মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাতিস্তা নদীর করাল গ্রাসে রংপুরের কাউনিয়ার পূর্ব তালুক শাহাবাজ গ্রামের শত শত...

তিস্তা নদীর করাল গ্রাসে রংপুরের কাউনিয়ার পূর্ব তালুক শাহাবাজ গ্রামের শত শত পরিবার

জয়নাল আবেদীন: তিস্তা নদীর করাল গ্রাসে রংপুরের কাউনিয়া উপজেলায় ভিটা মাটি হারিয়ে দিশেহারা পূর্ব তালুক শাহাবাজ গ্রামের শত শত পরিবার। ইতিমধ্যেই অনেকে নদী ভাঙ্গনের মুখে পরে শেষ আশ্রয় টুকু হারিয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে।তিস্তা নদী অব্যাহত ভাঙ্গনের ফলে আরো অনেক পরিবার নিঃস্ব হওয়ার শংকায় আতংকিত গ্রাম বাসি। প্রশাসনের পক্ষ থেকে নদী ভাঙ্গনরোধে কার্যকরী কোন উদ্যোগ গ্রহন করা হয়নি । তিস্তা ব্রীজের দক্ষিণ দিকে কয়েকটি ক্রস বাধ নির্মাণ করে নদী ভাঙ্গন থেকে এই অসহায় মানুষদের রক্ষায় সরকারের যথাযত কর্তৃপক্ষের প্রতি জোর দাবী জানান রংপুরের কাউনিয়া উপজেলার পূর্ব তালুক শাহাবাজ বাসি।উপজেলার পূর্ব তালুক শাহাবাজের দিনেশ চন্দ্র জানান, “কি কমো ভাইজান নদী হামার সোউগ নিয়া গেইছে”এল্যা কৃষানের কাজ করি জীবন চালাই। তিস্তা নদী তার নিজ খেয়ালে ভেঙ্গে চলছে একরের পর একর ফসলি জমি জমি সহ বসত বাড়ী।এব্যাপার কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ উলফুত আরা বলেন,তিস্তা নদী ভাঙ্গন কবলিত মানুষের তালিকা তৈরী করে পাঠানো হয়েছে।মূলত উপজেলা প্রশাসনের নদী ভাঙ্গন রোধে কাজ করার কোন এষতিয়ার নেই। পানি উন্নয়ন বোর্ডে নদীর সকল প্রকারের কাজ করে থাকে। রংপুর পানি উন্নয়ন বোর্ডেও নির্বাহী প্রোকৌশলীমো মেহেদী হাসান বলেন,নদীতে পানির নব্যতা সঠিক না থাকায় তিস্তা এখন পাগলা নদীতে রূপ নিয়েছে। কখন কোথায় করালগ্রাসী রূপনিয়ে ভেঙ্গে চলছে তা নির্নয় করা অসম্ভব। তবে তিস্তা সড়ক সেতু থেকে ভাটিতে চার কিলো মিটার এলাকায় নদী ভাঙ্গন রোধে গাইট বাঁধ নির্মানের

জন্য প্রস্তাব অনুমোদনের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। তিনি আরো জানান,চীনও বাংলাদেশের মাঝে তিস্তা নদী পারের গাইড বাঁধ সহ বিভিন্ন প্রকল্প চুক্তির অপেক্ষায় রয়েছে। এই চুক্তি বাস্তবায়ন হলে তিস্তা পারের মানুষের নদী নিয়ে আর কোন চিন্তা করতে হবেনা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments