ফ্রান্সে ইসলাম ধর্মকে অবমাননা: রায়পুরে হেফাজত ও ইমাম সমিতির বিক্ষোভ

তাবারক হোসেন আজাদ: ফ্রান্সে ইসলাম এবং নবীর কার্টুন নিয়ে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর সাম্প্রতিক কিছু বক্তব্যের প্রতিবাদে লক্ষ্মীপুরের রায়পুরে শনিবার (৩১ অক্টোবর) আসর নামাজ শেষে মিছিল ও সমাবেশ করেছে হেফাজত ও ইমাম সমিতির নেতারা।

রায়পুর বাসটার্মিনাল মসজিদ প্রাঙ্গণ থেকে শুরু করে শহড়ের প্রধান প্রধান সড়ক মিছিল প্রদক্ষিন করা হয়েছে। কর্মসূচিতে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ।

মিছিলে ঢাকা থেকে ফরাসি দূতাবাস সরিয়ে দেয়া এবং ফরাসী পণ্য বর্জনের আহ্বানের পাশাপাশি বাংলাদেশ সরকার ও মুসলিম বিশ্বকে ফ্রান্সের বিরুদ্ধে আরও সোচ্চার হওয়ার আহবান জানান।

রায়পুর বাসটার্মিনাল জামে মসজিদে নামাজ শেষ হওয়ার পরপরই শুরু হয় একের পর এক মিছিল। মিছিলকারীদের কারও হাতে প্ল্যাকার্ড কারও হাতে ব্যানার, আবার কারও মাথায় ছিলো শ্লোগান সম্বলিত কাপড়।

একটির পর একটি মিছিলে লোকে লোকারণ্য হয়ে পড়ে বিশাল এলাকাজুড়ে। আবার কোনো কোনো সংগঠন রাস্তায় অস্থায়ী মঞ্চ বানিয়ে জমায়েত করেছে ওই সড়কের বিভিন্ন প্রান্তে। মিছিলকারীরা বলছিলেন ইসলামের নবীর অবমাননা তারা কোনোভাবেই মেনে নিতে রাজি নন।

একজন মিছিলকারী বলেন, “যারা নবীর অপমান করেছে তাদের অবশ্যই ক্ষমা চাইতে হবে মুসলিমদের কাছে।” আরেকজন বলেন, “প্রয়োজনে আমরা শহীদ হবো, শেষ রক্ত পর্যন্ত দিতে রাজি আছি, তবু নবীর অসম্মান মানবো না।”