবৈধ ভাবে ফসলি জমিতে পুকুর খনন ও ড্রেজার বসিয়ে বালু উত্তোলন

প্রদীপ অধিকারী: আবাদী জমিতে পুকুর খনন পূর্নাঙ্গ নিষিদ্ধ আইন বলবদ থাকলেও আইনের দুর্বল প্রয়োগের কারনে পাঁচবিবি উপজেলার বিভিন্ন গ্রামের ফসলী জমিতে ভেকু মেশিন দ্বারা মাটি দ্বারা মাটি কেটে বিশাল বিশাল পুকুর খনন করায় উপজেলায় ক্রমান্বয়ে হারিয়ে যাচ্ছে কৃষি জমি, যা আগামীতে এভাবে আবাদী জমিতে একাধারে পুকুর খনন করতে থাকলে উপজেলার আসংকা জনক ভাবে কমে যাবে ধান সহ অন্যান্য ফসলাদি উৎপাদনের লক্ষ্য মাত্র। স্থানীয়দের অভিযোগ উপজেলার তিন স্তরে হারিয়ে যাচ্ছে কৃষি জমি প্রথমত কৃষি জমিতেবিশাল বিশাল ইটভাটা স্থাপন দ্বিতীয়ত শাখা যমুনা নদীতে ড্রেজার বসিয়ে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন ক্রমান্বয়ে কমে আসছে কৃষি জমির পরিমান। পাঁচবিবি উপজেলার ১নং বাগজানা ইউনিয়নের ইউনিয়ন ভূমি অফিস সূত্রে জানা গেছে পাঁচবিবি উপজেলার বালিঘাটা ইউনিয়নের নওদা, আটাপুর ইউনিয়নের ভালুকগাড়ি ফসলি মাঠ, বাগজানা ইউনিয়নের শেকটা,ডাঙ্গাপাড়া, জীবনপুর গ্রামে ফসলি মাঠে বর্তমান সরকারের নির্দেশিত আইন উপেক্ষা করে পুকুর খনন কেউ সম্পন্ন করেছে কেও করছে এখনো কৃষক। ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান কাওছার হোসেনকে জিজ্ঞাসা করলে তিনি এখনো কয়েকটি জায়গায় পুকুর খনন চলছে আমরা নিশেধ করার পরও ফসলি জমিতে পুকুর খনন অব্যহত রয়েছে এতে আমাদের আর করার কিছুই নেই। জীবনপুর গ্রামের ফসলী মাঠে পুকুর খনন বন্ধ করা হলেও শেকটা সোনাপুর খোর্দ্দা মহশুল পাঁচবিবি উপজেলার আটাপুর ইউনিয়নের পাকুরিয়া গ্রামে পুকুর খনন অব্যাহত রয়েছে আর এই পুকুর খননের মাটি মেসি দ্বারা বিক্রয় করা হচ্ছে বিভিন্ন ইট ভাটায়। কৃষকের দাবী ধান চাষের চাইতে মাছ চাষ লাভ জনক হওয়ায় তারা ফসলী জমিতে পুকুর খনন করছে। এলাকা বাসীর মতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন ফসলী জমিতে পুকুর খনন সরকারের কঠোর নিষেধাজ্ঞা থাকলেও আইন প্রয়োগে দুর্বলতার কারনে বন্ধ হচ্ছে না নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন ও কৃষি জমি নস্ট করে পুকুর খনন এ ব্যপারে উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন স্থানীয় সচেতন মহল। অবৈধ ভাবে ফসলি জমিতে পুকুর খনন ও নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন প্রতিরোধে স্থানীয় প্রশাসনের করনীয় কি জানতে চাইলে বাগজানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক ডেল্টা টাইমস প্রতিনিধিকে জানান ইতিপূর্বে আমরা পুকুর খনন বন্ধ করে দিয়েছিলাম কিন্তু বিভিন্ন জায়গায় ফসলি জমিতে পুকুর খনন করায় আমাদের এলাকায়ও আমাদের নিশেধাজ্ঞা অমান্য করে ফসলি জমিতে পুকুর খনন করছে। বালু উত্তোলন বিষয়ে জানতে চাইলে তিনি আরো জানান রাস্তার কাজ হওয়ার জন্য বালুর প্রয়োজন হওয়ায় আমি শুনেছি যে রাস্তা ঠিকাদাররা উপর মহলের নির্দেশে বালু উত্তোলন করছে।

উল্লেখ্য যে রাস্তার কাজের জন্য বালুর প্রয়োজন হলে শাখা যমুনা নদীর যে কোন একটি স্থানে বালু উত্তোলন করলে কৃষি জমির ক্ষতির পরিমান কম হত। কিন্তু এক রাস্তার কাজের উছিলায় উপজেলার প্রায় ৪/৫টি স্পটে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করায় কৃষকের হাজার হাজার বিঘা ফসলি জমি নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে বলে কৃষক ক্ষোভ প্রকাশ করে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments