মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে ভবন নির্মানের ১০ বছরেও চালু হয়নি আবহাওয়া অফিসের কার্যক্রম

লক্ষ্মীপুরে ভবন নির্মানের ১০ বছরেও চালু হয়নি আবহাওয়া অফিসের কার্যক্রম

তাবারক হোসেন আজাদ: মেঘনা উপকূলীয় এলাকা লক্ষ্মীপুরের রামগতিতে ভবন নির্মাণের ১০ বছরেও চালু হয়নি আবহাওয়া অফিসের কার্যক্রম। এতে দুর্যোগ মুহূর্তে আগাম কোন বার্তা না পাওয়াসহ এ উপকুলের লাখো বাসিন্দাদের থাকতে হয় নানা শঙ্কায়। দীর্ঘ ১০ বছরেও অফিসটি চালু না হওয়ায় এখন মাদকসেবীদের আড্ডা খানায় পরিনত হয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

জেলা ত্রাণ ও পূণর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, মেঘনা উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে বর্তমানে বাস করছেন প্রায় ১৮ লাখ মানুষ। আর নদীকূলে ঝুঁকি নিয়ে বাস করছেন প্রায় ৮ লাখ মানুষ। এদের মধ্যে মেঘনা নদীতে ৬২ হাজার জেলে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছে। যেকোন দুর্যোগ মুহূর্তে এ অঞ্চলের মানুষ আগাম সতর্কীকরণে বার্তা পেতে সরকার ২০০৮-২০০৯ অর্থ বছরে আবহাওয়া অধিদপ্তরের অভ্যন্তীরন নৌ-চলাচল পূর্বাভাস কেন্দ্রটি র্নিমান করে। রামগতি উপজেলার চর সেকান্তর এলাকায় দেড় একর ভূমির ওপর এক কোটি টাকা ব্যয়ে আবহাওয়া অফিসের এই ভবনটি নির্মাণ করা হয়।

নির্মানের ১০ বছরেও শুরু হয়নি এর কার্যক্রম। বর্তমানে এ আবহাওয়া অফিসে কর্মরত রয়েছে ২ জন আনসার সদস্য। তারাও ঠিকমত অফিসে থাকেন না বলে অভিযোগ রয়েছে।সম্প্রতি ওই অফিসে গিয়ে কাউকে পাওয়া যায়নি, তবে দরজা জানালা খোলা ও দিনের বেলায় বাতি জালিয়ে রাখাসহ অফিসের আসবাবপত্র এলোমেলো অবস্থায় পড়ে থাকার দৃশ্য ক্যমরাবন্দী হয়।

বিস্তীর্ন মাঠ জুড়ে সবজি চাষও করতে দেখা গেছে স্থানীয়দের। এমন পরিস্থিতিতে এ ভবনটি প্রায় পরিত্যক্ত ও অরক্ষিত হয়ে আছে বলে এলাকাবাসী জানিয়েছেন। এ সুযোগে ভবনটি প্রতিনিয়ত মদ জুয়া ও অসামাজিক কার্যকলাপের আস্তানা হিসেবে বখাটেরা ব্যবহার করছে বলে অভিযোগ করেন তারা। এতে স্কুল কলেজগামী ছাত্র/ছাত্রীরা বিপদগামী হয়ে পড়ছে বলেও জানান তারা। অফিসের কার্যক্রম চালু না হওয়ায় ঘূর্ণিঝড় আইলা, সিডর, নার্গিস ও মোরা এর মতো দুর্যোগ মুহূর্তে সঠিক সিগন্যাল না পেয়ে চরম আতঙ্কে থাকেন এ উপকূলের লাখো বাসিন্দারা।

বহু প্রাণহাণি ও বড় ধরণের ক্ষতির হাত থেকে রক্ষায় খুব দ্রুত এ আবহাওয়া অফিসটি চালু হবে এমন প্রত্যাশা নিয়ে সংশ্লিষ্ট দপ্তরসহ প্রধানমন্ত্রীর নিকট জোর দাবি জানান এলাকাবাসী।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments