শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাকরোনা ভাইরাসের ঝুঁকি থাকা সত্তেও মালিকের কাছে অসহায় সিংগাইরের ইটভাটার শ্রমিকরা

করোনা ভাইরাসের ঝুঁকি থাকা সত্তেও মালিকের কাছে অসহায় সিংগাইরের ইটভাটার শ্রমিকরা

মিজানুর রহমান বাদল: সারাদেশে করোনা ভাইরাস আতংকে কাপছে। আর এ পরিস্থতি মোকাবেলায় সরকার পদক্ষেপ নিয়েছে সারা দেশের সকল প্রতিষ্ঠান বন্ধ করা হলেও মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চারিগ্রাম ইউনিয়নের আত্রাইল এলাকায় জে.বি.সি ইটভাটায় ৫ শতাধিক শ্রমিক সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দিন রাতে কাজ চলছে পুরোদমে। সরকারি নিষেধ অমান্য করে শ্রমিকদের বাধ্য করছে এলাকার প্রভাবশালী জেবিসি ইটভাটার মালিক জাফর ইকবাল। জাফর ইকবাল ও ইউপি মেম্বার ফালুমিয়া, রায়হানসহ এলাকার একাধিক প্রভাবশালীর নামে পরিচালনা করা হয় বলে স্থানীয়রা জানান। সরকারকে বৃদ্ধাআঙ্গুলি দেখিয়ে নিয়মনীতির তোয়াক্কা না করে শ্রমিকদের জিম্মি করে প্রভাব খাটিয়ে ভাটা চালাচ্ছে প্রকাশ্যে। ভাটার মালিক উপজেলার চারিগ্রাম ইউনিয়নের আত্রাইল গ্রামের মো.গিয়াসউদ্দিন মাদবরের পুত্র মো.জাফর ইকবাল(৩৫) তার প্রভাবের কাছে স্থানীয়রা অসহায় সরকারি খাল ভরাট করে ভাটায় যাওয়ার রাস্তা তৈরী করেছেন। অভিযোগ রয়েছে ্ধসঢ়;ওই ইউপি সদস্য সরকারি টাকায় ভাটায় যাওয়ার রাস্তা তৈরী করেছেন। এ ছাড়াও ফসলি জমির মাটি কেটে পুকুরে পরিণত করছেন। প্রতিদিন ভেকু দিয়ে ফসলি জমির মাটি কেটে ইট তৈরী করছেন। তাদের নেই কোন পরিবেশ অধিদপ্তরের ছাড় পত্র। নেই জেলা প্রশাসকের লাইসেন্স। শুধুমাত্র ইউপি ট্রেড লাইসেন্স দিয়ে প্রভাব খাটিয়ে ইটভাটা চালাচ্ছেন। একদিকে প্রভাব অন্যদিকে নেই কোন কাগজপত্র। তার উপর সরকারি নিষেধ অমান্য করে শত শত শ্রমিক দিয়ে কাজ করাতে বাধ্য করা।

সারা পৃথিবী যখন মহামারি ভয়ানক করোনা ভাইরাসে আক্রান্ত তখন বাংলাদেশের স্কুল কলেজ,অফিস আদালত,কলকারখানা এবং কিছু গার্মেন্টস ও বন্ধ রয়েছে। কিন্তুু তার ঠিক বিপরীত চিত্র মেলে উপজেলার চারিগ্রাম ইউনিয়নের আত্রাইল নামক স্থানে জে.বি.সি ইটভাটায়। এই ইট ভাটায় প্রতিদিন প্রায় ৩ থেকে ৪ শতাধিক দিনমজুর শ্রমিক কাজ করে। সরকার করোনার প্রাদুর্ভাব ঠেকাতে সব ধরনের চলাচল নিষেধাজ্ঞা জারি করেন। তারই ধারাবাহিকতায় দিনমজুর দরিদ্র অসহায় ভ্যান,রিক্সা চালক,অতি দরিদ্র,কর্মহীনদের ঘরে থাকার জন্য সহায়তা দিচ্ছে সরকার । উপজেলার জে.বি.সি ইট ভাটার শ্রমিকদের দারিদ্রতার সুযোগ নিয়ে একদিনের জন্যও বন্ধ করেননি ভাটা। ইটভাটার শ্রমিকদের নিরাপত্তার জন্য নেই কোন ব্যবস্থা। সরেজমিনে গিয়ে দেখা যায়,স্বাভাবিক নিয়মে কাজ করছে শ্রমিকরা । তারা যেন মহামারি করোনা ভাইরাস সর্ম্পূকে কিছুই জানে না। মুখে মাস্ক ব্যবহারের নেই কোন বলাই। সরকারে নিয়ম-কানুন উপেক্ষা করে চলছে কাজ। শ্রমিকদের ছবি তুলতে গেলে সাংবাদিকদের বাধার মুখে পড়তে হয়। শ্রমিকদের কাজ শেষে বিকাল বেলা অযথা বিভিন্ন জায়গায় ঘুরাফেরা করতে দেখা যায়। তাই এ শ্রমিকদের করোনা ভাইরাসের ঝুঁকি রয়েছে। তাছাড়া জে.বি.সি ইট ভাটা ছাড়াও আশেপাশের কয়েকটি ভাটার একই চিত্র দেখা যায়। ইট ভাটার সরদার জাহাংগীর হোসেন বলেন,আমাদের দেশে করোনা ভাইরাস আছে,জানি। কি করব ভাটার মালিক আমাদের কাজ করতে বাধ্য করেছে। আমাদের ছেড়ে দেয় না। কাজেই কাজ করতে হচ্ছে। এক প্রশ্নের জবাবে বলেন,আমাদের নিয়ে বাড়ির পরিবার অনেক চিন্তা করছে কারন দেশের সবাই যার যার ঘরে আছে। আমাদের কাজ করতে হচ্ছে তাই।

ইট ভাটার মালিক মো.জাফর ইকবাল বলেন,আমাদের ইটভাটা বন্ধের সরকার কোন দিক নির্দেশনা দেয়নি ও আমরা কোন চিঠিপত্র পায়নি বিধায় কাজ চালিয়ে যাচ্ছি। তাছাড়া মৌসুম শেষ এই মুহূর্তে শ্রমিক ছেড়ে দিলে আমাদের বড় ক্ষতি হয়ে যাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা বলেন,যেখানে ৫জন লোক একত্রিত হতে পারবে না,সেখানে এত লোক একত্রিত হয়ে কাজ করছে। আমি বিষয়টি দেখছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments