বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাসিংগাইরে তাবলীগ জামাতের এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত

সিংগাইরে তাবলীগ জামাতের এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত

মিজানুর রহমান বাদল: মানিকগঞ্জের সিংগাইরে তাবলীগ জামাতের এক ব্যাক্তিকে করোনা সনাক্ত করা হয়েছে। এ ঘটনায় সিংগাইর পৌরএলাকা লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রাশাসন। স্থানীয় সূত্রে জানাগেছে,উপজেলার পৌরএলাকার আজিমপুর নয়াডাঙ্গী বাইতুল মামুর ও মারকাযুল মা আরিফ ওয়াদ-দা ওয়াহ মাদরাসা মসজিদে গত ৫ই মার্চ তাবলীগ জামাত ফরিদপুর থেকে ৫জনএস.এস.সি পরীক্ষা দেয়া ছাত্রসহ৮জন বয়স্ক লোক মানিকগঞ্জ আসে। সেখান থেকে বিভিন্ন মসজিদে ঘুরে ২৪ই মার্চ সিংগাইর পৌর এলাকার ২ নং ওয়ার্ডের সিংগাইর বাসষ্ট্যান্ড সংলগ্ন বাইতুল মা’মুর ও মারকাযুল মা’আরিফ ওয়াদ-দা’ওয়াহ্ধসঢ়; মসজিদে আসে। ২৬ ই মার্চ করোনা ভাইরাস মোকাবেলায় সারা দেশ সরকারি-বেসরকারিসহ সকল প্রতিষ্ঠান ও গণপরিবহন বন্ধ ঘোষনা করেন সরকার। পরে ১৩ জন তাবলীগ জামাতে আসা ছাত্র ও বৃ৩্ধসঢ়;রা আটকা পড়ে যায় মসজিদে। এর মধ্যে বয়স্ক সদস্য আব্দুল বাকি (৬০)জ্বর,ঠান্ডা,কাশি,গলা ব্যথা শুরু হলে শুক্রবার ফজর নামাজ পরে চিকিৎসার জন্য ছেলের কাছে ঢাকা যায়। পরে শনিবার রাতে জামাতের লোক জানতে পারে ঐ সাথীর শরীরে করোনা ভাইরাস পজেটিব পাওয়া গেছে শুনে মুহুর্তে এলাকায় জানাজানি হয়। এবং আব্দুল বাকীকে ওইদিন রাত ১২টার দিকে আইইডিসিআর থেকে তার করোনায় আক্রান্তের খবর উপজেলা প্রশাসনকে জানানো হয়। রবিবার সকালে উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা ওই মাদরাসা মসজিদসহ উপজেলার পৌর এলাকা লকডাউন ঘোষণা করা হয়। করোনায় আক্রান্ত আব্দুল বাকির বাড়ি ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার মধ্য কাইচাইল গ্রামে। বর্তমান তিনি ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা (আইইডিসিআর) এর তত্ত্বাবধানে আইসোলোশনে চিকিৎসাধীন রয়েছে।

এদিকে করোনায় আক্রান্ত আব্দুল বাকির সংস্পর্শে আসা তাবলিগ জামাতের বাকি ১২ সদস্য ও মসজিদের ইমাম এবং তাদের পরিবারের সদস্যসহ এ পর্যন্ত মোট ২৯ জনকে নিজ নিজ বাসস্থানে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

উপজেলা প্রশাসন ও থানা পুলিশ সূত্রে জানা যায়, গত ১২ দিন ধরে তাবলিগ জামাতের ১৩ জনের একটি দল সিংগাইর পৌর এলাকার আজিমপুর নয়াডিংগী বাইতুল মামুর ও মারকাযুল মা আরিফ ওয়াদ-দা ওয়াহ্ মাদরাস  নামক প্রতিষ্ঠানের মসজিদে অবস্থান করছেন। গত ২৪ মার্চ ফরিদপুর থেকে তাবলিগ জামাতের এই দলটি এসেছেন। কয়েকদিন

আগে তাদের মধ্যে ৬০ বছর বয়সী আব্দুল বাকির ঠাণ্ডা-জ্বর ও কাশি হয়। গত শুক্রবার রাতে ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা (আইইডিসিআর) প্রতিষ্ঠানে গিয়ে তিনি নমুনা পরীক্ষা করান। শনিবার রাত ১১টার দিকে তার শরীরে করোনাভাইরাস পজেটিভ শনাক্তের বিষয়টি নিশ্চিত করেন আইইডিসিআর। এরপর থেকে তাকে আইইডিসিআর পরিচালিত আইসোলোশনে রাখা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত আব্দুল বাকি মিয়ার ছেলে ডা.মো.সাগর জানান,আমার আব্বার জ্বর,কাশি,ঠান্ডা দেখে ঢাকার পিজি হাসপাতালে করোনা ভাইরাসের পরীক্ষা করাই। রিপোর্টে করোনা ভাইরাস পজেটিব পাওয়া যায়। আমার আব্বাকে হাসপাতালে ভর্তির চেষ্ঠা করছি।

উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বলেন, আইইডিসিআর থেকে গতকাল শনিবার রাত ১২টার দিকে আব্দুল বাকির করোনায় আক্রান্তের খবর জানানো হয়। এর পর থেকে সিংগাইর পৌরসভা এলাকা লকডাউন ঘোষণা করা হয়। করোনায় আক্রান্ত আব্দুল বাকির সংস্পর্শে আসা তাবলিগ জামাতের আরো ১২ সদস্য ও মসজিদের ইমাম এবং তাদের পরিবারের সদস্যসহ মোট ২৯ জনকে নিজ নিজ বাসস্থানে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এ ব্যাপারে সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুস সাত্তার মিয়া বলেন, লকডাউন বাস্তবায়নে পুলিশ পৌর এলাকায় মাইকিং করছে। কেউ লকডাউন অমান্য করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments